Meghdubi - মেঘডুবি by কিঙ্কর আহসান [pdf & রিভিউ]

বইয়ের নামঃ মেঘডুবি
লেখকঃ কিঙ্কর আহসান
প্রচ্ছদঃ রহমান আজাদ
বইচিত্রঃ সজিব
বইসংখ্যাঃ ২৮৯
প্রকাশনীঃ অন্বেষা
প্রকাশকালঃ বইমেলা, ২০২০
ফরম্যাটঃ হার্ডকভার
মলাট মূল্যঃ ৪৭০ টাকা

মেঘডুবি " অমর একুশে বইমেলা ২০২০ এর আলোচিত একটি বই। লেখকের বেশ কয়েকটি বই পড়েছি- মধ্যবিত্ত, বিবিয়ানা, কাঠের শরীল, মকমরা বই গুলো মোটামুটি ভালো লেগেছে। লেখক খুবই সুন্দর করে কথা বলে, লেখনশৈলী দারুণ। তবে এই হাইপ ওঠা বই ২০২০ সংগ্রহ করলেও, এতো দিন পরে বইটি পড়া হলো কেনও। বিস্তারিত পাঠ প্রতিক্রিয়া জানাবো। এখন গল্পের কিছু অংশ তুলে ধরি~

আখ্যানঃ

মেঘডুবি' মেঘ বিষাদের গল্প যেখানে উঠে এসেছে সাদা-কালো মেঘ, ছোট-বড় মেঘেদের গল্প। যে মেঘ ছুটতে ছুটতে চলে যায় বহুদূর, কখনও হারিয়ে যায় অজানায়।

তেমনি এক পাহাড়ের মেঘের গল্প বলবো বান্দরবনের ক্রাইত। তাকে ঘিরে আছে আরো অনেক গুলা মেঘ ভালবাসা শক্তি ও ভালবাসার কাঙাল সুকন্যা এবং তাহমিনা। কাম পাগল শিশির এবং সেলফিশ পরিচালক হারুন। তাদের ঘিরে পুরো গল্পটি। গল্পটি ঠিক সংক্ষেপ হয় নি তবুও লেখকের ন্যায় উপমা ব্যবহার করে বলার চেষ্টা করেছি। বিস্তারিত পাঠ পর্যালোচনায়।

☞পাঠ ও প্রতিক্রিয়া এবং পর্যালোচনাঃ

মেঘডুবি " নামটি চমৎকার। নাম ও হাইপের কারণে বইটি মূলত সংগ্রহ করা।পুরো গল্পটি আমার ভালো লেগেছে গল্পের জন্য -লেখনশৈলী চমৎকার।অতিরিক্ত অলংকরণ, উপমা দিয়ে দারুণ ও সূক্ষ্ম অনেক বিষয় লেখক তুলে ধরেছে। লেখার জন্য আমার মনে হয় লেখকের সেরা কাজ তবুও বলবো বইটি আমাকে পুরোদমে টানে নাই। নরমালী গল্পটি যেমন লেগেছে পুরো বই পড়ে আমার অনুভূতি পরিবর্তন হয় নি।আমি ফিল করতে পারছি না বরং চরম বিরক্তবোধ করেছি। এই সেই বই যে বই শেষ করতে আমার চরম কষ্ট হইছে। বইটি আমি কয়েকবার রেখে দিয়েছে, কোনো ভাবে সামনে আগাতে বা টানতে পারছিলাম না! তাই ২০২০ সালের বই ২০২২ পড়তাছি। পুরো গল্পটি সত্যকাহিনীর উপর লিখেছে। বইটি শেষ করার পড় জানতে পারলাম।

উপন্যাসটি পাহাড়ে ছেলে ক্রাইত দিয়ে শুরু হলেও বিভিন্ন চরিত্রের মাধ্যমে গল্প এগিয়েছে। যেখানে জীবনের জন্য ভালবাসা ত্যাগ করে সুকন্যা, অন্যদিকে ভালবাসার জন্য সবকিছু ছেড়েছে তাহমিনা। আমরা আসলে কি চাই!
কিসের কাঙাল? ভালবাসা জন্য কখনও আটকে থাকি, কখনও জীবনের জন্য এই ভালবাসার বন্ধন ত্যাগ করি। অর্থের লোভে সন্তানকে ছেড়ে দেয়, নিজের খ্যাতির জন্য মায়ের পরিচয় লুকিয়ে ফেলি। আমরা মানুষ মুখোশ পড়া মেঘ, ভাসতে ভাসতে মেঘে মেঘে ঠোকাঠুকি। 

লেখকের সেরা কাজ তবে সত্য ঘটনার উপর এই রকম একটি গল্প আমাকে টানে নাই কেনও ঠিক ধরতে পারছি না। অতিরিক্ত অলংকরণ ভালো লেগেছে, প্রকৃতির এতো সূক্ষ্মতম বিষয় গুলা লেখক তুলে ধরেছে যা বেশ ভালো লেগেছে। একই ঘটনা বিবৃতি যা চরম বিরক্তবোধ করেছি, রিপিট ব্যাপারটা ছিলো বেশি। ৩০০ পেইজ এর বই ২৫০ পেইজে শেষ করা যেতো শুধু টেনে টেনে বড় করা হয়েছে। অভিযোগ শুধু এইটুকু তবুও কেনও বইটি আমাকে টানে নাই.....
পাহাড়ে গল্প থেকে আমাদের নরসিংদীর লটকনের কথাও লেখক তুলে ধরেছে। কয়েক দিন পড় লটকনে পেকে যাবে, জয়নগর এর পাশে মরজালে সাথে আমার বাসা লটকনের দাওয়াত রইলো কিঙ্কর আহসান ভাই। আশা করি সুযোগ মতে চলে আসবেন।

আমি মনে করি লেখক আলোচনা, সমলোচনা দুটাই গ্রহণ করার মতো শক্তি নিয়ে লিখে। ভুল ক্রুটি মাফ করবেন, নিজের অনুভূতি প্রকাশ করেছি কেবলমাত্র। 

লেখক, প্রচ্ছদ, বানান ও মলাটঃ

কিঙ্কর আহসান " ব্যক্তিগত ভাবে ওনাকে ভালো লাগে। খুবই পরিপাটি একজন মানুষ, কথা বলে চমৎকার ভাবে। সুন্দর, সুন্দর কথা বলে।লেখনশৈলী দারুণ ভালো লাগে কিন্তুু আমি অনুভব করতে পারি না!! লেখার যে ফিল সেটা ওনার লেখনীতে আমার আসে না। মানসপটে কল্পনা করতে পারি না।

◑প্রচ্ছদঃ কিঙ্কর আহসান " এর সব গুলো বইয়ের প্রচ্ছদ অনেকটাই একই রকম প্যাটানে করা হয়েছে। এই বইয়ের নামলিপি এবং প্রচ্ছদ আমার চমৎকার লেগেছে। তবে আমার ফেভারিট বিবিয়ানা " উপন্যাসের প্রচ্ছটি।

◑বানান ও মলাটঃ বানান ভুল সে রকম ছিলো না। মলাট ও বাধাইকরণ বেশ শক্তপোক্ত ছিলো। পড়ে আরাম পাওয়া গেছে।

পরিশেষে, এই বলবো সত্য নির্ভর উপন্যাসটি দেখতে পারেন। আশা করি আপনাকে ভাবাবে যে মানুষের জীবন এমনও হয়???

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ