আগুনপাখি PDF Download : হাসান আজিজুল হক বই | Agun Pakhi PDF Download By Hasan Azizul Hoque

  • বইয়ের নামঃ আগুনপাখি
  • লেখকঃ হাসান আজিজুল হক
  • বইয়ের ধরণঃ উপন্যাস, নাটক
  • প্রকাশকঃ দে’জ পাবলিশিং
  • প্রকাশিতঃ ২০০৮
  • পাতা সংখ্যাঃ ২৫১ টি
  • সাইজঃ ১২ এমবি

"আগুনপাখি" বইটি আমি প্রথম পড়ি, যখন আমি ক্লাস ফাইভ বা সিক্সে পড়ি। তখন উপন্যাসের বেশ কয়েকটি বাক্য ও বাক্যাংশ বেশ দুর্বোধ্য লেগেছিল, ভাষায় মার্জিত রুচিশীল কিছু আঞ্চলিক শব্দ ছিলো বলে। না বোঝা সেই কথাগুলো নতুন করে বুঝতেই গত ফেব্রুয়ারির শেষ সপ্তাহে বইটির পিডিএফ পড়ি আবার। আজ সেই অনুভূতিটাই শেয়ার করবো সাহিত্য আসরের বাসিন্দাদের সঙ্গে।




আগুনপাখি বইটির সবচেয়ে সারপ্রাইজিং বা আশ্চর্যজনক বিষয় হচ্ছে, এত্তবড় কলেবরের বইটিতে কথকের নামটি একবারের জন্যও ব্যবহৃত হয়নি। অথচ এর অভাবে একটা শব্দেও গল্পের গাঁথুনিতে কোনো ভাটা পড়েনি। কেবল আমার মত পাঠকদের মনে খুঁতখুঁত রেখে গেছে যে, কে এই মহিয়সী আগুনপাখি? এটা যে একজন লেখকের কতবড় মুন্সিয়ানা, তা বুঝিয়ে বলা বাহুল্য ছাড়া কিছুই না। 

শুধু তা-ই না, কথক তার স্বামীকে প্রাচীন আটপৌরে মর্যাদা রক্ষা করে সম্বোধন করতে করতে কীভাবে যে তাঁর নামটাও পুরো কাহিনীতে এড়িয়ে গেলো, ভাবতেই অবাক লাগে।

আগুনপাখি উপন্যাসটিতে ফুটে উঠেছে চিরায়ত অজপাড়াগ্রামের এক অখণ্ড চিত্র। পড়তে গিয়ে চোখের সামনে এমনভাবে প্রতিটি দৃশ্য ভেসে উঠেছে,যেন রূপালি ফিতের চলচ্চিত্র। এটি লেখকের অন্যতম সার্থকতা।

আগুনপাখি বইটির পৃষ্ঠা থেকে পৃষ্ঠান্তরে আমি খুঁজে পেয়েছি অসহায়ত্ব, দায়বদ্ধতা, সামাজিক সম্পর্কের মূল্য, বৈবাহিক ও জৈবিক প্রয়োজন, মাতৃত্ব, সংসার, রাজনৈতিক হট্টগোল, বিপর্যস্ত জনজীবনের বর্ণনা আর সবচেয়ে বেশি যেটা পেয়েছি, বন্ধনের স্বাদ।

বলে নেয়া ভালো, আমার এই লেখাটা কোনো রিভিউ নয়। আলোচনা বা সমালোচনামূলক বিশ্লেষণকে আমি ভয় পাই। আর, আগুনপাখির মত অমর রচনা নিয়ে কোনো মন্তব্য করা তো দুঃসাহসিকতা বৈ কিছুই না। 

তারপরও না বলে পারছি না, হিন্দু-মুসলিম গৃহযুদ্ধ তথা রায়টের যে তৃণমূল পর্যায়ের চিত্রটি উঠে এসেছে উপন্যাসে, তা খানিকটা বিতর্কমূলক। যদিও উপন্যাসের ধারাবাহিকতায় প্রত্যক্ষ রাজনীতির কোনো ছাপ নেই, তা সত্ত্বেও শেষ পর্যায়ে এসে বিষয়টা কেমন যেন একটা তিতকুটে অনুভূতি দিয়ে গেছে।

অসাধারণ এই আগুনপাখি বইটির জন্য হাসান আজিজুল হক পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কারসহ বেশ কিছু সম্মাননা। আর আমার মত হাজারো পাঠকের মনে করে নিয়েছেন স্থায়ী একটা জায়গা। এজন্য ধন্যবাদ ও শুভকামনা স্যারের জন্য।

Review Credit 💕 Tamanna Sadia

হাসান আজিজুল হক

জন্ম : ২ ফেব্রুয়ারি ১৯৩৯। গ্রাম, বর্ধমান, পশ্চিমবাংলা। শিক্ষা : স্নাতকোত্তর, দর্শন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শনশাস্ত্র বিভাগে অধ্যাপনা শেষে তিনি অবসর নিয়েছেন। ছাত্রজীবনে লেখালেখির শুরু। ১৯৬০ সাল থেকে লেখক হিসেবে নিজেকে তৈরি করার সিদ্ধান্ত নিয়ে সক্রিয় সাহিত্যচর্চার আরম্ভ । আজ তিনি বাংলা কথাসাহিত্যের অন্যতম প্রধান লেখক। বাংলাদেশের উল্লেখযােগ্য সব সাহিত্য পুরস্কার ও একুশে পদকের অধিকারী তিনি। তার গল্প ইংরেজি, হিন্দি, উর্দু, রুশ ও চেক ভাষায় অনূদিত হয়েছে।


লেখকের অন্যান্য গ্রন্থ
গল্প : সমুদ্রের স্বপ্ন শীতের অরণ্য, আত্মজা ও একটি করবী গাছ, জীবন ঘষে আগুন, নামহীন গােত্রহীন, পাতালে হাসপাতালে, আমরা অপেক্ষা করছি, রােদে যাবাে, মা-মেয়ের সংসার, নির্বাচিত গল্প, রাঢ়বঙ্গের গল্প।

উপন্যাস : আগুনপাখি, সাবিত্রী উপাখ্যান।

উপন্যাসিকা : বৃত্তায়ন, শিউলি, বিধবাদের কথা।

প্রবন্ধ : কথাসাহিত্যের কথকতা, অপ্রকাশের ভার, অতলের আঁধি, চালচিত্রের খুঁটিনাটি, ছড়ানাে ছিটানাে, চিত্তন-কণা।আত্মজীবনী : ফিরে যাই ফিরে আসি (১ম অংশ), উকি দিয়ে দিগন্ত (২য় অংশ)।

কিশাের : লাল ঘােড়া আমি, ফুটবল থেকে সাবধান ।

অন্যান্য : একাত্তর : করতলে ছিন্নমাথা, সক্রেটিস।

নাটক : চন্দর কোথায় (ভাষান্তরিত)।

সম্পাদনা : জি.সি. দেব রচনাবলী।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ