ফাতাওয়ায়ে আলবানী সম্পর্কে পাঠক মতামত ! নাসিরউদ্দিন আলবানী (রাহিমাহুল্লাহ) Fatwaye Al Bani Bangla Anubad

➤ বই পরিচিতি
 নাম ➧ ফাতাওয়ায়ে আলবানী
লেখক ➧ নাসিরউদ্দিন আলবানী (রাহিমাহুল্লাহ)
প্রকাশনি ➧ ভিলিবার্স ভিসন
Review Credit 💕 Kamrul Hasan Bin Hosen


➤ কিছু কথা
মহান আল্লাহ আমাদের সৃষ্টি করেছেন তার ইবাদতের জন্য। আর তিনি আমাদের উপর ফরজ করেছেন তার ইবাদত করার আগে ঐ ইবাদত সংশ্লিষ্ট ইল্ম তথা জ্ঞান অর্জন করা। তাই মুসলিম হিসেবে আমাদের সকলের দ্বায়িত্ব সুউচ্চ রব আল্লাহ ﷻ এর দীন সম্পর্কে জ্ঞান অর্জন করা। বিশেষ করে ঐ সব বিষয়ের জ্ঞান ‌যেগুলো আমাদের ‌দৈনন্দিন জীবনের অবিচ্ছেদ্য অংশ।  
এই জ্ঞান আমাদের অর্জন করতে হবে কুরআন ও হাদীসের থেকে এবং আলিমদের মাধ্যমে , ঐসব আলিমদের থেকে যারা কুরআন ও হাদীসের ঐ বুঝ ধারণ করে যরা সালফে সলেহীনরা ধারণ করতো, কেননা আলিমরাই তো নবীদের ওয়ারিশ ।
 এমন-ই একজন আলিম, বিংশ শতাব্দীর শ্রেষ্ঠ মুহাদ্দিস, মুহাম্মদ নাসিরউদ্দিন আলবানী (রাহিমাহুল্লাহ)। এই মহান আলিমের রয়েছে অসংখ্য কিতাব যেগুলোতে কুরআন ও হাদীসের বিপুল পরিমাণের ইল্ম রয়েছে, যার একটি ছোট্ট সংকলন হচ্ছে ❝ফাতাওয়ায়ে আলবানী❞। 

➤ বই টির বিশেষ আকর্ষণ
এই কিতাবটিতে মানহাজ, আক্বীদা, পবিত্রতা, হায়েজ-নিফাস, ওযু, মাসাহ, গোসল, তায়াম্মুম ,সালাত, সিয়াম, যাকাত, হজ্জ, নারীদের মাসাঈল, ব্যবসা-বানিজ্য ও লেনদেন, পোশাক ও সাজ সজ্জা, দুআ-আযকার, পানি ও ভোজন, খেলাধুলা-শরীর চর্চা ও আনন্দ ফুর্তি, চিকিৎসা, বিবাহ ও দাম্পত্য জীবন এককথায় ইসলামের আনুষ্ঠানিক বিষয়াদির নিয়ে মোট ৫০০ টি প্রশ্ন-উত্তর আছে, আলহামদুলিল্লাহ! 
বইটার লেখক একজন মুহাদ্দিস হওয়ায় ফতোয়া গুলো কুরআন ও হাদীসের ভিত্তিতেই দিয়েছেন তিনি, তাছাড়া ইমামদের মতামত উল্লেখ, দলিল বিশ্লেষণ, উসূল উল্লেখ করা সহ আনুষাঙ্গিক বিষয়াদি এই কিতাবটিকে অন্যান্য ফিকহের কিতাবের উপর স্থান করে দিয়েছে। তাই ইসলামিক ব্যাসিক জ্ঞান অর্জন করতে এই কিতাবটির গুরুত্ব অনেক অনেক বেশি।

➤ আমার মতামত
আমার মতে বাংলা ভাষায় ফিকহের উপর এটি অসাধারণ একটি কিতাব। কিতাবটি পড়ার সময় কি যে ভালো লাগছিল তা হয়তোবা বলে বুঝাতে পারবো না। প্রত্যেক ফতোয়াতেই ছিলো ইল্মের বর্ষন। 
কেন এতো প্রশংসা করলাম!?-- পড়েই দেখুন! নিজেই বুঝতে পারবেন ইনশাআল্লাহ!

[বিঃদ্রঃ ছবিটা নিজের তোলা]

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ