ডাবল স্ট্যান্ডার্ড ২.০ যে কারণে বইটি অবশ্যই পড়া উচিৎ! লেখক ডা. শামসুল আরেফীন | Double Standard 2.0 [Must Read Book]

  • বইয়ের নামঃ ডাবল স্ট্যান্ডার্ড ২.০
  • ধরনঃ ইসলামী আদর্শ ও মতবাদ
  • লেখকঃ ডা. শামসুল আরেফীন
  • সম্পাদনাঃ আসিফ আদনান
  • শারঈ' সম্পাদকঃ আবদুল্লাহ আল মাসউদ
  • পৃষ্ঠাসজ্জাঃ আবদুল্লাহ আল মারুফ
  • প্রকাশনীঃ সমর্পণ প্রকাশন
  • প্রথম প্রকাশকালঃ ফেব্রুয়ারী২০২০
  • পৃষ্ঠা সংখ্যাঃ ২৯৩
  • মুদ্রিত মূল্যঃ ৩৯২ টাকা
  • পার্সোনাল রেটিংঃ ১০/১০




ফ্ল্যাপঃ আমি মুসলিম পুরুষদের দোষ দিই। এই উপমহাদেশে ইসলাম আসার পর আমরা নিম্নবর্ণের হিন্দুরা তার ছায়াতলে এসেছি। বিশাল হিন্দু জনগোষ্ঠীর মাঝে মুষ্টিমেয় মুসলিম ব্যক্তি জীবনে ইসলামকে ধারণ করেছে ঠিকই, কিন্তু পারিবারিক জীবন, সমাজ জীবনে হিন্দুয়ানি স্বভাব ছাড়তে পারিনি। বরং বংশ পরম্পরায় সেই মানসিকতা বয়ে চলেছি, শিখিয়েছি সন্তানদের। প্রজন্মে প্রজন্মে আমাদের বিধবারা বাকি জীবন শাদা শাড়ি পরেছে, কন্যা সন্তানকে নীচু নজরে দেখা হয়েছে, পণের নাম হয়েছে যৌতুক, শ্রাদ্ধের নাম হয়েছে কুলখানি-চল্লিশা, প্রতিমাপূজার জায়গা নিয়েছে মাজার বা পঞ্চপীরের। আমি একে বলি হিন্দুয়ানি ইসলাম'। যার যাঁতাকলে পিষ্ট হয়েছে আমাদের মেয়েরা। ইসলাম যে মর্যাদার, প্রশান্তির, আরামের আর সার্থকতার জীবন। নারীকে দিয়েছিল, আমাদের হিন্দুয়ানি মুসলিম সমাজ তা আমাদের নারীদের দিতে পারেনি, মানে দেয়নি। পশ্চিমা সমাজ কিন্তু নারীবাদের ঝলমলে সোনার খাঁচা ঠিকই তাদের কাছে। পৌছে দিয়েছে স্যাটেলাইটের মাধ্যমে। আমরা আমাদের নিজ ঘরের মেয়েদের কাছে ইসলামের মুক্তির ডাক পৌছতে পারিনি। ফল হিসেবে চোখ ধাঁধানো শিশিরবিন্দুতে ধোঁকা খেয়ে পশ্চিমা মাকড়সার জালে ঝাঁকে ঝাঁকে ছটফট করছে আমাদের প্রজাপতিরা। সেই পুরুষজাতিগত অপরাধবোধ থেকে বইটা লেখা।




বই সংক্ষেপঃ বর্তমান বিশ্বে নারীর অবস্থান প্রকৃতপক্ষে কেমন আর হলুদ মিডিয়ার উপস্থাপনায় কেমন তার তথ্যভিত্তিক আলোচনায় সাজানো সম্পূর্ণ বইটি। মধ্যযুগীয় বর্বরতা থেকে মুক্তির নামে কীভাবে গোমরাহ করে করা হচ্ছে বোনদের, কীভাবে তাদেরকে ব্যাবহার করছে পুঁজিবাদী সমাজ তার বিস্তর আলোচনা রয়েছে। কীভাবে খুব চতুরতার সাথে লুকিয়ে রাখা হচ্ছে মুসলিমদের স্বর্ণযুগ, মধ্যযুগীয় মুসলিমাহদের সম্মানীয় অবস্থান ও অর্জন সবই তুলে রয়েছে বইটিতে।

বইটিতে কী কী আছে বলার থেকে কী নেই সেটা বলা হয়তো সহজ হতো!




পাঠ্যানুভুতিঃ একটা বই এতটা পারফেক্ট হয় কীভাবে? ব্যক্তিগতভাবে বলবো, বইটি সকলের পড়া উচিত। আর বোনদের জন্য বলতে ফরজ একটি বই এটি। নারীবাদ আর ইসলামে নারীর অবস্থান নিয়ে নানা ধরনের ভুল ও ভ্রান্ত বিষয় ছড়িয়ে আছে আমাদের সমাজে। নানা প্রশ্ন উঁকি দেয় মনে। বইটি আপনার সব প্রশ্নের উত্তর দিতে পারবে কি-না জানিনা, তবে আপনার গতানুগতিক ভাবনায় অবশ্যই ছেদ ফেলবে ইনশাআল্লাহ।

বইয়ে বলা হয়েছে, "এভাবে ইসলামকে কেউ চেনায়নি কখনও। কেবল কিছু ‘এটা করো না, ওটা করো না’— হিসেবেই আজকের ছেলে মেয়েরা চেনে দ্বীনকে। অথচ একটু ভিন্নভাবে উপস্থাপন করলেই সেকুলার প্রজন্মের কাছে তুলে ধরা যায় ইসলামের অপরিহার্যতা। সেকুলার দুনিয়ায় ইসলামের অলৌকিকতা ও বিকল্পহীনতাই প্রমাণ করে দেয় তার ওহিত্ব।" এই দু'টি লাইনে পুরো বইয়ের সারমর্মই উঠে এসেছে মাশাআল্লাহ।




নেতিবাচক দিকঃ হাতে গোনা দুয়েকটা টাইপিং মিস্টেক রয়েছে। তবে ব্যপার না, বইটি পারফেক্টই।


'ডাবল স্ট্যান্ডার্ড ২.০' পড়ার সময় পাঠক মোটাদাগে কয়েকটি বিষয় অনুভব করতে পারবেন। প্রথমত দীর্ঘকাল উপমহাদেশের এই দিকটা নির্যাতন আর শোষণের মধ্য দিয়ে গেছে। ইংরেজ-আমলের কথা বলুন কিংবা পাকিস্তান, যারাই এই দেশের ওপর আধিপত্য লাভ করেছে, নিজেদের পকেট ভারি করে গেছে। আর্থ-সামাজিক উন্নয়ন, শিক্ষা-দীক্ষার থেকে শুরু করে চিন্তা-চেতনার ওপর নির্যাতনের স্টিম-রোলার চালিয়েছে তারা।
.
এই দিকে পশ্চিমা সমাজ কিন্তু নারীবাদের ঝলমলে সোনার খাঁচা ঠিকই তাদের কাছে পৌঁছে দিয়েছে স্যাটেলাইটের মাধ্যমে। সেই খাঁচায় আজ তারা মনের আনন্দে দলে দলে প্রবেশ করছে। অথচ ইসলাম যে মর্যাদার, প্রশান্তির, আরামের আর সার্থকতার জীবন নারীকে দিয়েছিল, আমাদের সমাজ তা আমাদের নারীদের দিতে পারেনি, মানে দেয়নি। দোষটা আমাদের। আমাদের পুরুষদেরই। আমরা আমাদের নিজ ঘরের মেয়েদের কাছে ইসলামের মুক্তির ডাক পৌঁছে দিতে পারিনি। সেই পুরুষজাতিগত অপরাধবোধ থেকেই বইটি লেখা হয়েছে।


বই: ডাবল স্ট্যান্ডার্ড ২.০
লেখক: ডা. শামসুল আরেফীন
প্রকাশনী: সত্যায়ন প্রকাশন
মূল্য: ৩০% ছাড়ে ২৭৪ ৳
অর্ডার করতে ভিজিট করুন: https://www.wafilife.com/?p=118063

~আশরাফুন নাহার

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ