এই শহরে লেখকঃ নূর হোসাঈন হীরা | Ei Shohore By Nur Hossain Heera Books

বইঃ এই শহরে
লেখকঃ নূর হোসাঈন হীরা Nur Hossain Heera
ধরণঃ উপন্যাস
প্রকাশনীঃ কিংবদন্তী পাবলিকেশন 
প্রকাশকঃ অঞ্জন হাসান পবন
প্রচ্ছদঃ সঞ্চিতা সৃষ্টি
মলাট মূল্যঃ ৩৫০৳
প্রকাশকালঃ ২০২১ গ্রন্থমেলা।
প্রাপ্তি স্থানঃ কিংবদন্তী পাবলিকেশন,রকমারি এবং বিভিন্ন অনলাইন বুক শপ এ 
Review Credit 💕 M A Rana



কাহিনি সংক্ষেপঃ
পাচঁ মেয়ে আর এক ছেলে কে নিয়ে হাজেরা বেগমের সংসার। মণি,শানু, আনু,দীপা, অহনা এবং তাদের একমাত্র ভাই সিনহা।তাদের বাবা সোবহান খান সংসার বিমুখ মানুষ। ওনার কেনা "স্বপ্নকুঠি" নামের বাড়িটাই ওদের সম্বল। মা হাজেরা বেগম দিন-রাত এক করে সেলাই করেন সংসার চালানোর জন্য। বেচেঁ থাকাটার সংজ্ঞা নিজের কাছেই খোঁজে আনু।ড্রিম পার্কের চাকরির পাশাপাশি মাথার এক তীব্র অসুখ নিয়ে চলছে ও। বোন শানু, দিপা এবং অহনাও এই যুদ্ধের বাইরে নয়। শুধু দৃষ্টিভঙ্গিটা আলাদা একেকেজনের। একমাত্র ভাই সিনহাও বাবার মতো উদাসীন। নবীনকে নিয়ে আনুর যে ভালোবাসার জগৎ, সেখানেও এক ধ্বস নামে এক সময়।নবীনের নেশার আসক্তি বাড়তে থাকে।একসময় আনু কে রেখে বিদেশ চলে যায় নবীন।।বোন দীপা নিজের পছন্দমতো বিয়ে করে বড় বোন আনুকে রেখে,বদলে যায় ওর জীবন যাপন।আনুর অসুস্থতা, মায়ের কষ্ট ছোট মেয়ে অহনাকে আরো পরিণত করে তোলে,দায়িত্ব বাড়িয়ে দেয়। ওদের মা আনুর অসুস্থতা সত্ত্বেও সবুজ নামের একজনের সাথে ওকে বিয়ে দেয়। একদিন অহনা জানতে পারে সবুজ একজন প্রতারক। কী করবে আনু এখন?
ওদের মায়ের মাথায় ব্রেন টিউমার ধরা পড়ে। একসময় তাদের মা হাজেরা বেগম তাদের ছেড়ে চলে যান না ফেরার দেশে। অহনা'রও বিয়ে ঠিক হয়ে যায় বাড়িতে থেকে যায় অসুস্থ আনু। 
পাশের বাসার ছাদে, বারান্দায় এমন কতশত একাকীত্ব মানুষের অবয়ব দেখা যায় প্রায়ই । এতোসব দুঃখ একরাতে যদি বিলীন হয়ে যেত । এই শহরের গলিতে গলিতে রঙের মেলা হতো । সব মানুষেরা আনন্দে, উচ্ছাসে ফেটে পড়তো । জীবনে ছোট ছোট ব্যথা থাকতো যেমন ছোটবেলায় হাত থেকে গ্যাস বেলুন ছুটে গেলে যেমন কান্না পেত, একটু পরে সব ভুলে আবার আনন্দ । সবার মন, চিন্তা শিশুদের মতো হয়ে যেত । এসব ভাবতে ভাবতে গাল বেয়ে টপ করে দুফোটা জল পড়ল আনুর, সজল হয়ে যায় চোখ । বসে বসে এতোসব চিন্তা ভর করে আনুর।

বই থেকে কিছু অংশঃ
❝নান্দনিকতার আড়ালে শহর জুড়ে থাকে সত্যের নগ্নতা আর দূষণ। তবুও শহর ছেড়ে চলে যাওয়া হয় না,চলে লড়াই নিজের সাথে নিজের আরেক সত্তার। থামতে নেই এখানে। শহর জুড়ে এক হাহাকার,চলতেই হবে...
পালাবার পথ নেই তো!❞

❝একাকী, ঘরকুণো এক রোগে আক্রান্ত হয়ে আছি; যেন ক্রমে ক্রমে অলসতার গিলে খাচ্ছে শরীর, মন, চোখ-
আমি তলিয়ে যাচ্ছি অজানা, অচেনা কোন দেশে 
কখনো হবে কি আবার এ শহরের রংতুলি আঁকিবুঁকি?"
এই একাকিত্বের রোগে শহরের প্রতিটি ঘরের কোনায় কেউ একজন মরে যাচ্ছে রোজ।❞

লেখক পরিচিতিঃ
নূর হোসাঈন হীরা।এই শহরে" তার দ্বিতীয় উপন্যাস। উপন্যাসের গঠনশৈলী বার্তাদি পাঠকের হৃদয়ে এক বিশেষ জায়গা করে নিবে বলেই আশা করি। মানুষ স্বপ্ন দেখে,তিনিও দেখেন কিন্তু তার স্বপ্নের ধরনটা বোধহয় ভিন্ন। তিনি স্বপ্ন দেখেন মানুষ কে নিয়ে,জীবনকে নিয়ে। তার হাতে জন্ম হয়েছে জীবনমুখী উপন্যাসের। নিজের ঠাঁই করে নিয়েছেন জনমানুষের আত্মার বন্ধনে। 

ব্যাক্তিগত অভিমতঃ আমার কাছে ভিষণ ভালো লেগেছে বইটি। মাগরিব এর নামাজের পর বইটি হাতে নিয়ে বসেছিলাম। একটানা তিন ঘন্টায় পড়ে উপন্যাস টা শেষ করলাম। বইটি রেখে উঠতে মন চাইছিলো না।

ভালবাসি বলতে সবাই পারে । কিন্তু সেই ভালবাসার জন্যে অপেক্ষা সবাই করতে পারে না । অপেক্ষা করার মাধ্যমেই শুদ্ধতম ভালবাসার পরিচয় মেলে । 

বাহ ভালো প্রেম বিশারদ হয়েছিস দেখা যায় । আচ্ছা তোর কাছে প্রেমের সজ্ঞা কিরে শ্যামল ? 
শ্যামল একটু দম নিয়ে খুব আগ্রহের সহিত বলতে শুরু করলো ....... 

“প্রেম থাকে চৌকাঠে, ঘরের ধূলোময় দেয়ালে
থাকে বারান্দায়, থাকে ঘরের কার্ণিশে
প্রেম মুছে যায় না, মুছে যায় সময় 
ঘনিয়ে আসে শ্বাস কখনো প্রলাপ । 
তবুও প্রেম মিশে থাকে শরীরে, শরীরের ভাজে ভাজে
প্রেমের জ্যোতিতে মুখশ্রী আলোকিত হয়, 
চারপাশে বাতাসে প্রেমের শব্দে মুখরিত হয়
পাখিরা ডেকে ওঠে, পর্দাটা ঊড়ে যায় দমকা বাতায়নে
প্রেম থাকে টেবিলে, এঁটো করা ভাতের প্লেটে
মিশে থাকে কলমে, আর কবিতার খাতায়” ।

•এই শহরে• 
~ নূর হোসাঈন হীরা 

ব্যাক্তিগত রেটিংঃ ৪.৫/০৫

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ