দৃষ্টিপাত : যাযাবর PDF Dristipat By Zazabor


Title দৃষ্টিপাত
Author যাযাবর
Publisher প্রান্ত প্রকাশন
Country বাংলাদেশ
Language বাংলা

..."প্রেম জীবনকে দেয় ঐশ্বর্য, মৃত্যুকে দেয় মহিমা। কিন্তু প্রবঞ্চিতকে দেয় কী? তাকে দেয় দাহ।...." 

প্রেম আসলে কী.…কীভাবে যে একে সংজ্ঞায়িত করা যায় তা জানা নেই! কিন্তু যুগে যুগে সুনন্দারা আসে৷ যুগে যুগে তারা প্রবঞ্চিত করে পুরুষকে, দাহ দিয়ে বিষিয়ে তুলে পুরুষের মন। অবশ্য পুরুষরা যে ষোলো আনা খাঁটি সে কথা বলার অপেক্ষায় নেই আমি। 

যাযাবর এর লেখা 'দৃষ্টিপাত' বই নিয়ে শেষ থেকে শুরু করলাম। 'যাযাবর' শব্দটি একটি বিশেষ্য পদ; 
যার অর্থ "ঘুরে বেড়ায় যে, পরিভ্রমণকারী"।  

"দৃষ্টিপাত" বইতে লেখক আমাদের দৃষ্টিকে ভ্রমণ করিয়েছেন দ্বিতীয় বিশ্বযুদ্ধ থেকে শুরু করে সিপাহী বিদ্রোহ, মুঘল বাদশাহদের কর্মকাণ্ড থেকে শুরু করে অসমবয়সী চারুদত্ত আধারকারের প্রেমের গল্পে, ক্রীপস মিশন থেকে শুরু করে দিল্লির উচ্চপদস্থ কর্মকর্তাদের বাবুয়ানি পার্টিতে! 

বিলেত ফেরত এক যুবক, ব্যরিস্টার হওয়া যার স্বপ্ন, একটি বিলেতি সংবাদপত্রের রিপোর্টার হয়ে দিল্লী আসেন ক্রীপস মিশনের প্রাক্কালে। উল্লেখিত যুবককে কেউ মিনি সাহেব বলে ডাকেন তো, কেউ আবার বোঁচকা বলে ডাকেন। যুবক তার সাথে আমাদের ঘুরিয়ে নিয়ে যান দিল্লীর আনাচে- কানাচে ছড়িয়ে থাকা ঐতিহাসিক জায়গায়, সেই সাথে উঠে আসে সেসব জায়গার ইতিহাস, সমকালীন রাজনীতি, ইংরেজদের শঠতাসহ আরো অনেক বিষয়। 

বইটি পড়তে অনেকদিন সময় নিয়েছি৷ জানি না বইটিকে কোন ঘরানায় ফেলা যায়, সেই চেষ্টাও করছি না৷ এতে আছে প্রেম, আছে বিচ্ছেদ, আছে ইতিহাস, আছে রাজনীতি, আছে ভ্রমণ.... 
যারা ইতিহাস পছন্দ করেন তাদের জন্য নিঃসন্দেহে একটি ভালো বই এটি৷ তবে শব্দচয়ন খুব-ই কঠিন লেগেছে আমার। 

কিছু পছন্দের উক্তি-

১) আধুনিক বিজ্ঞান মানুষকে দিয়েছে বেগ, কিন্তু কেড়ে নিয়েছে আবেগ৷ 

২) গাঁয়ের যোগীর পক্ষে ভিখ পাওয়া সহজ নয়। 

৩) সহজ হওয়ার মধ্যেই আছে কালচারের পরিচয়৷ আড়ম্বরের মধ্যে আছে দম্ভের। সে দম্ভ কখনো অর্থের, কখনো বিদ্যার, কখনও-বা প্রতিপত্তির৷ 

৪) সংস্কার রাতারাতি পরিহার করতে হলে চাই বিপ্লব, রয়ে-সয়ে করতে হলে চাই অভ্যাস

৫) মানুষের জীবন যখন জটিল হয়নি তখন তার অভাব ছিল সামান্য, প্রয়োজন ছিল পরিমিত।

৬) প্রেম ভালো, বিদ্বেষ দুঃখের, কিন্তু সবচেয়ে মারাত্মক ইনডিফারেন্স- যে কাছেও টানে না, দূরেও ঠেলে দেয় না, শুধু ভুলে থাকে।

--আসলে এই বইয়ের রিভিউ করা আমার কর্ম নয়৷ আমি ইতিহাস পড়তে মোটেও পছন্দ করি না। প্রবন্ধ টাইপের লেখা আমার সহ্য-ই হয় না৷ তবুও এই বইটি না পড়লে মনে অনেক কষ্ট থেকে যেত, তাই পড়ে নিলাম! আরো ম্যাচিউরড হয়ে পড়ার জন্য অপেক্ষা করতে করতে যদি মরে যাই- তখন কে পড়বে আমার হয়ে?!--

--বইটি যারা প্রকাশ করেছে তাদেরকে একরাশ ঘৃণা! এত বানান ভুল করেছে যে বইটি এক অর্থে বিকৃত হয়ে ধরা দিয়েছে কাহিনীর বিভিন্ন ভাগে। 

বই- দৃষ্টিপাত
লেখক- যাযাবর
শব্দশিল্প প্রকাশনী 
মূল্য - ১২০ টাকা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ