অভিধানের অমূল্য রত্ন মা pdf লেখক - আর এইচ হাসান সানী | Ovidhaner Omullo Rotno Maa

বই - অভিধানের অমূল্য রত্ন মা pdf
লেখক - আর এইচ হাসান সানী 
প্রকাশনী - সাহিত্যচর্চা প্রকাশনী
প্রথম প্রকাশ - বইমেলা ২০২১
প্রচ্ছদ - ফাতেমাতুন নূর
পৃষ্ঠা সংখ্যা - ৬৪
মলাট মূল্য - ১৬০ 

বই - অভিধানের অমূল্য রত্ন মা pdf লেখক - আর এইচ হাসান সানী  প্রকাশনী - সাহিত্যচর্চা প্রকাশনী প্রথম প্রকাশ - বইমেলা ২০২১ প্রচ্ছদ - ফাতেমাতুন নূর


উৎসর্গ - প্রাণপ্রিয় মরহুম বাবার মাগফেরাত কামনায়। যার কাছে ছিলাম আমি তাঁর প্রিয় মূলধন যার কাছে আমি ছিলাম ঋণী থাকব সারাজীবন। 
আমি আমার এই প্রথম বইটা আমার দুঃখিনী মায়ের সুস্থতা কামনায় উৎসর্গ করলাম। আমার মৃত্যু অবধি তিনি যেন জীবিত থাকেন আমার সফলতায়।
অনুভূতি -" অভিধানের অমূল্য রত্ন মা " গ্রন্থটি মাকে ঘিরে লেখা দিয়ে সাজানো হয়েছে। লেখক মনের কথাগুলো বর্ণের খোঁচায় এঁকেছেন মায়ের জীবনপটে।মায়ের ছায়া মায়ের ভালোবাসা মানুষের শেষ ঠিকানা । একটার পর একটা মায়ের কাহিনি পড়তে পড়তে মনটা ভারাক্রান্ত হয়ে কখন যে চোখে অশ্রু এসে ঝরে পড়েছে তা নিজেই বুঝতে পারিনি। মায়ের ঋন আমরা কখনো শোধ করতে পারবো না।

বই থেকে - জান্নাতি নারী মা
আমরা মানব জাতি। সৃষ্টির সেরা মাখলুক। আমাদের জন্ম ও মৃত্যু আল্লাহর হাতে।এই জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সময়টা নামই হচ্ছে জীবন। মাত্র ৬০ বা ৭০ বছরের ছোট্ট জীবনে সবচেয়ে আপনজন হচ্ছেন মা। দশ মাস দশ দিন মা কষ্ট দিয়েছি।আবার ভূমিষ্ট হয়েছে এক পৃথিবীর সমান কষ্ট দিয়ে। তবুও সন্তানের মুখখানা দেখে তিনি সব কষ্ট ভুলে যান।  
সন্তান একটু কাঁদলে তিনিও কাঁদেন 
সন্তান হাসিতে তিনিও মন খুলে হাসেন 
সন্তান হাজার ভুল করলেও বেলা শেষে তিনি নিঃশর্তে ক্ষমা করে দেন। অথচ একসময় এই সন্তানই মা'কে খুব কষ্ট দেয়। বেইমানের রুপ ধারণ করে মা'কে অঝরে কাঁদায়।মা'কে প্রয়োজনাতিরিক্ত মনে করে। সন্তান মা'কে ঘৃণা করে। 
(অনেকে) বউয়ের পিছনে হাজার থেকেলক্ষ টাকা খরচ করতেও দ্বিধাবোধ করে না। অথচ মা'কে তিনবেলা খাবার ও বছরে দুইটা কাপর দিতে খুব কষ্ট হয়। বউয়ের কথায় নির্দোষ মাকে ঘরছাড়া করে জঙ্গলে ফেলে দিয়ে আসে। কনকনে শীতের রাতে ঘরের ভিতর কম্বল গায়ে বউকে নিয়ে শুয়ে থাকে। আর মা,হ্যাঁ মা !!
মা উঠোনে পড়ে থেকে শীতে কাতরায়। না আশ্চর্য হবার কিছু নেই। আসলে এই ধরনের সন্তান আমাদের সমাজে অনেক রয়েছে। যারা উপর দিয়ে মাকে খুব ভালোবাসে কিন্তু ভিতরে ভিতরে মা'কে অনেক কষ্ট দেয়। হ্যাঁ আছে,এমন অনেক আছে।
( আল্লাহ এসমস্ত কার্যাবলি থেকে আমাদের রক্ষা করুন, আমিন। ছুম্মা আমিন)
"তবুও বেলা শেষে মায়ের কাছে গিয়ে 'মা! আমি ভুল করেছি,অনেক কষ্ট দিয়েছি তোমাকে, আমাকে মাফ করে দাও' যদি বলা হয়, সাথে সাথে মা ক্ষমা করে দেয়। মনে একটু কষ্ট রাখে না। 
তাই আমি ঐ সমস্ত ভাইদেরকে বলব,,ভাই! নবীজি (সাঃ) এর বানী ভুলে গেছ? 
নবীজি (সাঃ) বলেছেন " মায়ের পদতলে সন্তানের বেহেশত"
তুমি তোমার জান্নাত টা মায়ের পায়ের নিচ থেকে অর্জন কর। কারণ,তোমার জান্নাতটা সেখানেই রয়েছে।

অভিধানের অমূল্য রত্ন মা পাঠপ্রতিক্রিয়া

ভালো লাগা- বইয়ের প্রতিটি গল্পই মা'কে নিয়ে লেখা হয়েছে। গল্পগুলো পড়তে পড়তে মনে হয়েছে যেন বাস্তবে আমি দেখছি।সব গল্প গুলোই আমাদের চারপাশে ঘটে যাওয়া নিত্ত ঘটনা।আমার তো খুব ভালো লেখেছে।
খারাপ লাগা- গল্প গুলো এত ভালো যে কখনো ভুল চোখেই পড়ে নি
বইটি সত্যি অসাধারণ। আমার মনে হয় এই বইটি সবার একবার হলেও পড়া উচিত।আশা করি সবাই সংগ্রহ করবেন।।ভালো লাগবে ইনশা আল্লাহ৷  

রিভিউ দিয়েছেন জে স মি ন আপু। কৃতজ্ঞতা প্রকাশ করছি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ