মন ধোয়া যায় না বইটি নিয়ে পাঠকের পাঠপ্রতিক্রিয়া ! লেখক : সমরেশ মজুমদার | Mon Dhowa Jay Na |

📙বই : মন ধোয়া যায় না
✍️লেখক : সমরেশ মজুমদার
🖨️প্রকাশনী : সাহিত্যম
💰মূল্য : ২৫০/-
📰পৃষ্ঠাসংখ্যা : ৩৬৮

পাঠপ্রতিক্রিয়ায় Suraj Ghosh

 🍁এইমাত্র পড়া শেষ করলাম আমার অন্যতম প্রিয় একজন লেখক সমরেশ মজুমদারের "মন ধোয়া যায় না" । এটি একটি গল্প সংকলন। মোট ১৪ টি গল্প নিয়ে সংকলনটি বই আকারে পাঠকের সামনে উপস্থাপন করা হয়েছে।



মন ধোয়া যায় না কী?
🍁 সমরেশ মজুমদারের লেখা মানেই যেন একটা তীব্র প্রশান্তি। মন ধোয়া যায় না তেমনই একটি চমৎকার বই, সমরেশ মজুমদারের বইয়ের সেই লেখাগুলো পড়াকালীন অনেক ধরনের অনুভূতি সমারোহ করে মনে ঘর বাঁধে। কিন্তু আমার মতে সমরেশ বাবু এমন একজন লেখক যাঁর লেখা পাঠককে মানসিক শান্তি প্রদান করে । আমি ওঁনার লেখা এর আগে একটি মাত্র গল্প সংকলন পড়েছি। আর সেই বই পড়ার পর থেকেই ওঁনার লেখনীর বৈশিষ্ট্য সম্পর্কে অবগত হতে পেরেছি। আসলে ওঁনার লেখা অত্যন্ত মেদবিহীন এবং ঝরঝরে। পড়া শুরু করলে শেষ না করে থামা কোনভাবেই সম্ভবপর হয় না।লেখক এর কলমের ধার এতটাই যে প্রতিটা চরিত্র আবেগ এবং অনুভূতির সংমিশ্রণে জীবন্ত হয়ে ওঠে।

🍁 বইটিতে সমরেশ বাবুর সদ্য প্রকাশিত কিছু গল্পও সংকলিত হয়েছে। যেখানে বর্তমান সমাজ ব্যবস্থা, আধুনিক প্রযুক্তি, বর্তমান সময়ের নারী-পুরুষের প্রেম, অনুভূতি, সমস্যা.. সমস্ত কিছুই উনি তুলে ধরেছেন।

🍁 কয়েকটি গল্প আছে যা সমরেশ মজুমদারের নিজস্ব জীবনের একটি অংশবিশেষ। লেখকের এই আত্মজীবনীমূলক লেখা গুলো আমার বেশ ভাল লেগেছে। জন্ম এবং শৈশব যেহেতু জলপাইগুড়ির চা-বাগানে অতিবাহিত হয়েছে, তাই কয়েকটি গল্পতে ওঁনার শৈশবের চা বাগানের কিছু সুখস্মৃতি কলম দিয়ে ঝরে পড়েছে। লেখকের সৃষ্ট বিখ্যাত গোয়েন্দা চরিত্র "অর্জুন"-এর একটি গল্প বইয়ে জায়গা করে নিয়েছে। বেশ রোমাঞ্চকর গল্প টা।

🍁 বইটিতে স্থানপ্রাপ্ত সব গল্প গুলোর মধ্যে আমার সবচেয়ে ভালো লেগেছে.....

🍂পরবাসে :- সিরাজ এবং নার্গিস নামের এক দম্পতি বাংলাদেশের ঢাকা শহরে বাস করেন। বিয়ের দীর্ঘ আট বছর অতিবাহিত হওয়ার পরেও তাদের কোন সন্তান হয়নি। এই নিয়ে দুজনেই চিন্তিত। ঢাকা থেকে কিছু টেস্ট করার পরে, ডাক্তারের কথামত তারা কোলকাতার একজন বিখ্যাত গাইনোকোলজিস্টের কাছে যাবার জন্য সিদ্ধান্ত নেন । কলকাতায় পৌছানোর পর সিরাজের ব্যাগ ছিনতাই হয়ে যায়। ব্যাগের মধ্যে ছিল টাকা, ডলার এবং সিরাজের পাসপোর্ট।একদম পাশাপাশি সহাবস্থান করলেও কাঁটাতারের অভিশাপে দুই দেশ ভিন্ন। এই গল্পে লেখক দেখিয়েছেন বিদেশে এসে কোনোভাবে পাসপোর্ট হারিয়ে বা ছিনতাই হয়ে গেলে মানুষকে কি রকম নাজেহাল অবস্থার মধ্যে পড়তে হয়। পুলিশ স্টেশন, দুই দেশের এম্বেসি, বিভিন্ন সরকারি অফিসে কিভাবে হন্যে হয়ে ছুটতে হয়। এমনকি ভিসার মেয়াদ ফুরিয়ে যাওয়ার দরুন নার্গিস কেউ অনিচ্ছা বসত নিজ দেশে ফিরে যেতে হয় স্বামীকে ছেড়ে। শেষ পর্যন্ত সিরাজ ফিরে যেতে পারবে নিজের দেশে??

🍂 সত্যিই ভীষণ সুন্দর একটি বই পড়লাম। লেখকের লেখনি এতটাই সুমধুর যে আমার ক্ষেত্রে সমস্ত মানসিক অবসাদের অব্যর্থ ওষুধ হিসেবে কাজ করেছে বইটি। আপনাদের সকলকে অনুরোধ করবো বইটি একবারের জন্য পড়ে দেখার। লেখকের শারীরিক সুস্থতা কামনা করি  ভালো থাকবেন সকলে❤️ বই পড়তে থাকুন... সুস্থ থাকুন Collect Mon Dhowa Jay Na Original Copy



Read Before Buy

[PDF] দ্য এইট : ক্যাথরিন নেভিল (বাংলা অনুবাদ) The Eight Bangla Anubad PDF : Author Catherine Neville

আত্মার ব্যাধি গীবত : ওবায়দুল ইসলাম সাগর | Attar Badhi Gibot : Obaydul Islam Shagor

এই শহরে লেখকঃ নূর হোসাঈন হীরা | Ei Shohore By Nur Hossain Heera Books

দ্য ইম্ব্যালান্সড বাফেলো বইটি কেন পড়বেন? লেখক: রাজীব হোসেন | The Imbalanced Buffalo By Rajib Hosen

সাইরাস বইটি কেন পড়বেন? আহমেদ দীন রুমি বই | Cyrus By Ahmed Din Rumi

সেদিন দুজনে pdf download : প্রণব ভট্ট বই পিডিএফ | Sedin Dojone pdf By Pronob Bhatta

Bibaho Bivrat : Nowrin Jahan | বিবাহ বিভ্রাট লেখক : নওরীন জাহান - রিভিউ

Mission With Mountbatten Bangla Anubad : Alan Campbell Johnson | মিশন উইথ মাউন্টব্যাটেন : অ্যালান ক্যাম্বেল জনসন [PDF Download Available

More Jay Nokkhotrera : Javed Rasin Book | মরে যায় নক্ষত্রেরা লেখক জাবেদ রাসিন বই রিভিউ - New!

Prottabortito Nokkhtro - প্রত্যাবর্তিত নক্ষত্র : তাওহিদা তাবাসসুম | Tawhida Tabassum Books


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ