আবার যদি ইচ্ছা কর লেখকঃ নারায়ণ সান্যাল Abar Jodi Ichha Koro PDF : Narayan Sanyal Books

  • বইঃ আবার যদি ইচ্ছা কর
  • লেখকঃ নারায়ণ সান্যাল
  • জনরাঃ নন ফিকশনের ভেতর ফিকশন
  • প্রকাশনীঃ Nath Publishing

নারায়ণ সান্যাল অদ্ভূত এক প্রতিভার অধিকারী লোক ছিলেন৷ কোন একটা সত্য ঘটনা কিংবা কোন বিখ্যাত ব্যাক্তির জীবনের নানা চরাই উৎরাই এর ঘটনা তিনি লিখে গেছেন তার মতো করে৷ অর্থাৎ নিখাঁদ ইতিহাসের কথাগুলো তিনি নন ফিকশন এর মতো না লিখে, লিখে গেছেন ফিকশনের মতো করে। আর শুধু লেখা নয়, এই নন ফিকশনকে ফিকশনে রুপ দেয়ার যা কাজটি তিনি করেছেন, তা যে কতটা অপূর্ব তা আসলে তার লেখা না পড়লে বুঝবেন না।



'আবার যদি ইচ্ছা কর' তেমনি একটি নন ফিকশন-ফিকশন বই৷ গল্পের মূল পাত্র গগন পাল আর চন্দ্রভান গর্গ। যারা আর্টের (চিত্রশিল্প) এর খোঁজ খবর রাখেন তারা এই নাম দুটি দেখে একটু ভ্রুঁ কোঁচকাতে পারেন৷ কারণ এই নাম দুটি মিলে যায় ফরাসী শিল্পী পল গঁগ্যা আর ডাচ শিল্পী ভিনসেন্ট ভ্যান গগ এর সাথে। জি, ঠিকই ধরেছেন। এনাদের জীবনের নানা ঘটনাই খানিকটা এদিক ওদিক করে, গল্পের খাতিরে সুন্দর শেপে স্থান পেয়েছে 'আবার যদি ইচ্ছা করা' বইটিতে। ভ্যান গগ আর গঁগ্যা বাস্তব জীবনে বন্ধু থাকলেও এই বইতে তাদের বন্ধুর দলে দেখা গিয়েছে বটুক এবং গল্পকথক দ্বৈপায়ন লাহিড়ীকে। যে অদ্ভূত দক্ষতায় লেখক নারায়ণ সান্যাল পল গঁগ্যা ও ভ্যান গগের জীবনী বর্ণনা করেছেন তাকে আমরা কলকাতার গগন পাল আর চন্দ্রভান গর্গের কাহিনী হিসেবে মানতেও নারাজ হবো না। কারণ বইয়ের শেষে লেখক ভিনসেন্ট ভ্যান গগ আর পল গঁগ্যার জীবনের উল্লেখযোগ্য ঘটনাগুলোকে টাইমফ্রেমে উল্লেখ করেছেন, ওখান থেকে বোঝা যাচ্ছিলো ব্লেন্ডিংটা তিনি চমৎকার করেছেন! এই শিল্পী দুজন সম্পর্কে অল্পকিছু জানা থাকলেও বেশিরভাগই ছিলো অজানা৷ তাই বইটি পড়তে গিয়ে সময়ে সময়ে অবাক হয়েছি। ভেবেছি, মানুষের জীবন এতটা নাটকীয় হয়?

যারা আর্ট কিংবা এই দুই শিল্পী নিয়ে ইতিহাসের কচকচানি বাদ রেখে জানতে চান তারা অবশ্যই 'আবার যদি ইচ্ছা কর' পড়বেন৷ সেই সাথে ফ্রীতে উপভোগ করবেন নারায়ণ সান্যালের নন ফিকশন-ফিকশনের অপূর্ব ব্যাঞ্জন।

ছবিঃ গুগল থেকে সংগৃহীত Download Abar Jodi Ichha Koro PDF

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ