দ্য ফিস্ট অফ রোজেস লেখক - ইন্দু সুন্দরেসান (তাজমহল সিরিজ-২)

বই - দ্য ফিস্ট অফ রোজেস
(তাজমহল সিরিজ-২)
লেখক - ইন্দু সুন্দরেসান
অনুবাদ -শাহেদ জামান 
জনরা -হিস্টোরিক্যাল ফিকশন
দ্য ফিস্ট অফ রোজেজ লেখক - ইন্দু সুন্দরেসান (তাজমহল সিরিজ-২)


```আহ! এই কি সেই নূর জাহান, 
যিনি জাহাঙ্গীরের পর্দার আড়ালে ছিলেন সেই যুগের আসল শাসক?
এই কি সেই নারী যার কপালে একটু ভাজ পড়লে চিন্তিত হয়ে উঠত পুরো সাম্রাজ্য?
না,এই সেই নূর জাহান নন।
কোথায় গেছে তার বুদ্ধি,নিষ্ঠুরতা, সর্বনাশা সৌন্দর্যের খেলা? এখন তিনি অপরাধী,নেই কোন বন্ধু,কোন সাথী,নিঃসঙ্গ, গৃহহীন, আশ্রয়হীন।

- নূর জাহান
- এলিসন ব্যাংকস ফিন্ডলি```

 বইটাতে মূলতো জাহাঙ্গীর এবং মেহেরুন্নেসার বিয়ের পরবর্তী জীবন টুকু তুলে ধরা হয়েছে।
তবে জাহাঙ্গীর মুঘল সাম্রাজ্যের সম্রাট এবং একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি হওয়া সত্ত্বেও বইটাতে আকর্ষনের কেন্দ্রবিন্দু ছিল মেহেরুন্নেসা। পুরুষ শাসিত সাম্রাজ্যে একজন নারী কিভাবে তার ব্যক্তিত্ব, সৌন্দর্য ও বুদ্ধিমত্তা দিয়ে শক্তভাবে প্রভাব বিস্তার করেছে সেটি ফুটিয়ে তোলা হয়েছে।

সম্রাট কে ঘিরে রাখা তার আপন বন্ধুদের ষড়যন্ত্রতে ঢাল হওয়া থেকে শুরু করে,রাষ্ট্রীয় সকল বিষয় সামলানো এবং নিজের হস্তক্ষেপ এর মাধ্যমে বাকিদের দমিয়ে রাখার দিক গুলো উপস্থাপন করেছেন লেখিকা।

তবে মেহেরুন্নেসার স্বাধীনচেতা মনোভাব এবং তার প্রতি জাহাঙ্গীর এর অত্যধিক ভালোবাসা এ দুটোই যেন তার প্রতি রাষ্ট্রীয় রোষানলে ঘি ঢালার কাজ করেছে। ফলে তাকে বিভিন্ন প্রতিবন্ধকতার সম্মুখিনও হতে হয়েছে।
এবং নারীর স্বাধীনচেতা মনোভাব যখন তাদের অতি উদ্ধত আচরণের কারন হয় তখন সেটা সুফল এর স্থলে কুফলই বেশি বয়ে আনে। মেহেরুন্নেসা এই উদাহরণেরই প্রতিচ্ছবি ছিলেন।ফলে একমাত্র জাহাঙ্গীর ছাড়া বাকি সবার চক্ষশূল হতে হয়েছে তাকে।

তিনি যেমন জাহাঙ্গীর এর উপস্থিতিতে দাপটের সাথে রাজ্য পরিচালনায় অংশ নিয়েছেন অন্যদিকে জাহাঙ্গীর এর অনুপস্থিতিতে তার মিয়িয়ে পড়া ব্যক্তিত্বও টাও লেখিকা তুলে ধরেছেন।

তবে এমন নয় যে গল্পটা শুধু মেহেরুন্নেসা- জাহাঙ্গীরেই সীমাবদ্ধ ছিল। তাদের পাশাপাশি আরো দুটি চরিত্র গুরুত্ব পেয়েছে। খুররুম এবং আরজুমান্দ, যারা ইতিহাসে শাহ জাহান- মমতাজ নামে পরিচিত। এছাড়া ও লেখিকা প্রয়োজন মোতাবেক পারিপার্শ্বিক সব কিছুকেই উপস্থাপন করে গিয়েছেন। 

এছাড়াও বলা যায়, তখনকার সময়ের আবহ, পরিবেশ এত সুন্দর ও সাবলীল এবং বিস্তরভাবে লেখিকা তুলে ধরেছেন যে পাঠকদের মনে হবে তার চোখের সামনে পুরো একটা সাম্রাজ্য তুলে ধরা হয়েছে আর সে শুধু মন্ত্রমুগ্ধের ন্যায় দেখছে।

 বইটাতে যেমন হিংসা,বিদ্বেষ এবং ষড়যন্ত্রের জাল বিছানো তীক্ততা ছিল অন্যদিকে চরিত্র গুলোর মধ্যে থাকা ভালোবাসার মিষ্টতাও ছিল আবার কোথাও যেন একে একে পরিচিত চরিত্র গুলোকে হারানোর শূন্যতা ও ছিল । 

সব মিলিয়ে উপভোগ করার জন্য একদম ফুল প্যাকেজ বইটা।ব্যক্তিগত ভাবে অনেক ভালো লেগেছে। এমনকি প্রথম বইটার থেকেও বেশি ভালো লেগেছে। যারা ইতিহাস আশ্রিত বই পছন্দ করেন, মাস্ট রিড তাদের জন্য।

আর অনুবাদ প্রসঙ্গে নতুন করে কিছু বলার নেই। অসাধারণ অনুবাদ। কোন জড়তা পাওয়া যাবেনা। সব মিলিয়ে পয়সা উসুল বই এটা। 
ধন্যবাদ
হ্যাপি রিডিং
Review Credit 💕 Riddhita Jaman

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ