গোস্ট রাইটার : সানজিদ পারভেজ - পাঠক অনুভূতি | Gost Writer By Sanjida Parvej



Title গোস্ট রাইটার
Author সানজিদ পারভেজ
Publisher বুক স্ট্রিট
Quality হার্ডকভার
Edition 1st Edition 2022
Number of Pages 88
Country বাংলাদেশ
Language বাংলা


বড়লোক বাবার টাকা শুয়ে বসে খাওয়া ছাড়াও অন্তত আরো একটা কাজ করেন সাদেকুল রহমতউল্লাহ। আর সেটা হলো, যখন যে জিনিসের ভূত মাথায় চাপে, তাকে লাই দেয়া। আর এইবার তার মাথায় চেপেছে লেখালিখি করার ভূত। কিন্তু লিখতে চাইলেই যে সবার হাতে লেখা আসেনা, প্রতিভা লাগে; সেটা বোঝার আগেই কয়েকটা বই প্রকাশ হয়ে গিয়েছে তার। প্রকাশকের উদ্দেশ্য ভিন্ন স্বার্থের হলেও, গাঁটের টাকা খরচ করে ফালতু বই কিনে পাঠকরা তো আর চুপ থাকবে না। ফলাফল, সব জায়গায় মান ইজ্জত খুইয়ে সাদেকুল সাহেব যখন বইমেলা থেকে বের হয়ে আসেন, তখন তার সাথে দেখা হয় অদ্ভূত দুজন লোকের। এদিকে একজন মুক্তিযোদ্ধার ৭১-এর স্মৃতিকথা লিখে দেয়ার দায়িত্ব নিয়েছে অনিন্দ্য মির্জা। রহস্যময় এই যুবকের আসলে উদ্দেশ্যটা কী?


ব্রিটিশ পপশিল্পী লেক্সি ফিওনা আত্মহত্যার কেস ঘাটতে গিয়ে ইন্টেলিজেন্স চীফ মারভিন নোভ্যাক যখন জানতে পারলেন এরকমভাবে আরো দু শিল্পীর মৃত্যু ঘটেছে, তখন একটু নড়ে বসলেন তিনি। প্রতিভাধর সব শিল্পীরা এভাবে হঠাৎ-হঠাৎ মারা পড়ার পেছনে কমন কোন কারণ আছে কি?


বরিশালগামী লঞ্চে প্রতিষ্ঠিত একজন লেখকের সাথে অকস্মাৎ দেখা হয়ে গেল তারই এক ভক্ত পাঠকের। ব্যাপারটাকে কি আদৌ আকস্মিক বলা যায়? নাকি পূর্ব পরিকল্পিত?


নাটকের শেষ দৃশ্যে দেখা যায়, এদের গোড়া একই। একই সুতোয় বাঁধা পড়েছে সাদেকুল সাহেব, অনিন্দ্য মির্জা, শিল্পীদের মৃত্যু। এই নাটকের কুশীলব এরা হলেও পেছনে থেকে এই নাটকের পরিচালনা করছে কে?


পাঠ প্রতিক্রিয়া : 'মিশন ইম্পসিবল : ঘোস্ট প্রোটোকল' এর ট্রেইলার দেখেছেন? কিংবা 'অ্যাভেঞ্জারস : এন্ড গেম' এর ট্রেইলার? কি দারুণ অ্যাকশন প্যাকড মুভির ট্রেইলার না? ট্রেইলার দেখে মুগ্ধ হয়েই তো মুভি দেখার ইচ্ছা পোষণ করেছেন, তাইনা? কিন্তু এখন যদি আপনাকে বলা হয়, এগুলো আসলে এই ট্রেইলার পর্যন্তই শেষ, এদের কোন মুভি বানানো হয়নি, তখন কেমন লাগবে? ঠিক এমনটাই লেগেছে ২০২২ সালের জানুয়ারীতে প্রকাশিত হওয়া সানজিদ পারভেজের 'গোস্ট রাইটার' পড়ে। মানে লেখকের যোগ্যতা আছে একটা দারুণ প্লট তৈরী করার, লিখনশৈলীও বেশ দারুণ কিন্তু তা সত্ত্বেও মাত্র ৮৮ পৃষ্ঠায় লেখা শেষ করেছেন তিনি। বইয়ের প্লট এর সামারি পড়ে এর ব্যাপ্তি পাঠক কতটুকু বুঝতে পারছেন আমি জানিনা, তবে বই পড়লে আমার বিশ্বাস পাঠক সবাই একমত হবেন যে, এই বইটা স্রেফ মুভির ট্রেইলারই হয়েছে, মুভি আর হয়নি। মানে যে পরিমাণ রিচ কন্টেন্ট ছিলো তাতে বইটিকে একটা সফল উপন্যাস হিসেবে দাঁড় করাতে মিনিমাম ২৫০ পাতা খরচ করা দরকার ছিলো লেখকের। ও হ্যাঁ, লেখক কিন্তু ক্যারেক্টার তৈরীতেও সিদ্ধহস্ত। মাত্র ৮৮ পেজের বইতে বেশ কিছু সাবপ্লট থাকা সত্ত্বেও ব্যাকগ্রাউন্ড স্টোরী দিয়ে তিনি অনিন্দ্য মির্জার যে ক্যারেক্টার দাঁড় করিয়েছেন তা অনেক প্রতিষ্ঠিত লেখকও করতে পারেন না। সানজিদ পারভেজ সাহেব, এখানে আমার আপনাকে হ্যাটস অফ দিতেই হলো। তবে আমার মন কেড়েছে গল্পের এন্ডিং দৃশ্যটা। মানে ঠিক যেভাবে দৃশ্যটা শেষ হয়েছে তা যেন একটা নিজেই একটা কাব্য! কিন্তু আফসোসের ব্যাপারটা হচ্ছে, দারুণ প্লট তৈরীর ক্ষমতা, সাবলীল ও সুন্দর লিখনশৈলীর দক্ষতা থাকা সত্ত্বেও স্রেফ এক্সিকিউশনের দূর্বলতার কারণে (নাকি এক্সপেরিয়েন্স বলবো!) হাঁটুর জোর তৈরী করতে পারেনি 'গোস্ট রাইটার'। এছাড়া যে আর কোন অসামঞ্জস্যতা নেই তা বলবো না। পুরো ঘটনার পেছনে যারা কলকাঠি নাড়ছেন তারা যে কারণে কলকাঠি নাড়ছেন মানে মোটিভ হিসেবে যেটাকে দেখানো হয়েছে তা একদমই দূর্বল হয়ে গেছে।


তবে এত শত নেগেটিভ পয়েন্ট থাকা সত্ত্বেও সানজিদ পারভেজ একটা জিনিসে সফল হয়েছেন। তা হলো, তার লেখার পাঠক তৈরী করা। তিনি নেক্সট যে বইটি বের করবেন, আমি সেটা চোখ বন্ধ করে কিনবো। তার পরেরটাও কিনবো এবং তার পরেরটাও কিনবো। তবে লেখক সাহেব আপনি যদি কোন ভাবে এই পোস্ট দেখে থাকেন, তাহলে একজন গুণমুগ্ধ হিসেবে একটা অনুরোধ করতে চাই। আপনি প্লিজ বড় পরিসরে থ্রিলার লিখবেন। বড় পরিসরে লেখার যোগ্যতা সবার থাকেনা, আপনার আছে। এ যোগ্যতাকে সৃষ্টিতে পরিণত করবেন।


আর ৮৮ পৃষ্ঠার বইয়ের মুদ্রিত মূল্য বুক স্ট্রীট প্রকাশনী যখন ২৪০ টাকা নির্ধারণ করে, তখন প্রকাশনীকে আর বলার মত কিছুই থাকেনা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ