পল্লী সমাজ বইটি pdf download করুন। লেখক : শ্রী শরৎচন্দ্র চট্টোপাধ্যায় | Polli Somaj By Sarat Chandra Chattopadhyay

Title পল্লী সমাজ বই পিডিএফ ডাউনলোড ফ্রি
Author শরৎচন্দ্র চট্টোপাধ্যায় বই পিডিএফ ডাউনলোড
Publisher মাটিগন্ধা প্রকাশনী বই PDF Download
Quality পিডিএফ ডাউনলোড
ISBN 9847034307160
Edition 1st Published, 2018
Number of Pages 112
Country বাংলাদেশ
Language বাংলা
PDF File Size 8 MB Only

পল্লী সমাজ বইটি pdf download করুন। লেখক : শ্রী শরৎচন্দ্র চট্টোপাধ্যায় | Polli Somaj By Sarat Chandra Chattopadhyay 


'পল্লী সমাজ pdf' শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের এক অনবদ্য সৃষ্টি। পরিবার ও পারিবারিক কলহকে কেন্দ্র করে আবর্তিত হলেও উপন্যাসটিতে গোটা সমাজের মানুষের জীবনধারণের চিত্র ফুটিয়ে তোলা হয়েছে৷ যেখানে ওঠে এসেছে উচ্চশ্রেণীর মানুষদের আধিপত্য, নিম্নশ্রেণীর মানুষদের দারিদ্রতা, কলহ, কুসংস্কার ইত্যাদি। আর এই অন্ধকারাচ্ছন্ন সমাজকে আলোকিত করার লক্ষ্যে প্রতিবাদ মুখর মানুষের সাহসিকতার পরিচয়ও ফুটে উঠেছে।
পল্লী সমাজ বইটি pdf download পাওয়া যাচ্ছে boipaw.com ওয়েবসাইটে। পল্লী সমাজ by  শরৎচন্দ্র চট্টোপাধ্যায় বইটির মোট পৃষ্ঠা সংখ্যা ১১২ এবং বইটি মাটিগন্ধা প্রকাশনী থেকে প্রথম প্রকাশিত হয় ২০১৮ সালে। বইটির রিভিউ পড়তে নিচে দেখুন ⤵️

উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র রমেশ, বেণী ঘোষাল এবং রমা। রমেশ স্বার্থহীন। কুসংস্কারমুক্ত সমাজ গড়তে চায় এবং সর্বস্তরের মানুষকে সুবিধা দিতে চায় সে৷ রমেশের বাবার শ্রাদ্ধকে ঘিরেই উপন্যাসের সবকিছু আবর্তিত হয়।   
অপরদিকে বেণী ঘোষাল, রমেশের জ্যাঠাতো ভাই। স্বার্থপর, হীন, লোভী একজন মানুষ। যে নিজের স্বার্থ ছাড়া কিছু দেখতে পায় না। 
রমা অপেক্ষাকৃত জটিল একটা চরিত্র। সহনশীল, বিচক্ষণ একজন নারী। অন্যদিকে দুই পরিবারের প্রধান চরিত্র পালন করেন বিশ্বেশ্বরী, রমেশের জ্যাঠীমা৷ 

বাবার শ্রাদ্ধ উপলক্ষে রমেশ গ্রামের সর্বস্তরের মানুষদের আসার জন্য নিমন্ত্রণ করেন৷ তখনকার সময়ে জাতভেদ খুব প্রবল ছিল। কিন্তু রমেশ এসব জাতভেদের তোয়াক্কা করতে চাইতো না৷ 

তাছাড়া গ্রামে দলাদলির প্রকটও বেশ ছিল। হিন্দুদের মধ্যে প্রভাবটা অনেক বেশি ছিল, মুসলমানদের মধ্যে ছিল কম৷ 
গ্রামে শিক্ষাব্যবস্থা ছিল না বললেই চলে, পর্যাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান ছিল না৷ শিক্ষকদের কোনো সম্মানি ছিল না। 
গ্রামের মানুষরদের রোগ ব্যাধিতেও ভুগতে হতো অনেক৷ ছোট রোগেই বড় দুর্ঘটনা ঘটে যেত। সামাজিক অনুষ্ঠান পালনে তাদের গোঁড়ামিরও কোনো অন্ত ছিল না। 

রমেশ এসব কিছু দেখে গ্রামের জন্য কিছু করার প্রয়াস নিয়ে বিভিন্ন ভাবে সাহায্য করে গ্রামের উন্নয়ন করতে চাইতো। স্কুল মেরামত করা থেকে শুরু করে ছাত্রদের নিজ দায়িত্বে পড়ানো, পাড়ার কারো বিপদে নিজের সর্বোচ্চ সাহায্য করা, মুসলমান পাড়ায় নতুন স্কুল প্রতিষ্ঠা সহ আরো অনেক কিছু৷ সে সময় কিছু লোক তার অনুসরণও করেছিল। কিন্তু বেণী ঘোষালের মতন কিছু লোক সবসময় নিজের স্বার্থের কথা ভেবে এসেছে, ভালো কাজে বাঁধার সৃষ্টি করেছে। এমনকি রমেশের বিরুদ্ধে নানান রকম কুটকৌশল চালিয়ে তাকে একঘরে করে দিয়েছিল। 

রমা পারিবারিক জটিলতার কারণে বেণী ঘোষালের সাথে থাকলেও মনে মনে সে রমেশের সমাজ সংস্কারমূলক কাজের কথা শুনে খুশি হতো। কিন্তু সেটাও সহ্য হয়নি বেণী ঘোষালের। কৌশলে সে রমা ও রমেশের সম্পর্কে জটিলতা তুলে আনে।

এখানে বিচারালয়েও চলে কুটিলতা। চলে বিভিন্ন ভাবে ভালো কাজের সাথে ভালো মানুষকে পিষে মারার চেষ্টা। সবাই এই যুদ্ধে টিকতে পারে না। যারা পারে না তারা শেষ পর্যন্ত চলে যায়। তবে এসব জটিলতা থাকা সত্ত্বেও রমেশ ঠিকই তার লক্ষ্যের দিকে এগিয়ে যায়৷ কিন্তু হেরে যায় রমা। 

সমাজের নানা প্রতিবন্ধকতা নিয়ে লেখা বই 'পল্লী সমাজ'। বাস্তবতা হল তখনকার সেই পল্লী সমাজের মধ্যে পরবর্তীতে এসেছে পরিবর্তন। নিঃসঙ্কোচে সুন্দর এই বইটি পড়তে পারেন৷

পল্লী সমাজ বইটি pdf download লিংক

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ