পাখিপ্রেমী বইটি কেন পড়বেন? লেখক মাশুদুল হক [ই-বুক] Pakhi Premi By Mashudul Haque Books


বইঃ পাখিপ্রেমী 
লেখকঃ মাশুদুল হক
প্রকাশকঃ বইঘর অ্যাপ 
প্রকাশকালঃ এপ্রিল, ২০২২
ঘরানাঃ হরর/সুপারন্যাচারাল গল্প
মূল্যঃ ৪০ টাকা
ফরম্যাটঃ ই-বুক 

'ভেন্ট্রিলোকুইস্ট' ও 'মিনিমালিস্ট' খ্যাত লেখক মাশুদুল হকের তিনটা হরর ও সুপারন্যাচারাল গল্প দিয়ে সাজানো হয়েছে 'পাখিপ্রেমী' ই-বুকটা। তাঁর লেখা পড়লাম অনেকদিন পর। নিচে গল্পগুলো সম্পর্কে কিছুটা ধারণা দেবো আর সেগুলো সম্পর্কে আমার প্রতিক্রিয়াও ব্যক্ত করবো। 

১। হাতঃ তরুণ ডাক্তার আসিফের কাছে একদিন আমিনুল নামের এক রোগী এলো। রোগীর সমস্যাটা অদ্ভুত। এক ভয়াবহ অ্যাক্সিডেন্টে আমিনুলের বাম হাত কাটা পড়ে। এরপর সেই হাত সার্জারি করে জোড়াও লাগানো হয়। কিন্তু এরপর থেকেই আমিনুলের মনে হতে থাকে হাতটা আসলে তার না, বরং অন্য কারো। সে বারবার ডাঃ আসিফকে অনুরোধ করতে থাকে তার হাতটা যেন কেটে বাদ দেয়া হয়। তার বিশ্বাস, এই হাতই একদিন তার মৃত্যুর কারণ হয়ে দাঁড়াবে। 

'হাত' এই বইয়ের সবচেয়ে বড় গল্প। বেশ ভালো একটা গল্প। কাটা হাত জোড়া লাগানোর পর সেটাকে আর নিজের মনে না হওয়া বিষয়ক আরো কিছু গল্প বোধহয় এর আগে পড়েছিলাম। এমনিতে সাইকোলজিতে নিজের হাত নিজের মনে না হওয়াটাকে 'এলিয়েন হ্যান্ড সিনড্রোম' বলে। যদিও এই গল্পের আমিনুলের সিচুয়েশনটা সম্পূর্ণ আলাদা। যাই হোক, 'হাত' গল্পের শেষটা আমার কাছে বেশ ভালো লেগেছে। 

২। পারফেক্ট কেকঃ ভবিষ্যতের পৃথিবী। এক প্রেমিকা তার প্রেমিকের জন্মদিন উপলক্ষে একটা কেক অর্ডার করলো। কেকের বিশেষত্ব এটাই যে এটা দেখতে একদম ১০০% তার প্রেমিকের চেহারার মতো হবে। হলোও তাই। কিন্তু কেকটা হাতে পাওয়ার পর তাদের দুজনের অনুভূতি আসলে কেমন হয়েছিলো? 

খুব ছোট্ট একটা গল্প। সায়েন্স ফিকশনের সাথে সামান্য স্ল্যাশার মেশানো। মোটামুটি ভালোই লেগেছে আমার কাছে। 'পারফেক্ট কেক'-এর লাস্টের টুইস্টটা চমৎকার ছিলো। 

৩। পাখিপ্রেমীঃ তিন অভিযাত্রী একবার এক হ্রদ দেখতে গিয়ে পথ ভুল করলো। পথ ভুলে তারা গিয়ে পৌঁছালো এক জঙ্গলাকীর্ণ এলাকায়। সেখানে একটাই বাড়ি আছে, আর সেই বাড়ির অধিবাসী এক বুড়ো। বুড়োর সাথে বেশ ভালোই ভাব জমে গেলো ওদের। সে তাদের তিনজনকে অদ্ভুত কিছু পাখির গল্প শোনালো, যারা মাংস খেতে পছন্দ করে। আর নিঃসঙ্গ এই বুড়ো অনেকদিন ধরে এই মাংসাশী পাখির ঝাঁককে খাইয়ে যাচ্ছে। 

গল্পের বর্ণনাভঙ্গি ভালো লেগেছে। কিন্তু 'পাখিপ্রেমী'-এর মেইন টুইস্ট আমি শুরু থেকেই আন্দাজ করতে পারছিলাম। যে কারণে যতোটা উপভোগ করবো বলে আশা করেছিলাম, ততোটা করতে পারিনি। বলে রাখি, কলেবরের দিক দিয়ে এই গল্পটাও ছোট্ট। 

মাশুদুল হকের 'পাখিপ্রেমী' বইটা চাইলে পড়ে দেখতে পারেন। ছোটখাটো বই, যে কারণে শীঘ্রই (অতি) শেষ হয়ে যাবে। 

বইঘর অ্যাপ কর্তৃপক্ষ এখনো পৃষ্ঠাসংখ্যার ব্যাপারটা ই-বুকে আপডেট করলো না। প্রচ্ছদশিল্পীর নামও নেই কোথাও। ব্যাপারগুলো নিয়ে আমি হতাশ। এর আগে একটা সমস্যা ছিলো, অ্যাপ থেকে বেরিয়ে এসে আবার ওপেন করলে ই-বুকের ফার্স্ট পেজ থেকে শুরু হতো আবার। সেই সমস্যাটা থেকেই গেছে দেখলাম। উল্লেখ্য, আমার ফোনের অ্যাপটা আপডেটেড। আর কোন সাজেশন দেবো না। অরণ্যে রোদনের ধৈর্য্য আর ইচ্ছা দুটোই কমে গেছে। 

ব্যক্তিগত রেটিংঃ ৩.৫০/৫
গুডরিডস রেটিংঃ ৩.৬৭/৫ 
Review_of_2022_09 
~শুভাগত দীপ 
(১৫ মে, ২০২২, বিকাল ৪ টা ২৪ মিনিট; নাটোর)

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ