হক বাড়ির ছাদঘরে একজন লেখক বাস করেন : এ বি এস রুমন - Haque Barir Sadghore Akjon Lekhok Bash Koren

বইঃ হক বাড়ির ছাদঘরে একজন লেখক বাস করেন
লেখকঃ এ বি এস রুমন
জনরাঃ ইতিহাস আশ্রিত কিশোর অ্যাডভেঞ্চার থ্রিলার
প্রকশনায়ঃ চন্দ্রভুক প্রকাশনী
রেটিংঃ ৪.৫/৫

বইঃ হক বাড়ির ছাদঘরে একজন লেখক বাস করেন লেখকঃ এ বি এস রুমন জনরাঃ ইতিহাস আশ্রিত কিশোর অ্যাডভেঞ্চার থ্রিলার প্রকশনায়ঃ চন্দ্রভুক প্রকাশনী

অ্যাডভেঞ্চার এবং থ্রিলার আমার বরাবরের মতোই সবচেয়ে পছন্দের দুটি জনরা আর সেটা যদি হয় একই উপন্যাসে তাহলে তো একেবারে জমে ক্ষীর!

'হক বাড়ির ছাদঘরে একজন লেখক বাস করেন' বইটিও ঠিক এমন একটি বই। নিঃসন্দেহে অনবদ্য হয়েছে। লিখনশৈলী, চরিত্রায়ন, কুষ্টিয়ার ইতিহাস এবং অসংখ্য তথ্যের ভান্ডারে বইটি খুব সুন্দর ও সাবলীল ভাষায় সাজিয়েছে লেখক। পুরো বই জুড়ে একটা থ্রীলিং ও অ্যাডভেঞ্চার ভাব বজায় ছিলো
শুরুটা হয়েছে রম্য দিয়ে যা অনেক উপভোগ্য করার মতো।
রম্য থেকে অ্যাডভেঞ্চারে মোড় নেওয়ার পর দারুণ একটা থ্রিলীং ভাব দিতে শুরু করে।

হালকা স্পয়লার

প্রায় ছয়মাস আগে লেখক রাসবিহারী হোগলাহোগী হক বাড়ির ছাদঘরে ভাড়া নেন! খুবই নিভৃতচারী এই লেখকের সাথে সখ্যতা হয় সে বাড়ির কিশোরী কন্যা শুচির সাথে। নিজ মেয়ের মতো আদর পাওয়া শুচি সেই লেখককে ডাকেন হোগলাবা বলে।
হঠাৎ করেই একদিন লেখক হোগলা নিখোঁজ হয়ে যান! যাওয়ার আগে অবশ্য শুচিকে একটি শতবছরের পুরোনো চায়নিজ ম্যান্ডারিন ডায়েরি দিয়ে যান এবং বলেন যেনো ডায়েরিটি খুব যত্ন ও গোপনে রাখতে।

ঘটনার ভয়াবহতা বুঝতে পেরে লেখককে খুঁজে বের করার জন্য অস্থির হয়ে ওঠে শুচি। তড়িঘড়ি করে সে চিঠি লিখে পাঠায় তাঁর কাজিন শুভ, শিলা, শেফা, প্রান্ত ও তাবিবকে। সাথে যুক্ত হয় তাদের পোষা কুকুর লাল এবং শুভর বন্ধু উসমান। চিঠি পেয়ে শুচিকে সাহায্য করতে চলে আসে তাঁর কাজিনরা এবং শুরু হয় তাদের অ্যাডভেঞ্চার! ছোট ছোট ক্লু দিয়ে তাঁরা খুঁজতে শুরু করে লেখক রাসবিহারী হোগলাহোগীকে। জানা যায় কুষ্টিয়ার ইতিহাস নিয়ে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য! কী সেই মহান সত্য যা বদলে দিতে পারে মুঘল রাণী সম্পর্কে বর্তমান মানুষের ধ্যানধারণা! কেন-ই বা একজন চীনা প্রত্নতত্ত্ববিদ মৃত্যুর ঠিক আগে আগে একজন বাংলাদেশি তান্ত্রিকের নিকট চিঠি পাঠিয়ে আকুতি জানালেন, 'তায়্যিবাকে শান্তিতে ঘুমোতে দিয়ো'।
কে এই তায়্যিবা! কী যোগসূত্র তাঁর সাথে মুঘল সাম্রাজ্যের! কী যোগসূত্র তাঁর সাথে চীনা প্রত্নতত্ত্ববিদের?

স্টোরি টেলিং

উপন্যাসের স্টোরি টেলিং হয়েছে যথাযথ ভাবেই। প্রথম থেকে এসে শেষ পর্যন্ত একদম সমানভাবেই উপন্যাস এগিয়েছে। প্লট মেকিং ও স্টোরি বিল্ডাপও করা হয়েছে সুন্দরভাবে।
ইতিহাস নির্ভর এই বইয়ে সবগুলো স্থানই বাস্তব। প্রতিটি স্থানেই লেখক স্বশরীরে ভ্রমণ করে তথ্য সংগ্রহ করে ইতিহাস ও কল্পনা মিশিয়ে দারুণভাবে বইটি দাঁড় করিয়েছেন।

চরিত্রায়ন

প্রতিটা চরিত্রকেই লেখক খুব সুন্দরভাবে ফুটিয়ে তুলতে পারলেও উসমান ও প্রান্ত চরিত্রটাকে তেমন ফুটিয়ে তুলতে পারেননি!
ক্ষুদে বিজ্ঞানী তালবাব তাবিবস্টাইন বিজ্ঞানের দারুণ সব এক্সপেরিমেন্ট দিয়ে যেমন সবাইকে রক্ষা করেছে, শিলা ও শেফা দিয়েছে তাঁদের বুদ্ধির পরিচয়। শুভ, শুচি এবং হোগলাবাকেও দারুণভাবে সাজানো হয়েছে।

প্রডাকশন ও প্রচ্ছদ

দারুণ এই প্রচ্ছদটি করেছেন আদনান আহমেদ রিজন। বইয়ের প্রোডাকশনও খুব ভালো হয়েছে। পৃষ্ঠার মান, প্রচ্ছদ, ডাস্ট কাভার, কালার কম্বিনেশন, ফন্ট সবগুলোই এক কথায় অসাধারণ।
এর জন্য প্রকাশনীকে সাধুবাদ দিতেই হবে।

নেগেটিভ দিক

নেগেটিভ দিক আমার তেমন কিছু মনে হয়নি তবে উসমান ও প্রান্ত চরিত্রকে আরে ভালোভাবে ফুটিয়ে তুললে ভালো হতো এছাড়াও বইয়ে কিছু স্ল্যান্গ ব্যাবহার করা হয়েছে যা ছোটদের একটা প্রভাব ফেলতে পারে বলে আমি মনে করি এছাড়াও কিছু ভুল বানান চোখে পড়েছে তবে সেগুলো পড়তে গিয়ে কোন অসুবিধা করেনি।

ব্যাক্তিগত মতামত

উপন্যাসের সেটিং ও থিম এনালাইসিস ছিলো দারুণ। সাধারণত লেখক এসবের সমন্বয়ে একটি উপন্যাস রচনা করে পাঠকের সামনে তুলে ধরেন। আর লেখক সেখানেই নিজের বুদ্ধিমত্তা ও অসাধারণত্ব দেখিয়েছেন।
চমৎকার আগ্রহ নিয়ে পড়েছি। এমন যে একবার শুরু করলে আর উঠতে মন চাইবে না। বইটাতে পাঠকদের ধরে রাখার একটা টান আছে। পড়তে পড়তে কখনে চরম হেসেছি তো কখনো আটকে গিয়েছে রহস্যের বেড়াজালে! বর্তমান কিশোর-কিশোরীদের এবং বড়দের জন্যে উপযুক্ত একটি বই। সবাই বইটি পড়ে বেশ রোমাঞ্চিত ও বেশ উপভোগ্য করবে বলে আমি মনে করি।

হ্যাপি রিডিং।

Titleহক বাড়ির ছাদঘরে একজন লেখক বাস করেন
Authorএ বি এস রুমন
Publisherচন্দ্রভুক প্রকাশনী বই
Qualityহার্ডকভার ক্রয় করুন
ISBN9789849587590
Edition1st Published, 2022
Number of Pages204
Countryবাংলাদেশ
Languageবাংলা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ