হাজার বছর ধরে pdf জহির রায়হান | Hazar Bochor Dhore By Johir Rayhan Books PDF Download Free

  • Title হাজার বছর ধরে বই pdf download free
  • Author জহির রায়হান এর বই পিডিএফ ডাউনলোড
  • Publisher অনুপম প্রকাশনীর বই pdf
  • Quality পিডিএফ ডাউনলোড
  • PDF File Size : 3.4 MB Only
  • ISBN 9789844043572
  • Edition 5th Print, 2012
  • Number of Pages 64
  • Country বাংলাদেশ
  • Language বাংলা

হাজার বছর ধরে - জহির রায়হানের এক অনবদ্য সৃষ্টি। বইটিতে লেখক গ্রাম্য কৃষক শ্রেণীর জীবনচরিত্র ফুটিয়ে তুলেছেন। সত্যি করে বলতে গেলে নারী যে কেবল পুরুষের হাতের পুতুল। অধিকারহীন গোস্তের পিন্ডলি। তার বাস্তব চিত্রও উঠে এসেছে বইটিতে, হাজার বছর ধরে বইটি পিডিএফ ডাউনলোড করতে পারেন বইপাও ডট কম থেকে। হাজার বছর ধরে বই pdf link ⤵️







পরী দিঘির পাড় ঘেসে গড়ে উঠেছে সমাজ। এর গোড়াপত্তন ঠিক কবে থেকে তার হিসেব কারো জানা নেই।

হাজার বছর ধরে বই রিভিউ এবং পিডিএফ ডাউনলোড ফ্রি

হাজার বছর ধরে pdf : এক বন্যায় “কাশেম শিকদার” আর তার বউ “ছমিরন বিবি” বানের পানিতে ভেলায় ভাসতে ভাসতে এসে ঠাঁই নিয়েছিল এই জায়গায়।

সেই থেকে এখানে পত্তন হয়েছে শিকদার বাড়ির। শিকদার বাড়িতে বাস করে বৃদ্ধ “মকবুল” ও তার তিন স্ত্রী সহ “আবুল”, “রশিদ”, “ফকিরের মা” ও “মন্তু” এবং আরো অনেকে।

বৃদ্ধ মকবুল বউদের দিয়ে কাজ করায়। হাল চষায়। ধান মাড়ায়। মকবুলের চতুর্দশবর্ষী বউ টুনির মকবুলের শাসন ভালো লাগেনা। সে চায় হাসতে ,খেলতে ,পুকুরে পুকুরে মাছ ধরে বেড়াতে। তাই তার সখ্যতা গড়ে উঠে সুঠাম দেহের অধিকারী অল্পবয়স্ক মন্তুর সাথে।

আবুল এক নিষ্ঠুর মনের অধিকারী মানুষ। চুন থেকে পান খসলেই বউ পেটায়। হাতের কাছে যা পায় তা দিয়েই পেটায়। পেটাতে পেটাতে বেহুঁশ হয়ে গেলেও মারা বন্ধ করেনা। তার মার খেয়ে তিন তিনটা বউ প্রাণ হারায়। তবুও তার চরিত্র বদলায় না। দ্বিতীয় বউ মরার পরে তার কান্নাকাটি দেখে মানুষ মনে করেছিল সে ভালো হয়ে গেছে। তাই তৃতীয় বিয়ে করায়। কিন্তু তৃতীয় বউ হালিমাও তার মার খেয়ে প্রাণ হারায়।

দিঘির অন্যদিকে মাঝি বাড়িতে বাস করে নন্তু শেক। ছেলে করিম শেখ ও মেয়ে আম্বিয়া। রুপে লাবন্যে যার তুলনয়া হয়না। আঁটসাঁট দেহের খাঁজে খাঁজে দুরন্ত যৌবন। মনে হয় যেন শাড়ির বাধন ভেঙ্গে ফেটে পরতে চায়। চেহারায় মাধুর্য আছে। চোখজোড়া বড় বেশি তৃক্ষ্ণ। এছাড়াও আম্বিয়ার অন্য একটি গুন আছে। অনবরত কাজ করতে পারে। ঢেঁকিতে চড়লে ঢেঁকির হুশ থাকে না ।

করিম নৌকার মাঝি। নৌকা বাওয়ার প্রয়োজনে মন্তুর মাঝি বাড়িতে আসা যাওয়া। সেই থেকে আম্বিয়ার সাথে সখ্যতা। 
কুলাউড়া ঝরে আম্বিয়ার পিতা ও ভাই মারা গেলে অসহায় হয়ে পরে আম্বিয়া। সমাজের লোকেরা আম্বিয়ার সাথে মন্তুর বিয়ে ঠিক করে। কিন্তু টুনি চায়না আম্বিয়াকে মন্তু বিয়ে করুক। তাই তার স্বামী মকবুল কে বুদ্ধি দেয় আম্বিয়াকে বিয়ে করতে। আম্বিয়াকে বিয়ে করলে বসত বাড়ির সাথে সাথে একটা নৌকার মালিক হবার লোভ দেখায় টুনি। সম্পত্তির লোভে মকবুল আম্বিয়াকে বিয়ে করতে চাইলে মববুলের অন্য দুই বউ বাধা হয়ে দাঁড়ায়। কথা-কাটাকাটির এক পর্যায়ে মবকুল দুই বউকেই একসাথে তালাক দেয়।

কিছুদিন পর মকবুল ইন্তেকাল করেন। টুনি স্বামীর জন্য কাঁদতে কাঁদতে ভেঙে পড়েন। একসময় টুনি খুব করে চাইতো মকবুল মরুক। অথবা তাকে তালাক দিক যেন মন্তুকে বিয়ে করতে পারে। কিন্তু এখন পরিস্থিতি ভিন্ন।

সময় গড়িয়ে যাচ্ছে নদীর স্রোতের মতো। গ্রীষ্ম বর্ষার পালাবদলে গ্রামীণ পরিবেশের জীবন ধারা বদলেছে। এই জীবন ধারার পরতে পরতে ছড়িয়ে ছিঁটিয়ে আছে বহু প্রেম ভালোবাসার গল্প । তার কতক প্রকাশ পেলেও ঢের থাকে অপ্রকাশিত। হাজার বছর কেটে গেলেও যা প্রকাশ পায়না কিম্বা প্রকাশ করা যায়না।
 তেমনি করে হাজার বছর ধরে মন্ত আর টুনির অব্যক্ত ভালোবাসা ঢাকা পরে গিয়েছে সমাজের রক্তচক্ষুর আড়ালে।

বিশেষ দ্রষ্টব্য: আমি রিভিউ লিখতে পারিনা। তাই আমার রিভিউর উপর বইয়ের মূল্যায়ন করবেন না।
লিখতে ইচ্ছে করলো তাই এলোমেলো কিছু লিখলাম।

PDF Download Hazar Bochor Dhore

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ