লাইফস্প্রিং বেশ কয়েকটি কুচক্রী মহলের ক্রোধের শিকার! Stand With Lifespring

দাঁড়ি, হিজাব, বোরকা, ইসলামিক জীবনধারায় বিশ্বাস- এগুলো কি কখনো একজন মানুষের অপরাধ হতে পারে? পেশাগত কাজের জন্যে বাঁধা হতে পারে? 

এই লেখাটায় আমি আমার ব্যক্তিগত ভয়ংকর অভিজ্ঞতা লিখব। যেটা পড়ে ইসলাম ধর্ম নিয়ে কিছু মানুষের বিদ্বেষ কতটা ভয়াবহ হতে পারে আপনারা বুঝতে পারবেন। 

এরকম একটা পোস্ট আমাকে কখনো লিখতে হবে আমি ভাবিনি। সহ্যের সীমা এখন এতোটাই ছাড়িয়ে গেছে, আমি কিছু মানুষের আসল রং আপনাদেরকে দেখাতে চাই।

📌আমি অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি, আমি সহ আমার প্রতিষ্ঠান লাইফস্প্রিং এর মোট ৪ জন কন্সালট্যান্ট, ব্যক্তিগত ধর্মবিশ্বাসের জন্যে বেশ কয়েকটি কুচক্রী মহলের ক্রোধের শিকার। যারা অত্যন্ত সুপরিকল্পিতভাবে আমাদের বিরুদ্ধে অপপ্রচারে ব্যস্ত, আমাদের পাব্লিক ইমেজ নষ্ট করতে ব্যস্ত। 

এদের চোখে আমাদের পরিচয় আমরা 'ধর্মান্ধ'। আমরা ধর্মব্যবসায়ী। টিভি চ্যানেল থেকে সরকারী প্রতিষ্ঠান সব জায়গায় ধর্মান্ধতার ধোঁয়া তুলে এরা আমাদেরকে এবং আমাদের প্রতিষ্ঠান লাইফস্প্রিং কে একঘরে করে রাখার সমস্ত কৌশল অব্যাহত রেখেছে। 

আমাদের ব্যাপারে মানুষকে বিভ্রান্ত করা, ভিডিও বিকৃত করে ছড়ানো, আমাদের লেখার কন্টেক্সট ছাড়া আংশিক প্রকাশ, মিথ্যা বানোয়াট স্ক্রিনশট বানানো, আমাদের পেশাগত দক্ষতাকে নাকচ করা, আমাদের ক্লায়েন্ট/পেশেন্ট সেজে বিভিন্ন জায়গায় মিথ্যা রিভিউ দেওয়া - এমন কিছু নাই যে এরা করেনা! 

এইসব ধরনের পোস্টের মাধ্যমে সোশ্যাল মিডিয়াতে আমাদের ইমেজ নষ্ট করা, গ্রুপে গ্রুপে জনমত গঠনই এই চক্রের মূল কাজ। 

এরা সোশ্যাল মিডিয়ায় প্রকাশ্যে আমাদেরকে ফ্রড ডাকার সাহস করে! আমাদেরকে ডাকে 'পীর', আমাদের ফলোয়ার হিসেবে আপনাদের ডাকে মূর্খ 'মুরিদ'! 

📌এদের ধর্ম পরিচয় আমি জানিনা। ইসলাম ই হবে হয়তো। তবে যতদূর বুঝি তারা নিজেদের 'প্রগতিশীল' দাবি করে। ইসলামের সব কিছুই তাদের কাছে অপছন্দের এবং অযৌক্তিক। তাই এক্সট্রাম্যারিটাল এফেয়ার, পর্ণগ্রাফি, প্রি ম্যারিটাল সেক্স, শালীনতা, ফ্যাশন বিজনেস, নগ্নতা, নারীবাদ - এই টপিকগুলোতে আমার এবং লাইফস্প্রিং এর প্রতিটি বক্তব্যে এরা খুব সহজে ট্রিগারড হন। 

আমাদের প্রতিটা পোস্ট এমনভাবে এরা শব্দে শব্দে ব্যবচ্ছেদ করে! - এতো সময় এরা কোথায় পায়, আমার মাথায় আসেনা!

আর আমরা স্পিরিচুয়াল হিলিং নিয়ে একটা শব্দ বললাম তো কথাই নেই! পারে তো শকুনের মত ঝাঁপিয়ে পড়ে!

অত্যন্ত মজার ব্যাপার এই যে, সেক্সুয়াল ইস্যুতে সেন্সিটিভ একের পর এক ভিডিও কন্টেন্ট বানিয়েও কখনো এদের চোখে 'প্রগতিশীল' হতে পারিনি।

 নারীর অধিকার নিয়ে কথা বলেও এদের চোখে ঠিকঠাক 'ফেমিনিস্ট' হতে পারিনি। কারন আমার হিজাব, যা আমার ইসলামিক ভাবধারার পরিচায়ক। 

📌যারা আমাদের ধর্মান্ধ ডাকে আমি অবাক হই, এদের বুদ্ধির সীমাবদ্ধতা দেখে। সোশ্যাল মিডিয়ার আমাদের পোস্ট নিজেদের মত করে বুঝে এরা মনে মনে কল্পনা করে নেয় - as if লাইফস্প্রিং একটা মাদ্রাসা । 

আর আমাদের রোগীদের এরা মনে করে গন্ডমূর্খ! 

কর্পোরেট, ম্যাজিস্ট্রেট, ডাক্তার, ইঞ্জিনিয়ার সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তা - ধর্ম বর্ন নির্বিশেষে আমাদের কাছে সেবা নিয়েছেন। 

আমাদের পেশেন্ট প্রোফাইলের ৬০-৭০% হাই প্রোফাইল মানুষ দিয়ে ভরা। 

যারা আমাদের কে নিয়ে বলে আমরা নাকি 'শরীয়তী চিকিৎসা করি", ধর্ম দিয়ে ব্রেইন ওয়াশ করি - এটা বলার আগে এদের কি বুক কাঁপে না? 

এরাই শুধু চালাক আর অন্যরা কি অজ্ঞান অবস্থায় লাইফস্প্রিং এ আসে?

তাও না হয় বুঝলাম কাউন্সিলর নিয়ে এদের এমন মত। সাইকায়াট্রিস্ট, গাইনোকলজিস্ট, ডার্মাটোলজিস্ট - আমরা তো ১০_১৫ মিনিট রোগী দেখি। 

আমরা এর মধ্যে ব্রেইন ওয়াশ করিটা কখন?ধর্মটাকে টানি কখন, বাচ্চা নেয়া আর নামাজ পড়ার সবক ই বা কখন দেই। যারা আসে এরা কি ঘাস খায়? 

📌আমাদের কর্পোরেট ক্লায়েন্ট লিস্টে আছে ইউনিলিভার,গ্রামীনফোন, ব্রিটিশ এমেরিকান টোব্যাকো,বাংলাদেশ এয়ার ফোর্স, বাংলাদেশ পুলিশ ছাড়াও আরো ৪০ টি প্রতিষ্ঠান।

আমরা ইসলাম ধর্ম দিয়ে কাউন্সিলিং করি এটা বলার আগে কি তারা এই প্রোফাইলটা চেক করেন না? 

এদের কাকে ওনাদের গন্ডমূর্খ মনে হয় কে জানে?

📌 লাইফস্প্রিং এর আমি, ডাঃ সাঈদুল আশরাফ, ইয়াহিয়া আমিন, মুনমুন জাহান - যেন এদের শত্রু!

 ধর্ম নিয়ে একটু কথা বললেই আমাদের এডুকেশন, লাইসেন্স, পরিবার, পোশাক, দাঁড়ি, হিজাব সবকিছুতে এরা ঝাঁপায় পড়ে! 
 
As if, আমরা লেখাপড়া না করা গাধা গরু!

ডাঃ সুষমা, বা লাইফস্প্রিং নিয়ে এদের এতো আপত্তি কেন?  

আমার ধারণা, প্রথম কারন আমরা Social values, family values, religious values নিয়ে কথা বলি। 

দ্বিতীয় কারন, আমরা Prevention নিয়ে মানুষকে সচেতন করি। যাতে সেই বিপদে মানুষ না ই পড়ে যার জন্যে গাদা গাদা ওষুধ গিলতে হয়! যার ফল বেয়ে আসা গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা- যেটা এরা সহ্যই করতে পারেনা।

স্রেফ লাইফস্প্রিং একটা ভাল কাজ করছে এটা মানতে এদের এতো কষ্ট! 

আমরা ভিডিও বানায় ফেসবুক, ইউটিউব থেকে কয় টাকা পাই! শুনলে আপনারা হাসবেন! উলটো আমরা ইনভেস্ট করি ভিডিওর পিছে! গত ৫ বছরে মেন্টাল হেলথ এর স্টিগমা কি পরিমাণ কমে এসেছে আপনারা মিলিয়ে দেখুন! 

আজকে কত সহজ হচ্ছে সব কিছু! এর পেছনে লাইফস্প্রিং এর একটা বিশাল অবদান আছে সেটা এরা স্বীকার করুক বা না করুক, আমরা বুঝি!

যেদিন শুরু করেছি সেদিন ও গালি খেয়েছি, আজ ও খাচ্ছি! আমরা তাও মুখ বুজে থাকার চেষ্টা করি। কিন্তু তার মানে এই না যে আমরা প্রতিবাদ ভুলে গেছি!

📌 আমাকে নিয়ে মিথ্যাচারে এদের কোন ক্লান্তি নাই। আমাকে ফ্রড প্রমাণ করাই এদের জীবনের একমাত্র লক্ষ্য। 

আমি নাকি স্কিনের ডাক্তার হয়ে সাইকায়াট্রির চিকিৎসা করি? শরীয়তী চিকিৎসা করি। কাউন্সিলিং এ বিয়ে করতে, বাচ্চা নিতে বলি!

এদের লজ্জাও হয়না মিথ্যা বলতে! গত ২ বছরের কথাই যদি বলি, স্কিন আর সেক্সুয়াল প্রব্লেম ছাড়া আমি সাইকায়াট্রির রোগী দেখেছি কেউ যদি পারে এসে প্রমাণ করে যাক এই পোস্টে!রিলেশনশিপ কাউন্সিলিং তো দূরের কথা!

আমি কেন চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ হয়ে প্যারেন্টিং এর ভিডিও বানাই বিশাল আপত্তি তাতেও! আমি বুঝিনা আমি আসার আগে এরা কেন প্যারেন্টিং নিয়ে, সেক্সুয়াল হেলথ নিয়ে কথা বলেনি! এখন আমার প্রচেষ্টা গ্রহণযোগ্যতা পাবার পর এদের হিংসা যেন বাঁধ ভেংগেছে! 

আমার প্যারেন্টিং ট্রেইনিং অসংখ্য ট্রেইনি সাইকোলজিস্ট, সাইকায়াট্রিস্ট, ডেভলপমেন্টাল থেরাপিস্ট, ডাক্তার করেছেন। এরা সবাই জানে সুষমা আপুর ডিগ্রী কিসে! যারা শিখতে চায় তাদের জন্যে কিছুই বাঁধা না!

আমার এম.ডি ডিগ্রীটা এদেশের পোস্ট গ্র‍্যাজুয়েশন লেভেলের সর্বোচ্চ ডিগ্রীর একটি। এটা যদি পাশ কাটিয়েও রাখি, আমার বি.এম.ডি.সি লাইসেন্সিং অনুযায়ী,আমার সেক্সুয়াল হেলথ, প্যারেন্টিং, মাইন্ডফুলনেস মেডিটেশন বেসড হিলিং নিয়ে আয়ত্ত্ব করা নলেজটুকু শেয়ারিং এর জন্যে আমার এম,বি,বি,এস ডিগ্রীটাই যথেষ্ট - এদেরকে এই পোস্টের মাধ্যমে আমি তথ্যটা জানাতে চাই। 

তাই আমাকে ফ্রড বলবার আগে ১০ বার চিন্তা করে এরা যেন পোস্ট দেয়। আমাকে অনবরত বুলিং করলে সরাসরি মানহানির মামলা করব। 

📌 লাইফস্প্রিং এর সেবা ভাল না ই লাগতে পারে। মতের পার্থক্য থাকতেই পারে। গঠনমূলক সমালোচনা সবসময় আমরা স্বাগত জানাই। মিথ্যা বলে কেন এরা? ক্ষতি করার চেষ্টাই বা করে কেন - এটাই আমার প্রশ্ন!

যারা নিজেদের প্রগতিশীল দাবি করে আমাদের 'ধর্মান্ধ' ডাকেন, তাদেরকে সামনে পেলে নিচের কথাগুলো বলতাম- 

🔺আমার চোখে আপনারা অত্যন্ত নোংরা রুচির মানুষ। দাম্ভিক। হিংসুক। আফসোস যে, শিক্ষা আপনাদের মনকে উদার করেনি, আত্মায় আলো দেয় নি।

 🔺আপনারা অন্যদের ডাকেন 'জাজমেন্টাল' বলে, অথচ আপনারাই আসলে নিজেরা জাজমেন্টের বস্তা নিয়ে ঘুরেন মানুষকে ক্ষতবিক্ষত করার জন্যে।

🔺আপনারা যেভাবে আমাদের ভাবেন, আপনারা চান সবাই আমাদের সেই চোখে দেখুক। 

লাইফস্প্রিং মানে শুধু ডাঃ সুষমা রেজা, ডাঃ সাঈদুল আশরাফ, ডাঃ মুনমুন জাহান, ইয়াহিয়া আমিন নয়! 

আমরা কয়েকজন সমমনা মানুষ লাইফস্প্রিং কে গড়েছি।রাস্তায় চলতে গেলে বহু সমমনা মানুষ পেয়েছি।

পোশাক, ধর্ম - এসব আমাদের কাজে বাঁধা হয়নি কক্ষণো।

 মিথিলা খন্দকার, সঞ্চারী প্রতিভা, ফেরদৌস আরা রেশমিন, ডাঃ টুম্পা ইন্দ্রাণী ঘোষ - আর কত কত কাউন্সেলর/কন্স্যালট্যান্ট এর কথা আমি আপনাদের বলব! আমাদের তো শত মানুষের বিশাল টিম! যারা আমাদের কন্সাল্ট্যান্ট, কাউন্সিলর - হিজাব, বোরকায় এঁদের কাউকে আমরা মুড়ে রাখিনি!

🔺 আপনাদেরকে রোজ চিৎকার দিয়ে বলতে ইচ্ছে করেনা যে আমরা যাই জামা কাপড় পড়ি, বা কুরআন হাদিস এর কথা শেয়ার করি, কাবার ছবি দেই- আমরা কোন ধর্মীয় দলভূক্ত নই। 

আমরাও মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান! আমরা জংগী না, মূর্খ না। সিনেমা নাটকে যেই রাজাকারকে আপনারা জোব্বা পড়িয়েছেন আমরা তাদের উত্তরসূরী নই! এটা আপনাদের চোখের সমস্যা, মনের সমস্যা - হিজাব, দাঁড়িতে আপনাদের এতো এলার্জি!

🔺আপনারা যা ইচ্ছা করেন। তবে ভুলে যাবেন না, মাথায় কাপড় দেই বলে কথা বলতে ভয় পাব। 

যতদিন আল্লাহ কথা বলার ক্ষমতা দিয়েছেন নিজেই বলব। যদি মরে যাই, বাকি অভিযোগ আল্লাহকেই দেব। 

🔺আপনারা এক্সট্রাম্যারিটাল, প্রি ম্যারিটাল সেক্স নরমালাইজ করবেন, আমরা নিজেদের জন্যে সেটা অপছন্দ করব। 

আপনার শালীনতা কে প্রশ্নবিদ্ধ করবেন, আমরা আরো শালীন হব। 

আপনারা ধর্মকে ডাস্টবিনে ফেলবেন, আমরা ধর্মকে ভালবাসব, আপনারা চয়েসের বড়াই করে চলবেন, আমরা প্রবৃত্তির দাসত্বের বিরুদ্ধে দাঁড়াব। 

🔺এই সমাজে আমার জন্যেও আপনাকে জায়গা ছাড়তে হবে। 

ব্যক্তির সাথে কোন লড়াই আমার নেই, আমাদের নেই। আদর্শের সাথে আছে। 

একজন মুসলিম হিসেবে নিজ ধর্মপালনের পাশাপাশি দল-মত-ধর্ম-বর্ণ নির্বিশেষে দেশ ও দশের সেবা করতে পারার অধিকার এদেশে আমার আছে।

 স্বাধীন দেশে আমি আমার জায়গা পাবই। এ ব্যাপারে আমার কোন সংশয় নেই।

🔺আমার আপনাদের জন্যে উলটো করুণা হয়! 

অন্যের পেছনে লাগা ছাড়া জীবনে আপনারা ভাল কিছু শেখেন নাই। 

মেধা এবং সময়ের কি নিদারূণ অপচয়! আহ! যদি আপনারা আসলেই বুঝতেন আমার এই অভাগা দেশের চেহারাটা অন্যরকম হোত! 

ধিক্কার আপনাদের মত মানুষকে!

🔺পারবেন আমার এই শেষ ২ প্যারার ধকল সামলাতে? 

আপনারা কি আমার মেডিকেল অফিসার ডাঃ যুথী রায়, আমার পেইজের এডমিন সুজয় সাহা, আমার কমিউনিকেশন এক্সিকিউটিভ শাওন ডি কস্টার কথা জানেন? আমি/আমরা ধর্মান্ধ হলে আমাদের টিমে ওরা থাকে কিভাবে? আমাদের এতো ভাল ই বা ওরা কেন বাসে?

আপনারা আপনাদের ফলোয়ারদের ওদের কথা জানতে দিতে রাজি? জানলে যে, আমি আপনাদের 'ধর্মান্ধ' ট্যাগ থেকে মুক্ত হয়ে আমি 'ধর্ম নিরপেক্ষ' হয়ে যাব! এই শোক কি আপনাদের সহ্য হবে?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ