পুণ্যময়ী বই pdf লেখক : মাহিন মাহমুদ | Punnomoye By Mahin Mahmud

নাম : পুণ্যময়ী বই pdf / পিডিএফ
লেখক : মাহিন মাহমুদ এর বই পিডিএফ
প্রকাশনায় : মাকতাবাতুল হাসান বই pdf
প্রচ্ছদ : আবুল ফাতাহ মুন্না

পুণ্যময়ী বই pdf লেখক : মাহিন মাহমুদ | Punnomoye By Mahin Mahmud


আগের বইগুলোর ভূমিকা-শেষে আমার ই-মেইল আইডি দিয়ে দিয়েছিলাম। যেন বই পড়ার পর পাঠক/পাঠিকারা বইয়ের ভালো এবং মন্দলাগা নিয়ে আমাকে লিখতে পারেন। পরামর্শ দিয়ে আনন্দিত করতে পারেন। হতাশ হলাম। কেউ মেইল পাঠাননি। কারণও আছে। আসলে, সময়টা এখন ফেসবুক মেসেঞ্জারের। ই-মেইলে তাই তাঁরা সময় নষ্ট করতে চাননি। হঠাৎ একদিন। একটা প্রয়োজনে মেইলে ঢুকলাম। দেখি, ভার্সিটিপড়ুয়া এক বোন ম্যাসেজ পাঠিয়েছেন—

‘... আপনার বইগুলোতে শুধু ছেলেদের দ্বীনদারির কথাই থাকে। দ্বীনদার ছেলেটি সবার মাঝে আলো ছড়িয়ে দেয়, তাঁর কথায় অনেকের জীবন পরিবর্তন হয়। কিন্তু মেয়েদের কথা তো কখনো লিখেন না!

মেয়েদের কি এমন কোনো গুণ নেই?

কোনো মেয়ে কি এমন নেই, নিজেও সত্যের পথে চলে, অন্যকেও সে পথে আহ্বান করে? আছে নিশ্চয়ই! অনুগ্রহ করে তাঁদের কথাও লিখবেন।'

মেইলটা পড়ার পর কিছুক্ষণ চুপচাপ ছিলাম। ভাবছিলাম। কথা তো সত্যি। আমাদের সমাজে ‘আলোর যাত্রী' এমন বোনেদের সংখ্যা অসংখ্য! তাঁদের কথা না লিখলে অন্যায় হবে। সেই ভাবনা থেকেই ‘পুণ্যময়ী’র সূচনা।

আমি পার্সোনালি থ্রিলার, হরর, এডভ্যঞ্চেচার টাইপ বই পড়ি, বাট কখনও ওভাবে ইসলামিক কোন উপন্যাস পড়া হয় নি বা ভালো ও লাগত না। ভাবতাম ইসলামিক বই মানেই দোয়া - দুরুদ এর বই। কিন্তু আমার ধারণা সম্পূর্ণ ভুল।
লেখক অত্যন্ত সাবলীল ভাষায় বইটি লিখেছেন, খুবই সহজ সরল ভাষায় অনেক সুন্দর করে উপন্যাসের প্রধান চরিত্র জারাকে ফুটিয়ে তুলেছেন।
আচ্ছা বইয়ের কথায় আসা যাক, "পুণ্যময়ী" 
নাম শুনেই নিশ্চয়ই আন্দাজ করতে পারছেন যে পুণ্য অর্জনকারী, দ্বীন পালন করা কেউ
জ্বি হ্যাঁ, একজন হঠাৎ করেই দ্বীনের পথে আসা জারার দ্বীন পালন, আল্লাহর প্রতি ভয়,তাকওয়া এবং সমাজের সব শ্রেণীর মেয়েদের কাছে দ্বীনের দাওয়াত পৌঁছাতে তৎপর ছিল।
জারার পরিবার ছিল নিম্নমধ্যবিত্ত, সংসারে খুব সচ্ছলতা ছিল না, তাই জারা সংসারে সচ্ছলতা এবং শখের বসেই জারা চাইত সিনেমার নায়িকা হবে,এবং সুযোগ বলে সেটা সে পেয়েও যায় কিন্তু তার নায়িকা হওয়া আর হয়ে উঠে নি, সে খুঁজে পেয়ে গিয়েছে জীবনের আসল লক্ষ্য, কি তার ডেসটিনেশন। তাকে তার দ্বীনের পথ দেখানোর জন্য সাহায্য করেছে তার কলেজ শিক্ষিকা আফসানা ম্যম, যিনি নিজেই আগে ছিলেন ফ্যাশন সচেতন। তারপর থেকে জারা দ্বীনের পথে তৎপর এবং সকল শ্রেণীর মেয়েদের দ্বীনের দাওয়াত পৌঁছাতে চেষ্টা করত। 
এক্ষেত্রে জারার লক্ষ্য ছিল অভিনেত্রী কাবেরী, তাকে দ্বীনের পথে অানার জন্য সে অভিনেত্রীর লাইভে ফোন কলে তাকে দ্বীনের দাওয়াত দেয়, এই লাইভ কল থেকেই পুলিশের লক্ষ্যবস্তু হয় জারা। আর সেটা নিয়েই পুরো উপন্যাস। 
প্রিয় কিছু লাইনঃ
*" দুনিয়ার সম্পদের এবং সৌন্দর্যের ধোঁকায় পড়ো না।এর সবই ক্ষণস্থায়ী, কিন্তু আখিরাত চিরস্থায়ী। "
*" আমাদের ৭০-৮০ বছরের জীবন নিয়ে কত প্ল্যনিং! কত হিসাব নিকাশ! কিন্তু এভাবেও অনন্ত জীবনের জন্য কোন প্রস্তুতি আছে?"
*" গল্প শেষে মৃন্ময়ী অক্ষেপের সুরে বলল
আমার মন বলছে, এই পৃথিবীতে আজকেই আমার শেষ দিন। জানি না, ওপারের পৃথিবীতে আমার ঠিকানা কোথায়? ইশ! কত ভালোই না হতো, যদি আপনার মত পুণ্যময়ী হয়ে মরতে পারতাম!"

*" মরতে হবে। কথাটা এত সহজ ভাবে বললে,যেন মৃত্যুতেই সব শেষ! কিন্তু মৃত্যু মানে তো শেষ না, মৃত্যু জাস্ট একটা দরজা। ক্ষণস্থায়ী জীবন থেকে অনন্ত জীবনে প্রবেশ করার দরজা।"

বই: পুণ্যময়ী বই পিডিএফ ডাউনলোড
লেখক: মাহিন মাহমুদ
প্রকাশনায়: মাকতাবাতুল হাসান
প্রচ্ছদ: আবুল ফাতাহ মুন্না
মলাট মূল্য: ১৭০ টাকা
পৃষ্ঠা: ২০০ পৃষ্ঠা
ব্যাক্তিগত রেটিং: ৯/১০

বইয়ের সারসংক্ষেপ:
           নিম্নমধ্যবিত্ত পরিবারের একটি মেয়ে জারা। স্বপ্ন ছিলো খ্যাতি, সম্মান ও অঢেল সম্পদ অর্জন করা। এগুলো অর্জন করার পথ হিসেবে সে বেছে নিয়েছিলো সিনেমা। 

স্বপ্নের চূড়ান্ত পর্যায় পৌঁছে ছিলো সে। কিন্তু এরপর-ই তার জীবনে সে দিশা পেলো সরল সঠিক পথের। কিন্তু কি-বা হলো তার জীবনে যে, সে তার এতো বছরের স্বপ্নকে ভেঙ্গে গুড়িয়ে দিয়ে চলে আসলো হেদায়েতের আলোয় আলোকিত হতে! 

এরপর! এরপর কি হলো তার জীবনে! এরপর তার জীবন হয়ে উঠলো এক সংগ্রামী জীবন। মানুষের কটু কথার স্বীকার হওয়া। মানুষকে দ্বীনের দাওয়াত দিতে গিয়ে হতে হয়েছিলো অকাট্য ভাষার স্বীকার। 

এরপরও কি সে থেমে ছিলো! না, থামেনি সে দ্বীনের দাওয়াত দেওয়া থেকে। দাওয়াত দিয়েছিলো সে বিখ্যাত অভিনেত্রী কাবেরিকে লাইভ অনুষ্ঠানের মাধ্যমে। কাবেরি কী তার দাওয়াত গ্রহণ করেছে! 
আর দাওয়াত দেওয়ার পর কি হয়েছিলো তার জীবনে!
কি হয়েছিলো তার জীবনে শেষ পর্যন্ত!

এসব প্রশ্নের উত্তর জানতে চাইলে আপনাকে পড়তে হবে "পূণ্যময়ী" বইটি।

ব্যাক্তিগত মতামত:
               ইসলামিক উপন্যাস হিসেবে বইটি অসাধারণ একটি উপন্যাস। বইটি পড়ার পর সত্যি আমি একটা ঘোরের মধ্যে ছিলাম। নিজেকে নিজে শুধু প্রশ্ন করছি যে, কেনো আমি হতে পারি নি জারার মতো! চোখ বেয়ে গড়িয়ে নেমে এসেছিলো অশ্রুর প্লাবন। 

অবশেষে সবাইকে বলি! বইটি পড়তে পারেন। অনেক কিছু জানতে পারবেন এবং শিখতে পারবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ