এই শহরের কোথাও কেউ নেই : কাওছার আহমেদ নিলয় | Ei Sohore Kothaw Kew Nei By Kawsar Ahmed Niloy

  • এই শহরের কোথাও কেউ নেই PDF Download 🚫
  • লেখক: কাওছার আহমেদ নিলয়
  • প্রকাশনী: চলন্তিকা 
  • প্রকাশকাল: সেপ্টেম্বর ২০২১
  • প্রচ্ছদ: তৌহিন হাসান
  • মুদ্রিত মূল্য: ২৪০ টাকা
এই শহরের কোথাও কেউ নেই : কাওছার আহমেদ নিলয় | Ei Sohore Kothaw Kew Nei By Kawsar Ahmed Niloy
Cover image : বই: এই শহরের কোথাও কেউ নেই

Ei Sohore Kothaw Kew Nei By Kawsar Ahmed Niloy Books Review. This Book Is I mean 'Ei Sohore Kothaw Kew Nei' PDF Download Free no available right now. When Ei Sohore Kothaw Kew Nei' PDF Download will be available then we will publish on our website as soon as possible. So Read Review Ei Sohore Kothaw Kew Nei By Kawsar Ahmed Niloy Book & enjoy.

রিভিউ : এই শহরের কোথাও কেউ নেই 

এই শহরের কোথাও কেউ নেই বইটিতে ৯ টি ছোটগল্প রয়েছে। গল্পগুলোতে প্রেম- ভালোবাসা, শারীরিক লিপ্সা, প্রতারণা ও প্রতিহিংসার করুণ পরিণতি ফুটে উঠেছে।

একটা ফুলের বাগানে হরেক রঙের, হরেক রকমের ফুল থাকে। কম বেশি সব ফুল ফোটে। তবে সব ফুলে সৌরভ থাকে না। কিন্তু সৌরভহীন ফুলগুলাে বাগানের সৌন্দর্য আর যাই হােক ম্লান করে না। আশা করছি গল্পের এই বই নামের ফুলটি সাহিত্যের রস রূপ ম্লান করবে না। দীর্ঘ করােনা মহামারির ঘরবন্দি অবসর সময়ে “এই শহরের কোথাও কেউ নেই" বইয়ের গল্পগুলাে লেখা।

হুমায়ুন আহমেদের “কোথাও কেউ নেই” বইটা এতবার পড়েছিলাম যে, চরিত্রগুলাে মনের মধ্যে প্রায় সময় ঘুরপাক খেতাে। বিশেষ করে বাকের ভাই আর মুনা চরিত্র আমার মনে দাগ কেটেছিল।
সেই ভালােবাসা থেকেই মুনা এবং বাকের ভাইয়ের চরিত্র নিয়ে ফাঁসি পরবর্তী কিছু ব্যাপার নিয়ে এই বইয়ে একটা ছােটোগল্প লিখেছি “নাকছাবিটি হারিয়ে গেছে হলুদ বনে" নামে। প্রিয় লেখক হুমায়ুন আহমেদেরে পূর্ণ সম্মান জানিয়ে এই গল্পটি লেখা।
“এই শহরের কোথাও কেউ নেই" গল্পটি মূলত মনিপুরী সম্প্রদায়ের নানান উৎসব, আচার আচরণ, সংস্কৃতির প্রেক্ষাপটে লেখা। এই গল্প মনিপুরী সম্প্রদায়কে আলাদা করে চেনাতে সাহায্য করবে। | বাকি গল্পগুলাে সংসার, প্রেম ভালােবাসা, সামাজিকতা এবং আমাদের আশেপাশে ঘটে যাওয়া অনেক কাহিনি নিয়েই লেখা।
মানুষের তৃষ্ণার শেষ নেই। দেখতে আপাতসফল ব্যস্ত, সুখী মানুষটার আড়ালে যে অন্য রকম নিঃস্ব একাকী মানুষটা আছে, তা হয়ত আমরা অনেকেই লক্ষ করি না। আমি সেই সব একাকিত্ব মানুষের গল্প বলতে চেয়েছি। একটা দীর্ঘ সময় ধরে। গল্পগুলাে লিখেছি যত্ন করে। বার বার কাটাকুটি করেছি, যত্ন-আত্তির ছাপ আছে সর্বত্রই।
কাওছার আহমেদ নিলয়
দুবাই সেপ্টেম্বর ২০২১

এই শহরের কোথাও কেউ নেই: বইটির প্রথম গল্প ‘এই শহরের কোথাও কেউ নেই’। গল্পটিতে দুই ভিন্ন সম্প্রদায়ের অনুসারী জাহিন ও রুমির ভালোবাসার সম্পর্কের পরিণতি দেখানো হয়েছে। 
গল্পটিতে লেখক খাসিয়া সম্প্রদায়ের নানা উৎসব, সংস্কৃতি, আচার-অনুষ্ঠানের উল্লেখ করেছেন। এছাড়া গল্পটিতে রয়েছে মাধবকুন্ড জলপ্রপাতের চমৎকার বর্ণনা। 

নাকছাবিটি হারিয়ে গেছে হলুদ বনে: হুমায়ুন আহমেদের “কোথাও কেউ নেই” বইয়ের মুনা ও বাকের ভাই চরিত্রদ্বয় নিয়ে গল্পটি লেখা হয়েছে। গল্পটিতে বাকের ভাইয়ের ফাঁসি পরবর্তী কাহিনী দেখানো হয়েছে। 

কিছু ভুলের মাশুল হয় না: মিম ও মারুফ দুইজনেরই সংসার, সন্তান থাকার পরেও, পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়ে। একসময় মিমের স্বামী মামুন সবকিছু জেনে যায় এবং মিমকে ত্যাগ করে। এরকিছুদিন পরেই দুর্ঘটনার ফলে মিম নিহত হয়। এটি কী দুর্ঘটনা ছিল নাকি পরিকল্পিত হত্যা?

গল্পটিতে পরকীয়া সম্পর্কের পরিণতি উল্লেখ করা হয়েছে। কোন অনৈতিক কাজের পরিণতি কখনো ভালো হতে পারে না, যা গল্পটিতে লেখক ফুটিয়ে তুলেছেন। 

এছাড়া বইয়ে আরো ৬ টি গল্প রয়েছে: কোনো এক বিষণ্ন সন্ধ্যায়, একজন সানজানা, স্বস্তি, কিছু ভুল রঙের ফুল, আমি চিরতরে দূরে চলে যাব এবং তাহারেই মনে পড়ে। 

গল্পগুলোতে আজকালের সমাজে ঘটে যাওয়া চিত্র তুলে ধরা হয়েছে। নানা অন্যায়, অনৈতিক কাজ সমাজে ঘটে চলছে। যা লেখক তার লেখনীর সাহায্যে বর্ণনা করেছেন। 

বইটির ভূমিকাতে লেখক বলেছেন, আপাতসফল ব্যস্ত, সুখী মানুষটার আড়ালে থাকে অন্য রকম একাকিত্ব। যা আমরা হয়তো লক্ষ্য করি না। লেখক সেই সব একাকিত্ব মানুষের গল্প বলতে চেয়েছেন। আমি মনে করি, এতে লেখক স্বার্থক হয়েছেন। সবগুলো গল্প পড়েই মানুষের আড়ালের অন্য এক রূপ দেখতে পেয়েছি, যা হয়তো সবার নজরের আড়ালে। 

তবে, বইয়ে কয়েকটি গল্প প্রায় একই ধাঁচের লেগেছে। 
সহজ- সরল ভাষায় লেখা গল্পগুলো পড়তে ভালো লেগেছে। গল্পগুলোর নামকরণও চমৎকার ছিল। বইয়ের প্রচ্ছদও বইয়ের সাথে একদম মানানসই। সবমিলিয়ে “এই শহরের কোথাও কেউ নেই” বইটি ভালো লেগেছে।

গল্পের নামকরণ দেখে মনে হয় না খুব পরিচিত? কীসের সাথে যেন মিল আছে! কিংবদন্তি হুমায়ূন আহমেদ স্যার এর কালজয়ী উপন্যাস যেটা থেকে নাটক তৈরি হয়ে বাংলাদেশের মিডিয়া ইন্ডাস্ট্রিতে সৃষ্টি করেছিল ইতিহাস, সেই ‘কোথাও কেউ নেই’ এর সাথেই নামটা মিলে। কিন্তু এমন মিলিয়ে নাম রাখার কারণ কী? সেটা জানতে পারবেন বইয়ের কয়েক পাতা উল্টালেই। লেখক খুব সুন্দর করে তা ভূমিকায় লিখেছেন। এই নামে একটা গল্পও আছে। প্রিয় লেখকের প্রতি ও তার সৃষ্টি চরিত্রের প্রতি ভালোবাসা থেকেই গল্পটা রচিত হয়েছে। এ গল্প পড়ে পাঠকের চোখের কোণে জল জমতে পারে।

মোট নয়টি গল্প আছে এ গল্পগ্রন্থে। মানুষের চরিত্রের ভালো-মন্দ দিকগুলো, সম্পর্কের টানাপোড়েন, প্রতারণা ও পরকিয়ার পরিণতি, পারিবারিক ও সামাজিক নানা দৃষ্টিকোণ থেকে থেকে লেখা গল্পগুলো। সহজ-সাবলীল লেখনশৈলী সেই সাথে কাহিনীর বিস্তার লেখক এমন দক্ষতার সাথে করেছেন যে গল্পগুলো ভালো না গেলে উপায় নেই। প্রত্যেকটা মানুষই নিজের ভেতর একটা একাকীত্ব পুষে রাখে। গল্পগুলো পড়তে পড়তে একসময় মনে হতেই পারে আসলেই, ‘এ শহরের কোথাও কেউ নেই।’

প্রিয় লাইনঃ

"ঘৃণার উল্টোদিকে কি প্রেম? নাকি ভালোবাসা? নাকি কেবল মায়া? বন্ধুত্ব? আরও হালকা-গাঢ় শেডের সম্পর্ক? নাকি সবগুলিই? ভাবলে আশ্চর্য লাগে!"

Titleএ শহরের কোথাও কেউ নেই
Authorকাওছার আহমেদ নিলয়
Publisherচলন্তিকা
Qualityহার্ডকভার
ISBN9789849584100
Edition1st Print, 2021
Number of Pages110
Countryবাংলাদেশ
Languageবাংলা

Download Hardcopy এই শহরের কোথাও কেউ নেই by কাওছার আহমেদ নিলয়

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ