তেইল্যা চোরা pdf ওবায়েদ হক Teilla Chora By Obayed Haque

বইয়ের নাম : তেইল্যা চোরা বই পিডিএফ ডাউনলোড
লেখকের নাম : ওবায়েদ হক এর বই pdf 
মুদ্রিত মূল্য : ২০২৳
পৃষ্ঠা সংখ্যা : ১১০টি
প্রকাশনীর নাম : বায়ান্ন প্রকাশনী বই pdf
Review Credit 💕 তাইয়্যুব বিন আব্দুল মতিন
০৭-০৫-২০২২

‘তেইল্যা চোরা’ বইটি ‘ওবায়েদ হক’ রচিত মুক্তিযুদ্ধ ভিত্তিক একটি উপন্যাস। বইটির নায়ক ফজর আলী। নিজের পেশার (চুরি) বদৌলতে বাপের দেয়া নাম হারিয়ে নতুন নাম পেয়েছে তেইল্যা চোরা নাম বা উপাধি। সিঁত কেটেই তার জীবিকা নির্বাহের কাজ চলে। তার স্ত্রী আমেনা আর এক ছেলে মজিদ এই নিয়ে তার সংসার। ‘তেইল্যা চোরা’ বইটি pdf download পাওয়া যাচ্ছে বইপাও ডট কম এ ডাউনলোড করতে নিচে দেখুন ⤵️

একবার মেলা থেকে ফজর তার ছেলে মজিদকে একটা মাটির ঘোড়া কিনে দেয়। তা নিয়ে খেলতে গেলে মাস্টার মশাইয়ের ছেলে মজিদকে চোর সাবস্ত করে গাছের সাথে বেঁধে পেটায়। এটা ফরজ মেনে নিতে পারে না। তাই সে চুরি ছেড়ে কাজ করার প্রতিজ্ঞা করে বৌ আমেনার কাছে।

অনেক জায়গায় কাজের সন্ধান করেও পায় না। চোরকে কেউ কাজ দিতে চায় না। অবশেষে কাজ মেলে জোর্দ্দারের বাড়ি। কিন্তু জোর্দ্দারের ছোট গিন্নীর হাতের বালা চুরির মিথ্যে অভিযোগে যেতে হয় জেলে। সাজা হয় ৫ বছর ৬ মাস।

জেলে অনেকের সাথে সখ্যতা গড়ে উঠে ফজরের। ইউসুফ মুন্সি, সুজন মাস্টার, বাচ্চু এবং পাগলা প্রফেসর এর সাথে। ফজরের জেল বাস অবস্থায় দেশে শুরু হয় মুক্তিযুদ্ধ। পাগলা প্রফেসর এর সাহায্যে ইউসুফ মুন্সি, সুজন মাস্টার, বাচ্চু এবং ফরজ জেল থেকে পালায়।

জেলের বাইরে এসে তারা প্রত্যক্ষ করে দেশ এক মৃত্যুপুরিতে পরিনত হয়েছে। গ্রামকে গ্রাম জ্বালানি দিয়েছে পাকসেনারা। নির্বিচারে হত্যাযজ্ঞ চালিয়েছে তাঁরা। নারী-পুরুষ, ছোট-বড় কোনো ভেদাভেদ করেনি।

অবশেষে নানা চড়াই উৎরাই পেরিয়ে ফরজ আর ইউসুফ মুন্সি নিজেদের গ্রামে এসে পৌঁছে। ইউসুফ মুন্সি আর ফজরের গ্রাম পাশাপাশি। গ্রামে এসে তাঁরা পরিবারের খোঁজ করে কিন্তু তাদের দেখা পায় না তাঁরা। খবর পায় যে, রাজাকারেরা তাদেরকে পাকসেনাদের ক্যাম্পে ধরে নিয়ে গেছে। আর তখুনি ইউসুফ মুন্সির বিবেক ছাড়া দিয়ে ওঠে। বস্তুত তার বিশ্বাস ছিলো পাকসেনারা শুধু হিন্দু মারে, মুসলিম মারে না। তার ইচ্ছে ছিলো সে-ও রাজাকার হবে। কিন্তু যখন তার ভুল ভাঙলো তখন দেখে তার মুসলিম পাক ভাইয়ার তার মুসলিম বাঙালি ভাইয়ের বুকে গুলি করছে। ধর্ষণ করছে মা-বোনকে!

ফরজ আর ইউসুফ মুন্সি নিজেদের পরিবারের খোঁজ করতে সেনা ক্যাম্পের দিকে পা বাড়ায় তখনি রাজাকার এবং পাক আর্মির হাতে তাঁরা আটক হয়। এরপর তাদের জীবনে কি ঘটেছিলো জানতে হলে পড়তে হবে ‘তেইল্যা চোরা’ উপন্যাসটি।

পাঠ প্রতিক্রিয়া : আমাদের মুক্তিযুদ্ধে সমাজের নীচু শ্রেণীর মানুষের অবদান সবচেয়ে বেশি। তাদের কাজে-কর্মে শতভাগ বিশুদ্ধতা না থাকলেও দেশ রক্ষার জন্য নিজের জীবন উৎসর্গ করতেও তাঁরা পিছপা হয়নি। কিন্তু সমাজের উচু শ্রেণীর অনেকেই মুক্তিযুদ্ধের সময় পাকসেনাদের সাহায্য সহযোগিতা করেছেন। আর এই সুযোগ কাজে লাগিয়ে লুটপাট চালিয়ে নিজেদের আখের গুছিয়েছে।

তেমনি এই উপন্যাসের নায়ক ফজর আলী পেশায় চোর হলেও নিজ দেশ রক্ষার্থে জীবনকে তুচ্ছ করে যোগদেয় মুক্তিফৌজে। অথচ অনেক ভালো ভালো লোক কেউ প্রাণ নিয়ে ভেগেছে আবার কেউবা যোগদিয়েছে রাজাকার বাহিনীতে।

Download PDF Teilla Chora Or Read Online

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ