বিফোর দ্য কফি গেটস্ কোল্ড - রূপান্তর : সালমান হক | Before The Coffee Gets Cold Bangla Book Review

  • বিফোর দ্য কফি গেটস্ কোল্ড
  • মূল : তোশিকাযু কাওয়াগুচি
  • রূপান্তর : সালমান হক
  • পৃষ্ঠা সংখ্যা: ১৯২
  • মুদ্রিত মূল্য: ৪০০ টাকা
  • প্রি-অর্ডার মূল্য : ২৮০/২৬০ টাকা
  • প্রকাশনা : ৩০ অক্টোবর, ২০২১



খুব সুন্দর একটা বই। যদিও শুরুতে কিছুটা বোরিং লাগছিল। প্রথম থেকেই কেমন যেন একটা রহস্যের আবহ রাখা হয়েছে উপন্যাসটিতে। চারটা পর্বে ভাগ করে এগিয়েছে কাহিনী। 

নাগারে, তার স্ত্রী কেই আর বোন কাযুকে নিয়ে রেস্টুরেন্ট চালায় যা আর দশটা কফিশপ থেকে একটা জায়গায় আলাদা। এই রেস্টুরেন্টের এক বিশেষ টেবিলে এক কাপ কফি নিয়ে বসে থেকে ঘুরে আসা যাবে অতীত কিংবা ভবিষ্যতে! এবং একজন মানুষ ততক্ষণই টাইম ট্রাভেল করতে পারবে; যতক্ষণ পর্যন্ত মগের কফি গরম থাকবে। কফি ঠান্ডা হওয়ার আগেই তাকে আবার বর্তমানে ফিরে আসতে হবে। আর এজন্যই এই উপন্যাসের নাম- বিফোর দ্য কফি গেটস কোল্ড!

তবে কেউ চাইলেই যে চট করে সেই নির্দিষ্ট টেবিলে বসে যেতে পারবে, তা কিন্তু না। ওখানে সবসময় সাদা পোশাক পরিহিতা রহস্যময় এক মহিলা বসে বই পড়েন; যিনি ওই চেয়ার থেকে স্বেচ্ছায় না উঠলে কখনোই তাকে জোর করে উঠিয়ে দেওয়া চলবে না। কেউ জবরদস্তি করেছে, তো সেরেছে! মহিলার অভিশাপে মেঝেতে অসাড় হয়ে পড়ে থাকতে হবে তখন! একমাত্র কাযুই বিভিন্ন ফন্দি-ফিকির করে তবেই ওই মহিলাকে ওয়াশরুমে পাঠালে; কিছুক্ষণের জন্য ফাঁকা চেয়ারে বসে ঘুরে আসা যাবে অতীত আর ভবিষ্যতে। 

বিফোর দ্য কফি গেটস কোল্ড উপন্যাসেই চার চারটি ঘটনা দেখানো হয়েছে। একদম শেষ পর্বটা বেশ হৃদয় বিদারক ছিল। জাপানি লেখক তোশিকাচু কাওয়াগুচির লেখা 'বিফোর দ্য কফি গেটস কোল্ড' অনুবাদ করেছেন সালমান হক, যা প্রকাশিত হয়েছে আফসার ব্রাদার্স থেকে ৷ পড়ে ভালো লেগেছে আমার।



সংক্ষেপ:
যদি অতীতে ফিরে যাওয়া সম্ভব হতো, তবে জীবনের কোন্ বিষয়টা বদলে ফেলতেন?
টোকিও শহরতলীর এক নির্জন গলির বেইজমেন্টে অবস্থিত ক্যাফেটা প্রায় একশো বছরের বেশি সময় ধরে কাস্টমারদের কফি পরিবেশন করে আসছে। তবে সুস্বাদু কফি পানের পাশাপাশি এখানে আগতদের সুযোগ মেলে অনন্য এক অভিজ্ঞতা অর্জনের, অতীতে পরিভ্রমণ।

চার পরিভ্রমণকারী, তাদের কেউ হয়তো অতীতে গিয়ে কথা বলতে চায় ছেড়ে যাওয়া প্রেয়সীর সাথে, কেউ আবার শেষবারের মতন দেখা করতে চায় ছোট্ট বোনের সাথে। আলঝেইমারে আক্রান্ত স্বামীর সাথে কথা বলতে চায় একজন। আবার সন্তানের মুখটা একবারের মত দেখতে চায় কেউ।
কিন্তু অতীতে পরিভ্রমণের এই পদ্ধতি পুরোপুরি নিষ্কণ্টক নয়। নির্দিষ্ট একটি সিটে বসে থাকতে হবে তাদের গোটা সময়, ক্যাফের বাইরেও বেরুনো যাবে না। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়, কফি ঠাণ্ডা হবার পূর্বেই ফিরতে হবে।
লোভ, লালসা, আকাঙ্খা, আক্ষেপ এবং দুঃখে ভরপুর এই সায়েন্স ফ্যান্টাসির জগতে আপনাকে স্বাগতম।

প্রি অর্ডার করা যাবে Book Street, Rokomari, পুঁথি পুরান, Book Storm, Book Fiesta, Boi Tong, Book City, Booklit, অবসর- সহ আপনার প্রিয় সকল অনলাইন প্লাটফর্মে। কেবল প্রি-অর্ডারেই মিলবে অটোগ্রাফ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ