দ্য অ্যালকেমিস্ট PDF : পাওলো কোয়েলহো - বই রিভিউ | The Alchemist : Paolo Coelho Books Bangla Anubad

বই: দ্য অ্যালকেমিস্ট পিডিএফ ডাউনলোড
লেখক: পাওলো কোয়েলহো বাংলা অনুবাদ বই পিডিএফ
অনুবাদ: আশিক মেহেদী
প্রকাশনী: আরাফাত প্রকাশনী
মুদ্রিত মূল্য: ১৫০টাকা
Review Credit 💕 Tasnim Trisha



আপনি কি হতাশায় আচ্ছন্ন হয়ে আছেন? জীবনের লক্ষ্যে পৌঁছাতে বারবার ব্যর্থ হচ্ছেন? আপনার কি মনে হয় সফলতা আপনার জীবনে ধরা দিচ্ছে না?

যদি লক্ষ্যে পৌঁছাতে সফল হতে চান, যদি হতাশা ভুলে সাফল্য অর্জন করতে চান তবে তুলে নিন পাওলো কোয়েলহোর 'দ্য অ্যালকেমিস্ট’।
 
চটকদার বিজ্ঞাপনের ভাষায় এই হলো এই উপন্যাসের মূল বক্তব্য। কিন্ত পর্দার আড়ালেও কিছু গল্প থাকে, যা হয়ত জানা হয় না, যে সত্য হয়ত দেখা যায় না, সফলতার পেছনে যে পরিশ্রমের গল্পটা অব্যক্তই থাকে বরাবর, 'দ্য অ্যালকেমিস্ট' তার বয়ান। 

কাহিনী সংক্ষেপ:
আন্দালুসিয়ার এক মেষপালক সান্তিয়াগো। পিরামিডের ভেতর লুকিয়ে রাখা গুপ্তধনের সন্ধানে সে যাত্রা করে মিশরে। পথে দেখা পায় এক বেদুঈন মহিলার, নিজেকে সালেমের রাজা দাবী করা মেলশিজাদেক আর এক অ্যালকেমিস্টের। সান্তিয়াগোর অনুসন্ধানে সাহায্য করতে এগিয়ে আসে সবাই। পথচলার সময় চারপাশে জীবনের নানারূপ দেখতে পায় ছেলেটা। সে অনেক কিছুই শেখে এ অভিযান থেকে। শেখে হতাশা, ব্যর্থতাকে কীভাবে স্বপ্ন পূরণের শক্তিতে রূপান্তরিত করা যায়।
প্রেম, ভালোবাসা, যুদ্ধ, বর্বরতা, স্বপ্ন, দর্শন সব মিলিয়ে টানটান উত্তেজনা সৃষ্টি করতে সক্ষম উপন্যাসটির কাহিনী।

বই থেকে কয়েকটি প্রিয় লাইন:

সূর্য উদিত হওয়ার আগের মুহূর্ত সবচেয়ে বেশি অন্ধকার।

যখন কেউ অন্যের লক্ষ্যে হস্তক্ষেপ করে তারা কখনো নিজেরটুকু পূরণ করতে পারে না।

মরুভূমিকে ভালোবাসা যায়, বিশ্বাস করা যায় না।

যেটা একবার হয় সেটা দ্বিতীয়বার আর হয় না। কিন্তু যেটা দুইবার হয়, তৃতীয়বার সেটা হবেই। 

অনুবাদ হিসেবে মূল্যায়ন: সত্যি বলতে এই অনুবাদটি আমাকে ততটা টানেনি।

The Alchemist Book Review No2

বুক রিভিউ 
বইয়ের নামঃ-দ্য অ্যালকেমিস্ট
লেখকঃ-পাউলো কোয়েলহো
অনুবাদঃ-মোহাম্মদ হাসান শরীফ
মলাট মূল্যঃ- ২০০

ব্রাজিলের লেখক পাউলো কোয়েলহোর একটি বেস্ট সেলার উপন্যাস দ্য অ্যালকেমিস্ট।তার বেস্ট সেলার বই গুলোর মধ্যে এই বইটির জন্যই তিনি বেশি পরিচিত।




স্বপ্ন দু রকম।বাস্তব স্বপ্ন এবং অবাস্তব স্বপ্ন।বাস্তব স্বপ্ন বাস্তবায়নে মানুষ পরিশ্রমের মাধ্যমে মেধার বিকাশ ঘটায়।কিন্তু কখোনো শুনিনি ঘুমিয়ে দেখা স্বপ্নটাকে বাস্তবায়নে মানুষ দেশ মহাদেশ পাড়ি দিয়ে নিজ স্বপ্নটাকে বাস্তবায়িত করতে!
সান্তিয়াগো পড়াশোনা জানা এক যুবক রাখাল,মেষপালক সে।বই পড়া তার নেশা।তার ঝোলায় সবসময় ২/৩ টা বই থাকেই।একদিন সে এক রহস্যময়ী স্বপ্ন দেখে।যেটা তার ভবিষ্যত জীবন কে অনেকটা বদলে দিয়েছে।তার স্বপ্নে সে এক বাচ্চা ছেলে সাথে খেলতে খেলতে মিসরের পিরামিডে সামনে পৌঁছায়।বাচ্চা ছেলেটি বলল এখানে গুপ্তধন আছে তুমি চাইলে নিতে পারো।যখনই বাচ্চাটা গুপ্তধনের স্থান দেখাতে যায় তখনই সান্তিয়াগোর ঘুম ভেঙে যায়।আর সে এই স্বপ্নের ব্যাখ্যা জানার জন্য যায় এক জিপসীর কাছে।কিন্তু জিপসী ও গুপ্তধনের সঠিক স্থান জানে না।তারপর সে নিজেই গুপ্তধনের খোঁজে বেরিয়ে পড়ে।এই চলতি পথে তার পরিচয় হয় বিভিন্ন ধরনের মানুষের সাথে যাকাছ থেকে কোনো কোনো ভাবে জ্ঞান অর্জন করেছে। একদিন যাযাবরের বেশে থাকা এক রাজার সাথে তার দেখা হয়। যিনি তাকে দুটি পরশ পাথর দিয়েছেন উরিম এবং থুরিম যেগুলো তার লক্ষ্যে পৌঁছাতে দিক নির্দেশনা দিবে।তার কাছ থেকেও সে অনেক জ্ঞান অর্জন করেছে।একটা সময় পথ চলতে চলতে সে অনেক টাকা খুইয়ে তার সব মেষপালক বিক্রি করে দেয়। তখন তার সাথে দেখা হয় এক ক্রিস্টাল বিক্রেতার সাথে।মরুভূমির পথ পাড়ি দিতে গিয়ে হঠাৎ দেখা হয় তার সেই অপেক্ষিত ভালোবাসার মানুষ ফাতেমার সাথে কিন্তু অদৌকি তাদের ভালোবাসা পূর্নতা পেয়েছিল?সান্তিয়াগো যে গুপ্তধনের লক্ষ্যে তার বাড়ি ছেড়েছিল সে গুপ্তধন কি সে পেয়েছিল? প্রশ্নগুলোর উত্তর জানতে বইটা অবশ্য পড়ে ফেলুন।





শিক্ষনীয় দিকঃ-প্রতিটা মানুষকেই তার নিয়তির পথে চলতে হয়। যে ওই পথে চলবে এবং স্বপ্ন যেমনই হোক তা বাস্তবায়নে পরিশ্রম করে সে সফলতা অর্জন করে।এই পথচলা কখোনো গালিচা বিছানো সুন্দর পথে হয় না হাজারো বাধা বিপত্তি থাকবেই তাই সব কিছুকে উপেক্ষা করে মানুষ যেকোনো বয়সে,যেকোনো পরিস্থিতিতে,যেকোনো সময়ে তার স্বপ্নের পথে চলতে পারে।অবশেষে স্বপ্ন দেখতে হবে পথ চলতে গিয়ে ব্যর্থতা আসবেই আর এই ব্যর্থতাকে উপেক্ষা করে যারা আবারও স্বপ্নকে বস্তবায়নে পথ চলতে শুরু করে তারাই সফল।
©সুলতানা আলম

Download The Alchemist PDF By Paolo Coelho Books Bangla Anubad


Find Out Your Most Popular Books From Here ⤵️

Read Before Buy

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ