রিভিউ | হিজাব আমার পরিচয় [pdf short link] : জাকারিয়া মাসুদ

বইঃ হিজাব আমার পরিচয়
লেখকঃ জাকারিয়া মাসুদ
পৃষ্ঠাঃ ৯২
প্রচ্ছদ মূল্যঃ ১৪২ টাকা
প্রকাশনীঃ সমর্পণ
ব্যক্তিগত রেটিংঃ১০/১০


প্রারম্ভ কথনঃ বর্তমান সৌন্দর্য প্রদর্শনী করাই জেনো নারীদের লক্ষ্য। হিজাবের নাম করে মাথায় এক টুকরো কাপড় ঝুলানোকেই বুঝি।কিন্তু তাকে হিজাব বলা যায় না। হিজাব এমন একটা জীবন পদ্ধতি যা আসমান থেকে প্রেরিত সকল নারী জাতির জন্য।
আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে উল্লেখ করেছেন
" হে নবী, আপনার স্ত্রীদেরকে ও কন্যাদেরকে এবং মুমিন নারীদের বলুন, তারা যেনো তাদের চাদরের কিয়দংশ নিজেদের ওপর টেনে নেয়ে। এতে তাদেরকে চেনা সহজ হবে। ফলে তাদেরকে উত্যক্ত করা হবে না। আল্লাহ ক্ষমাশীল পরম দয়ালু।"(সূরা আহযাব, (৩৩:৫৯) ।
হিজাব নারীকে পবিত্র রাখে। যা নারীকে সকল কলুষিতা থেকে বাঁচিয়ে রাখে।পরপুরুষের দৃষ্টি থেকে আড়াল করে রাখে। 

বইয়ের প্রচ্ছদঃ যেকোনো বইয়ের সর্বপ্রথম প্রচ্ছদের দিকেই নজর যায়। বইয়ের প্রচ্ছদই আকৃষ্ট করে বইয়ের প্রতি। হিজাব আমার পরিচয় বইটির প্রচ্ছদ অত্যন্ত সুন্দর।পাঠকের নজরকারার মতো প্রচ্ছদ।

বইয়ের কিছু অংশঃ"আমি হিজাব। আসমানের ওপর থেকে আমাকে পাঠানো হয়েছে।আমি তোমার সার্বক্ষণিক সঙ্গী। তোমার পরিচয়পত্র। না কোনো জাতীয়বাদী আইডি কার্ড না। তোমার জীবন- দর্শনের পরিচয়পত্র।"
"আমি হিজাব মাথায় ঝুলতে থাকা কোনো ত্যানা নই। আমি সেই রাজমুকুট, যার মাধ্যমে আল্লাহ তোমায় সৌন্দর্যমন্ডিত করেছেন।"
"আমি হিজাব। আমি হলাম কুসুমাস্তীর্ণ পথ।যদি আমার কাছ থেকে দূরে সরে যাও, তবে সামনে কাঁটাযুক্ত পথেরই দেখা মিলবে।"
''আল্লাহ তোমায় অগণিত নিয়ামাত দিয়ে রেখেছেন। প্রতিদিন নিয়ামাতের অথৈই সাগরে ডুবে থাকো তুমি।আল্লাহর নিয়ামাতগুলো অবিরত ধারায় নেমে আসছে দেখে মনে কোরে না, আল্লাহ তোমাকে ছেড়ে দিয়েছেন।আল্লাহ ছাড় দেন, কিন্তু ছেড়ে দেন না। হতে পারে এগুলো বড় ধরনের কোনে শাস্তির পূর্বাবাস। 

পাঠ্যঅনুভূতিঃ হিজাব আমার পরিচয় বইটির প্রতিটি লাইন অসাধারণ। হিজাব সম্পর্কে এতো দিন যে ভুল ধারণা পোষন করেছি তা সম্পূর্ণ ই ভুল। বইটিতে হিজাবের সুস্পষ্ট ধারণা দেওয়া আছে। সকল
বোনদের উচিত বইটা পড়া। 

বই পর্যালোচনাঃসহজ, সাবলীল ও প্রাঞ্জল ভাষায় লিখা একটি বই। প্রতিটি লাইন সাবলীল ভাবে লিখা যেনো এতটুকুও বুঝতে অসুবিধা না হয়। ভাষার মধ্যে কোনো জটিলতা নেই। চমৎকার একটি বই।

বইটি কেন পড়বেনঃ হিজাব সম্পর্কে পরিপূর্ণ ধারণা পেতে সকল বোনের উচিত বইটি পড়া।বইটিতে হিজাবের পূর্ণাজ্ঞ ধারণা দেওয়া যা আমাদের হিজাবের মূল বিষয় গুলো শিক্ষা দেবে।শুধু বোনদেরই নয় ভাইদেরও উচিত বইটি পড়া যাতে করে মা -বোন,স্ত্রী কন্যাকে হিজাব সম্পর্কে সতর্ক করতে পারে।

পরিশেষেঃহিজাব কোনো জামা কিংবা পোশাক নয়।হিজাব এমন এক জীবন ব্যবস্থা যা আসমান থেকে প্রেরিত। মুসলিম নারীদের প্রকাশ ঘটে হিজাবের মাধ্যমে।হিজাব নারী জাতির আদর্শের প্রতীক।
( ভুল -ক্রুটি মার্জনীয়)
জাযাকুমুল্লাহু খইরান।

      - আফসানা মিমি 
হ্যাপি বইপাও পাঠক 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ