অর্ধেক নারী অর্ধেক ইশ্বরী pdf download : Author আহমদ ছফা

বই অর্ধেক নারী অর্ধেক ইশ্বরী
Author আহমদ ছফা
Publisher মাওলা ব্রাদার্স
Quality হার্ডকভার
ISBN 9844100585
Edition 6th Print, 2013
Number of Pages 144
Country বাংলাদেশ
Language বাংলা


বইটা কিনার পরও জানতাম না এটা যে প্রথম খন্ড।পড়া শুরুর পর জানতে পারলাম এবং একজন "বই বন্ধু" থেকে জানতে পারলাম এটার দ্বিতীয় খন্ড লেখার আগেই লেখক মৃত্যুবরন করেছেন।

যাই হোক!বইটি শেষ করার পর মনের মধ্যে এক ধরনের শূন্যতা,হাহাকার অনুভব করছি। এই হাহাকার জাহিদ সাহেবের জন্য নাকি শামারোখের জন্য তা বলা মুশকিল। অন্যদিকে দুরদানার জন্য আমার কেন যেন কোনো ভালো-খারাপ কোনো অনুভূতি কাজ করেনি। আমার কাছে শামারোখ আর জাহিদের শুরু থেকে শেষ এবং পরিশেষে শামারোখের পরিনতিই বেশি প্রাধান্য পেয়েছে।আমার মতে বইয়ের নামকরনটা সার্থক হয়েছে শামারোখের সাথে শাহরিয়ারের শেষ সম্পর্কের ক্ষেত্রে!

আমার কাছে আহমদ ছফাকে এক অন্য মাত্রার লেখক বলে মনে হয়। তার লেখনীর ধরন ভিন্ন।তার গল্প বলার ধরন ভিন্ন।
কারন বইটি যখন পড়ছিলাম এতোগুলো চরিত্র ছিলো কিন্তু তারপরও সবগুলোর পরিপূর্ণ ব্যাখ্যা দেয়া ছিলো। আমার কাছে মনে হয়েছে লেখক তার ইচ্ছা মতো চরিত্রগুলো সাজিয়ে দিয়েছেন,একেকজনের ভিন্নরকম বৈশিষ্ট্য দিয়ে চরিত্রগুলো পরিপূর্ণ করে দিয়েছেন।
দুরদানা,শামারোখ,সোহীনি কিংবা মূল চরিত্র জাহিদ সহ তার আশেপাশের মানুষের স্বভাব,আচরন,চরিত্র অনেক সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছিলো যেটা দিয়ে আমরা একটা চরিত্রকে সম্পুর্ন রুপে কল্পনা করে নিতে পারি।

কিন্তু আমার কাছে এটাও মনে হয়েছে যে,এই বইটা যে পড়বে সে শুধু লেখকের সাজানো চরিত্র কল্পনা করবে না। সে চাইলে স্বাধীনভাবে নিজের ইচ্ছে মতো চরিত্রগুলো সাজিয়ে নিতে পারবে।চরিত্রগুলোর কে ভালো,কে মন্দ এই স্বাধীনতাটা লেখক বইটাতে পাঠকদের জন্য উন্মুক্ত করে দিয়েছেন। (এটা একান্তই আমার ব্যক্তিগত অনূভুতি)কারো কাছে এমন মনে হয়েছে কিনা জানিনা!

বইটা নিয়ে এর চেয়ে বেশি বলা হয়তো আমার পক্ষে সম্ভব না। কারন বই সম্পর্কে বলতে গেলে যতটুকু পটু হওয়া লাগে আমি এখনও তা হয়ে উঠেনি।
কিন্তু এতটুক শেষ পর্যন্ত বলাই যায় কাউকে মন থেকে চাইলে,ভালোবাসলে,সম্মান করলে কি-না করা যায় সেটা জাহিদ নামক চরিত্র দিয়ে আরেকবার পড়ার সুযোগ পেলাম।
এর আগে শাপমোচন,মেমসাহেব পড়েছি।সেগুলোর সমাপ্তিতে যেমন হাহাকার জন্ম নিয়েছিলো কিন্তু এই বইটিও তার চেয়ে বেশি কারন এর দ্বিতীয় খন্ড আমরা পড়তে পারিনি। আমরা শামারোখের পরিনতি জানি কিন্তু জানিনা জাহিদের শেষ পরিনতি কি!
কিন্তু হ্যাঁ কল্পনা করে নিতে পারি!

এটাই এই বইয়ের সবচেয়ে বেশি অপূর্ণতা মনে হয়েছে।

প্রেম,ভালোবাসা,সম্মান,বিভিন্ন চরিত্রের মানুষ,আত্মসম্মান ইত্যাদি সব একসাথে পড়তে চাইলে অবশ্যই পড়বেন এটা। বইটা আস্তে আস্তে পড়লে আরো গভীরভাবে অনেক কিছু উপলব্ধি করা সম্ভব। অসমাপ্ত একটা বই পড়ে তার পরের অংশ কেমন হবে তা কল্পনা করার জন্য হলেও পড়তে পারেন।
আহমদ ছফার ভিন্ন লেখনি কারো খারাপ লাগবে এটা আমার মনেই হয়না।যা হোক,
ইতি টানলাম🌸

পৃথিবী বইয়ের হোক🖤 Download Link

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ