PDF | বানিয়ালুলু : শিবব্রত বর্মন - Banialulu By Shivabrata Varman Books PDF Download Free

বই : বানিয়ালুলু PDF Download Free
লেখক : শিবব্রত বর্মন বই pdf
প্রকাশক : বাতিঘর প্রকাশনী বই পিডিএফ ডাউনলোড করুন
প্রথম প্রকাশ : ফেব্রুয়ারি ২০১৯ 
তৃতীয় সংস্করণ, চতুর্থ মুদ্রণ : জানুয়ারি ২০২২
প্রচ্ছদ : সব্যসাচী মিস্ত্রী
জনরা : সায়েন্স ফিকশন বই pdf
রিভিউয়ার : ওয়াসিম হাসান মাহমুদ
পিডিএফ সাইজ : ৫ এমবি মাত্র - গুগল ড্রাইভ লিংক

PDF | বানিয়ালুলু : শিবব্রত বর্মন - Banialulu By Shivabrata Varman Books PDF Download Free
PDF | বানিয়ালুলু : শিবব্রত বর্মন - Banialulu By Shivabrata Varman Books PDF Download Free 

প্রচ্ছদে বৃত্তের ভিতর লিখা আছে বিজ্ঞান কল্পগল্প। আমাদর কাছে এই জনরা সায়েন্স ফিকশন নামে বেশি পরিচিত। সাই-ফাই স্টোরির বিজ্ঞান এবং প্রযুক্তির দানবিক পরিবর্তনের সাথে সাথে বাস্তব জীবনে ভাষার আনপ্রেডিক্টেবল পরিবর্তন কোন কল্পকাহিনী থেকে কম নয়।

দুর্দান্ত এবং চমকপ্রদ ১০ টি গল্পের সমন্বয়ে "বানিয়ালুলু" এক সমৃদ্ধ ব‌ই। সায়েন্স ফিকশনে ভবিষ্যতের পৃথিবীর নামে সাধারণত বর্তমানের এক এক্সটেন্ডেড ভার্শন আমরা দেখতে পাই যেখানে আশ্চর্যজনকভাবে মানবমন রয়ে যায় অনেক সময় মধ্যযুগীয় কালে। ডিস্টোপিয়ান এক সময় সাই-ফাই লেখকরা অনেকসময় আমাদের উপহার দেন‌‌।

শিবব্রত বর্মন অবশ্য এসবের ধারকাছ দিয়ে যেতে চাননি। তিনি রচনা করেছেন মৌলিক কিছু আখ্যান যা যেকোন সচেতন পাঠকের মনে ভাবনা-চিন্তার উন্মেষ ঘটাবে। পৃথিবীর মানচিত্রে নেই কিন্তু অস্তিত্বশীল এক দেশের রহস্য, সবসময় জেগে থাকা স্বপ্নহীন এক রহস্যময় মানুষের দিনকাল, এক‌ই ছবি আঁকায় নিমগ্ন মাল্টিভার্সের দুই আর্টিস্টের অন্তর্গত যাতনা, রোবটের রোবটাধিকার এবং এর সাথে সংশ্লিষ্ট আরো বড় রহস্যভেদের প্রচেষ্টা, একজনের কবিতা পান্ডুলিপি বাসায় থাকা অবস্থায় এক‌ই লেখা চুরি করে আরেক কবির বিখ্যাত বনে যাওয়া, অদ্ভুত এবং ভীতিকর এক বাগানে ফুল-ফল, লতা-পাতা হিসেবে আসছে বিশ্বের তাবৎ তথ্যভান্ডার, চট্টগ্রামের বহির্নোঙরে ঘটে যাওয়া প্রকৃতিবিরুদ্ধ ঘটনা, মানুষের দেহঘড়ির ছন্দপতন, বুলগাশেম নামের পাগলা বিজ্ঞানীর স্বপ্নপূরণ, এবং একজন লেখকের শেষ তিন উপন্যাসে ঘিরে অভাবনীয় বিতর্ক এবং মিস্ট্রি সব আছে এই গ্রন্থে।

লেখক মাত্রাতিরিক্ত গ্যাজেটের বর্ননা এবং বর্তমানের বর্ধিত রূপের দিকে তেমন যাননি। সাই-ফাই গল্পে মানবিক উপাদানের উপর ভর করে গল্প লিখেছেন যা পাঠকের মনে গভীর ছাপ রেখে যেতে পারে। শিবব্রত বর্মনের লেখনী ব্রিলিয়ান্ট। এক কথায় ব্রিলিয়ান্ট। এই বছর আমার ব‌ইয়ের ভাগ্য বেশ ভালো যাচ্ছে। বিজ্ঞান কল্পগল্পের প্লটে সুকৌশলে থ্রিলারের উপাদান ঢুকিয়ে দিয়েছেন তিনি মূল আমেজের বিন্দুমাত্র ক্ষতি না করে। বরঞ্চ গল্পগুলো পেয়েছে এক অস্বস্তিকর সুন্দর ভিন্ন এক মাত্রা‌। কিছু জায়গায় সাই-ফাইয়ে সুন্দর ফিলসফির দেখা পাওয়া যায়‌। আবার কিছু স্থানে বিজ্ঞান কল্পগল্প যেন এক ঝলক জাদুবাস্তবতার দেখা দিয়ে তীব্র বেগে প্রস্থান করে। মাস্ট রিড কথাটা আমার ব্যক্তিগতভাবে অপছন্দ। আর্ট একটি সাব্জেক্টিভ বিষয়। এক‌ই জিনিস কারো পছন্দ এবং আগ্রহের কারণ হতে পারে আবার অপর কারো ক্ষেত্রে হতে পারে ঠিক উল্টোটা।

তবে বিজ্ঞান কল্পগল্পে আগ্রহী পাঠকের জন্যে এসব গল্প আমি হাইলি রেকমেন্ড করবো। 

শিবব্রত বর্মন খুব সম্ভবত একটু অদ্ভুত বিষয়ে লিখতে পছন্দ করেন। তার লিখা আমার পড়া প্রথম ব‌ই এটি। সাংবাদিকতায় নিয়োজিত লেখকের অন্যান্য ব‌ইসমূহের প্রতি আমার ভালোই আগ্রহ সৃষ্টি হয়েছে। সায়েন্স ফিকশনে সাসপেন্স এবং লেখালেখির অন্যান্য ডোমেইন তিনি সহজাতভাবে নিয়ে এনেছেন। ঘটিয়েছেন এক অপূর্ব মিথষ্ক্রিয়া।

আমি "বানিয়ালুলু" ব‌ইটিকে রেটিং দিতে বলা হলে ৫ এ ৫ দিবো। স্টোরিটেলিং, রিসার্চ, মিনিমালিস্ট এপ্রোচ এবং রাইটিং ক্রাফ্টে তিনি যে দক্ষতার পরিচয় দিয়েছেন তাকে এরকম রেটিং দিতে আমি রীতিমত বাধ্য হয়ে গেছি।

এমন এক দেশ, মানচিত্রে কোথাও যার উল্লেখ নেই, চরাচরব্যাপী এক ষড়যন্ত্র দেশটির অস্তিত্ব মুছে দিয়েছে, কিন্তু দেশটি যে আছে, মাঝে-মধ্যে পরোক্ষ আভাস পাওয়া যায়; এমন এক জনপ্রিয় লেখক, যার বসবাস অন্য আরেক লেখকের মগজের ভেতরে; এমন এক আপেল, যা আসলে আপেল নয়—শেক্সপিয়রের সনেট; এমন এক তৈলচিত্র, যা যৌথভাবে আঁকছেন দুই সমান্তরাল মহাবিশ্বে বসবাসকারী দুজন শিল্পী; এমন এক কবিতা যা লেখার আগেই চুরি হয়ে গেছে; এমন এক খুনি, যাকে ধরতে হলে প্রমাণ করতে হবে লোকটা রোবটের ওপর নির্যাতন চালাত।

বানিয়ালুলু গ্রন্থে শিবব্রত বর্মন বিজ্ঞান ও ফ্যান্টাসির এমন এক কল্পলোক তৈরি করেছেন যা পাঠককে একই সঙ্গে আবিষ্ট করে রাখে অনুসন্ধিৎসা ও সন্তরণমগ্নতায়।

PDF Download বানিয়া লুলু পিডিএফ ডাউনলোড

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ