দানব by পলাশ পুরকায়স্থ - রিভিউ | Danob By Palash Purkayastha

নাম: দানব বইটির রিভিউ পড়তে নিচে দেখুন ⤵️
লেখক: পলাশ পুরকায়স্থ 
জনরা: ফ্যান্টাসি মিস্ট্রি থ্রিলার 
প্রচ্ছদ: কৌশিক জামান
প্রকাশনী: বাতিঘর 
প্রথম প্রকাশ: ফেব্রুয়ারি ২০২২
পৃষ্ঠা সংখ্যা: ১১১
মুদ্রিত মূল্য: ১৫০/-
© Review & Photo Credit 💕 Rafia Rahman
দানব বই বা উপন্যাসটি হচ্ছে ফ্যান্টাসি মিস্ট্রি থ্রিলার, জনপ্রিয় এই 'দানব' উপন্যাসটির রচয়িতা হলেন লেখক: পলাশ পুরকায়স্থ।দানব বইটি হয়তোবা লেখকঃ পলাশ পুরকায়স্থ এর অষ্টম তম বই। দানব বইটি প্রথম প্রকাশিত হয় ফেব্রুয়ারি ২০২২ এ এবং বইটি প্রকাশ করা হয়েছে বাতিঘর প্রকাশনী থেকে। দানব by পলাশ পুরকায়স্থ বইটিতে মোট পৃষ্ঠা সংখ্যা ১১১, দানব বইটির রিভিউ পড়তে চাইলে
Rafia Rahman এর লিখিত নিচের রিভিউটি পড়তে পারেন।


                  𝓜𝓸𝓽𝓱𝓮𝓻 𝓝𝓪𝓽𝓾𝓻𝓮 𝓴𝓷𝓸𝔀𝓼 𝓿𝓮𝓻𝔂 𝔀𝓮𝓵𝓵 𝓱𝓸𝔀 𝓽𝓸 𝓽𝓪𝓴𝓮 𝓻𝓮𝓿𝓮𝓷𝓰𝓮 𝓼𝓸 𝓫𝓮 𝓬𝓪𝓻𝓮𝓯𝓾𝓵 𝓫𝓮𝓯𝓸𝓻𝓮 𝓱𝓾𝓻𝓽𝓲𝓷𝓰 𝓝𝓪𝓽𝓾𝓻𝓮.
  

❝প্রকৃতি❞ মা আমাদের। পরম আদরে যেমন আগলে রাখে তেমনি আবার অগ্নিমূর্তিও ধারণ করে। প্রকৃতি মায়ের সন্তানের সংখ্যা কিন্তু নেহাৎ কম নয়। তবে সব সন্তানের খোঁজ কিন্তু আমরা এখনও জানি না। কিন্তু সবচেয়ে অবাধ্য সন্তান হলাম এই আমরা, অকৃতজ্ঞ মানুষেরা। মায়ের প্রতি সন্তান বিরূপ আচরণ করলে মা কি তার প্রত্যুত্তর দিবে না?

বইয়ের প্লট সবুজে ঘেরা দূর্গম পাহাড়িবন, যেখানে সদ্য বন বিভাগের দায়িত্ব নিয়ে এসেছে রফিক। মা-বাবার মৃত্যুর পরই বন বিভাগের কাজ শুরু করে। পরিবার বলতে এখন অবশিষ্ট দুই ভাই, এক বোন আর এই বন-জঙ্গল-পাহাড়। কিন্তু নতুন জায়গায় এসে দেখে দক্ষিণের বনকে ভয় পায় স্থানীয়রা। দক্ষিণের নির্জন বন নিয়ে প্রচলিত রয়েছে একটি মিথ, পাহাড়ি দানো ❝ফ্লুরেল্লা❞ রয়েছে সেখানকার গুহায়। দানবে বিশ্বাসী নয় রফিক কিন্তু রাতের দক্ষিণদিক থেকে আসা নিঃশব্দ ঠান্ডা বাতাস, হঠাৎই প্রকৃতির পরিবর্তন যেন অস্বাভাবিক কিছুর জানান দেয়! বনে পাওয়া যায় দানবাকৃতির পায়ের ছাপ... তাহলে কি হানা দেওয়া শুরু করেছে দানবেরা? নাকি নিরীহ আদিবাসীদের মিথের আশ্রয় নিয়ে চলছে কোনো স্মাগলিং? 

কলেবরে ছোট একটি বই, একবসায় পড়ে ফেলার মতো। বইয়ের প্রথম থেকেই ঘটে যায় একের পর এক ঘটনা। তবে প্রথমেই বলে নেয় কিশোর বা তারও কম বয়সী পাঠকদের জন্য বইটা বেশি উপযোগী। হালকা ধাঁচের থ্রিলার সাথে যোগ হয়েছে কিছু মিস্ট্রি আর ফ্যান্টাসি। অ্যানিমেটেড ফ্যান্টাসি মুভিগুলো যেমন হয়ে থাকে অনেকটা সেই ধাঁচে লেখা। হেভি থ্রিলারের আশা নিয়ে পড়লে কিন্তু হতাশ হতে হবে। 

বনে পাওয়া বিশালাকৃতির পায়ের ছাপের রহস্য সমাধান করতে যেয়ে বের হয়ে আসে আরও ঘটনা। নতুন সাথীদের সাথে রফিকের বন্ডিং আর টিম ওয়ার্ক দারুণ একটা পার্ট সাথে অ্যাকশন সিন। অনেকদিন পর একটা বই এত মজা নিয়ে পড়লাম। বাচ্চা টাইপ অ্যানিমেটেড মুভি ভালো লাগে এটাও একটা কারণ বটে। বইয়ের লাস্টে সিকুয়েল বইয়ের আভাস আছে। বইয়ের চরিত্রগুলোকে এমনভাবে দেখানো হয়েছে যেন যারা খারাপ তারা খারাপ আর যারা ভালো তারা ভালো। মানে চরিত্রগুলো আবছা। তবে রফিক চরিত্র নিয়ে বলবো এই চরিত্রের আরও ডেভেলপমেন্টের দরকার ছিল যেহেতু মূল চরিত্র। দেওয়ালে পিঠ ঠেকে গেলে নিরীহ মানুষও ভয়ানক হয়ে যেতে পারে। তাই বলে একের পর এক খুন তাও এত সহজে! এইটা নিয়ে খটকা থেকেই যায়।

প্রডাকশন মোটামুটি। তবে বইয়ে বেশ কিছু বানান ভুল আছে। 

এবার বলি প্রচ্ছদ নিয়ে। বইটা নেওয়ার পিছে অনেকাংশে প্রচ্ছদের ক্রেডিট আছে। সবুজ রংয়ের প্রতি আমার টান বরাবরই তারউপর প্রচ্ছদে সবুজের ছড়াছড়ি। তবে এই রকম বা রিলেটেড ছবি বা মুভি সিন আগে দেখেছি সম্ভবত।

দানব by পলাশ পুরকায়স্থ
Click Here To Buy Hardcover From Rokomari

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ