নোনাবালি চোরাটান : সৈকত মুখোপাধ্যায় [রিভিউ] Nonabali Choratan : Saikat Mukhopadhyay Books




  • বই : নোনাবালি চোরাটান
  • লেখক : সৈকত মুখোপাধ্যায়
  • প্রকাশনী : অরণ্যমন
  • মূল্য : ২০০/-
  • পৃষ্ঠাসংখ্যা :১৬০


সদ্য পড়া শেষ করলাম আমার অন্যতম প্রিয় লেখক সৈকত মুখোপাধ্যায়ের "নোনাবালি চোরাটান "। এটা আমার পড়া লেখকের দ্বিতীয় বই। প্রথম বই ঈশ্বরের নষ্ট ভ্রূণ পড়ার পর থেকেই আমি লেখকের একনিষ্ঠ ভক্ত বলতে পারেন। প্রথম বই যেখানে অনুভূতিকে চরমে নিয়ে গিয়েছিল সেখানে এই বইটি আমার কল্পনাকে নতুন উড়ান দিতে সাহায্য করেছে। বইটি পড়ার সময় মনে অনেক আশা এবং আকাঙ্ক্ষা নিয়ে পড়া শুরু করেছিলাম এবং যা পেয়েছি তা এক দারুণ অভিজ্ঞতা।


বইটিতে মোট ছয়টি গল্প আছে এবং প্রত্যেকটিই শ্রেষ্ঠত্বের দিক থেকে একে অপরকে টক্কর দিয়েছে । সৈকত বাবুর কলম আমাকে কখনোই নিরাশ করেন না এমনকি বলতে পারি আশাতীত উপহার দেন। লেখক এর লিখনশৈলী সম্পর্কে আলাদা করে বলার কিছুই নেই। আমি সৈকত বাবু কে একজন লেখক হিসেবে মানি না। আমার মনে হয় আসলে উনি একজন চিত্রকর, যে নানা রঙের পরিবর্তে শুধুমাত্র গাঢ় অন্ধকার দিয়ে কল্পনার তুলিতে গল্প আঁকেন । লেখক আমাদের সামনে এক অন্ধকারাচ্ছন্ন জগতের দৃশ্যপট উপস্থাপন করেন এবং আমরা যদি কোন ভাবে সেই জগতের মধ্যে নিজেদের সত্তাকে হারিয়ে ফেলতে পারি তাহলে এই বাস্তব জগতটাই আমাদের কাছে অপরিচিত, আনকোরা বলে মনে হবে। তখন কোনটা কল্পনা, কোনটা বাস্তব তা নির্ধারণ করার মতো ক্ষমতায় আমাদের মন কিংবা বুদ্ধি থাকবে না। অবশ্য আমার তো তাই মনে হয়েছে।


বইটি সম্পর্কে অনেক শুনেছিলাম তাই কিনে পড়ে ফেলার লোভ সামলাতে পারিনি। প্রতিটা গল্পের কনসেপ্টই একদম ভিন্ন,মানে বলতে গেলে "Out of the Box". লেখক এর কল্পনা সত্যিই তারিফের যোগ্য। এমন করে যে কোনো মানুষ সত্যি ভাবতে পারেন তা বিশ্বাসের মাপকাঠিতে মাপা একদম অসম্ভব। লেখক গল্পের চরিত্রগুলোকে এমন জীবন্ত করে এবং গল্পের ঘটনাপ্রবাহকে এমন ভাবে ফুটিয়ে তুলেছেন যে আমি নিজেকে গল্পের তালে একদম হারিয়ে ফেলেছিলাম। গল্প গুলির মূল উপজীব্য বলে আমার মনে হয়েছে,



এক.অলৌকিকতা
দুই. যৌনতা


এই দুই বস্তু নিদারুণ কল্পনাকে সঙ্গী করে যৌনসঙ্গমের মাধ্যমে গল্পগুলোর জন্ম দিয়েছে। গল্প গুলোর মধ্যে মিলে মিশে আছে এক অন্য ধরনের, আলাদা মাত্রার যৌনতা। লেখক গল্পের মধ্যে নারী শরীরকে এমন ভাবে বর্ণনা করেছেন যে সেগুলো কল্পনা করেই আমার হৃদস্পন্দন প্রচন্ড গতিতে ছুটতে আরম্ভ করেছিল আর কি!!


আরেকটা বিষয়, গল্প গুলোর মধ্যে অনেক সাইন্টিফিক এলিমেন্টস, মেডিকেল টার্মস, হিউম্যান বডি অ্যান্ড পার্টস(বিশেষত মহিলাদের ), সেক্স,আননোন প্লান্টস... সম্পর্কে অনেক রোমাঞ্চকর তথ্য লেখক দিয়েছেন। সেগুলো পড়ে একাধারে যেমন নতুন কিছু জ্ঞান আহরণ করতে পারবেন তেমনই নিদারুণ অবাস্তবতায় এবং অসহ্যকর কিছু বর্ণনায় গা শিউরে উঠবে!!


* সতর্কতাঃ বইটি কঠোরভাবে প্রাপ্তবয়স্কদের জন্য। তাই ১৮ বছরের নিম্নের কোন পাঠক বইটি থেকে দূরত্ব বজায় রাখবেন। সতর্কতার একটি মাত্রই মূল কারণ, গল্প গুলোর মধ্যে এমন অনেক ধরনের বিষয় বর্ণিত হয়েছে যেগুলো পাঠক মনে চরম অবসাদের সৃষ্টি করতে সক্ষম।


সবশেষে বলবো সকলে অবশ্যই বইটি পড়ে দেখুন। আসলে এটিকে কোন নির্দিষ্ট বই তকমাতে ভূষিত করতে আমি আদেও পারবো না। আমার কাছে এটি একটি অনুভূতি, একটি অভিজ্ঞতা । যে অভিজ্ঞতা সব ধরনের বই তথা সব ধরনের গল্প থেকে আহরণ করা সম্ভবপর নয়।


বইটিতে যে ৬টি গল্প আছে :


১. দুটো নখের দাগ
২. কিড়া -জড়ি
৩. নোনাবালি চোরাটান
৪.পাম্পঘর
৫. ইভিল
৬. আয়না বাগান
Saikat Mukhopadhyay

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ