পাঠকের চোখে 'ডাবল স্ট্যান্ডার্ড ২.০' ডা. শামসুল আরেফীন এর বই | Double Standard 2.0 Review

বই : ডাবল স্ট্যান্ডার্ড ২.০
লেখক : ডা. শামসুল আরেফীন
সম্পাদক : আসিফ আদনান
শারঈ সম্পাদক : আবদুল্লাহ আল মাসউদ
পৃষ্ঠা : ২৯৬
মূল্য : ৩৯২ টাকা
বাইন্ডিং: হার্ডকাভার







|অ্যাবস্ট্রাক্ট|

পেট আর লজ্জাস্থানের চাহিদা পূরণে আদিপর্ব থেকেই মানবজাতির ‘লোভ’ নামক প্রথম পাপের বলি হয়েছে তারা নিজেরাই। যখন থেকে স্রষ্টার সৃষ্ট ফিতরাত বা আমাদের সহজাত প্রবৃত্তিকে ছাপিয়ে তাঁর দেয়া ফিতরাতি বিধান থেকে সরে লোভের বর্শবর্তী হয়ে আমরা আক্বলকে (মানবীয় বুদ্ধি) প্রাধান্য দিয়েছি, নিজেদের স্বার্থে ফিতরাত বিরোধী হয়ে বুদ্ধিবৃত্তির দ্বারা নিজেরাই আইন আর চলার পথ তৈরি করে নিয়েছি, তখন থেকেই শান্তি-শৃংখলার বিপরীতে উৎপত্তি ঘটেছে সংঘর্ষ আর বিশৃঙ্খলার।

পূর্বেকার যুগে বিভিন্ন সভ্যতায় নারীদের অত্যাচার ও নির্যাতনের মাধ্যমে দমিয়ে রাখার অজস্র বর্ণনা ইতিহাসে আছে। এখনো ইউরোপ-আমেরিকাসহ আধুনিক বিশ্বে তাদের দমিয়েই রাখা হচ্ছে, তবে তা নতুন বুদ্ধিবৃত্তিক মাত্রায়।




নারী স্বাধীনতা-নারী ক্ষমতায়ন-নারী সমতা- নারীশিক্ষা ইত্যাদির মতো অস্পষ্ট এবং লুকায়িত উদ্দেশ্যপ্রণোদিত বুলি দিয়ে এ যুগে চলছে নারীর সহজাত প্রবৃত্তির বিপরীতে তাদের দমনের আধুনিক পর্ব। একালে এসব কিছুর জন্ম দুজায়গা থেকে:

১. লোভী পুঁজিবাদীদের চক্রান্ত

২. মানববুদ্ধির ছায়াতলে আশ্রয় নেয়া জীবনের ভুল দর্শনে দীক্ষিত ইউরোপীয় চিন্তাচেতনা।




|বই স্বরূপ|

স্বগোত্রীয় (ক্যাডেট) ডা. শামসুল আরেফীন ভাইয়ের লিখা ডাবল স্ট্যান্ডার্ড ২.০ বইটিতে তিনি নারীদের নিয়ে এ সকল বোধ ও চিন্তার যৌক্তিক, তথ্যসমৃদ্ধ ও বৈজ্ঞানিক বিশ্লেষণের মাধ্যমে এর স্বরূপ তুলে ধরেছেন। ছয়টি চ্যাপ্টারে ঠাসা বইটিতে উপন্যাসের ধাঁচে নারীর স্বাধীনতা, ক্ষমতায়ন, সমতা, শিক্ষা- বিষয়গুলোকে কালির দক্ষ আঁচড়ে গল্পায়িত করেছেন। স্রষ্টার সৃষ্ট ফিতরাতের যে দ্বীন বা তাঁর দেয়া জীবনব্যবস্থা, ইসলাম, সে দৃষ্টিকোণ থেকে পুরো ব্যাপারটিকে দর্শন ও ইতিহাস উভয় কষ্টিপাথরেই যাচাই করে দেখিয়েছেন। ছোট ছোট পরিসরে লেখনীতে আরো উঠে এসেছে বর্তমান বিশ্বব্যবস্থা এবং ইসলামের অন্যান্য দিক আর মাত্রা।




আরো উত্তর করেছেন, ‘ইসলাম যদি স্রষ্টা প্রদত্ত সমাধান বা ব্যবস্থাই হয়, তবে দর্শন, যুক্তি কিংবা তত্ত্বগত দিক ছাড়া বাস্তব বা ঐতিহাসিকভাবে ইসলাম নারীদের কিভাবে পরিচালনা করেছে?’ ‘এ যুগে এসে কেন তবে ভারত উপমহাদেশ তথা মুসলিম বিশ্বেই নারীদের এ করুণ অবস্থা?’ ‘ইসলাম কি এ ফাটলের জন্য দায়ী?’




|পাঠ অনুভূতি|

যুক্তি, দর্শন আর ইতিহাসের কাঠখোট্টা তত্ত্ব আর তথ্যকে নিপুণভাবে সাহিত্যের আলপনায় অলঙ্কৃত এবং সবার কাছে গ্রহণযোগ্য করে তোলা হয়েছে বইটিতে। তবে প্রথমদিকটায় একটু একঘেয়ে লাগলেও, পড়তে পড়তে প্রচণ্ড আগ্রহবোধ জমে গিয়েছিল; যার পরিণতি- এক বৈঠকেই পড়া শেষ। টীকা সংযোজনে কিছু ভুল চোখে পড়েছে। আর বইয়ের নামটা বোধ হয় অন্তত আমার পর্যবেক্ষণে বিষয়বস্তুর তুলনায় একটু বেখাপ্পা ঠেকেছে।




তবে লেখনীর শক্তির কথা আর না-ই উল্লেখ করলাম। বরংচ, নারী সংক্রান্ত দর্শন ও ইতিহাসের সংক্ষিপ্ত আদ্যোপান্ত ইসলামের চোখে আর সাহিত্যের আলতো স্পর্শে জেনে ফেলতে ‘ডাবল স্ট্যান্ডার্ড ২.০’ বইটি দ্রুত নিজের পঠিত বইয়ের তালিকায় প্রবেশ করিয়ে ফেলুন।

Buy Hardcover From Wafilife

ডাবল স্ট্যান্ডার্ড ২.০ কী নিয়ে লেখা?
.
বইটি একটি গল্পের বই। গল্পের শুরুটা মেয়েলি চরিত্র দিয়ে হলেও বইটি সবার জন্য গুরুত্বপূর্ণ। পুঁজিবাদের মূলে আঘাত করে গল্পের সুতো টানা হয়েছে পাশ্চাত্য সভতার একটি শাখার দিকে। ফেমিনিজম, তথা নারীবাদের অসারতা তুলে ধরে প্রমাণ করা হয়েছে ইসলামের সফলতা। ফেমিনিজম নারী ঘনিষ্ঠ সমস্যা হলেও এর পিছনে অনেক সময় পুরুষদের যথেষ্ট হাত থাকে। তাছাড়া সমাজে নারী পুরুষ থেকে বিচ্ছিন্ন কোন সত্তা নয়। নারীর অনেক কিছু সংশ্লিষ্ট আছে পুরুষের সাথে। আবার পুরুষেরও অনেক কিছু জড়িয়ে আছে নারীর সাথে। সেই ধারাবাহিকতায় গল্পের প্লটে বেশ কয়েকটি পুরুষ চরিত্রও স্থান পেয়েছে।
.
আবার পাশ্চাত্যের যেই মূল সূত্রগুলোকে লেখক আঘাত করেছেন, সেটা সবার জন্যই সমান গুরুত্ব রাখে। সুতরাং মা-বাবা, স্বামী-স্ত্রী, ভাই-বোন, শিক্ষক- শিক্ষিকা, ছাত্র-ছাত্রী নির্বিশেষে সবার জন্যই বইটি খুবই গুরুত্বপূর্ণ। সভ্যতার এই লড়াইয়ে জিততে হলে লড়াই করতে হবে বিশ্বাস দিয়ে। সব যুক্তি-প্রশ্নের শেষ পেরেক হলো বিশ্বাস। প্রতিটি সভ্যতাই দাঁড়িয়ে আছে নিরেট বিশ্বাসের উপর, যুক্তির উপর নয়। পাশ্চাত্য সভ্যতার ক্ষেত্রেও এই কথা সত্য। তাই বিশ্বাস দিয়ে আক্রমণ করতে হবে তাদের বিশ্বাসে। ডাবল স্ট্যান্ডার্ড ২.০ সেই বিশ্বাসের ঝাণ্ডাই গেঁথে দেবে পাঠকের মনে। 
.
বই: ডাবল স্ট্যান্ডার্ড ২.০
লেখক: ডা. শামসুল আরেফীন
প্রকাশনী: সমর্পণ প্রকাশন
মূল্য: প্রি-অর্ডার উপলক্ষে ৩২% ছাড়ে ২৬৬ ৳
Order করতে ভিজিট করুন: https://bit.ly/2vlpm4B

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ