পথের দাবী : শরৎচন্দ্র চট্টোপাধ্যায় বই পিডিএফ | Pother Dabi By Sarat Chandra Chattopadhyay Books PDF

  • বইঃ পথের দাবী
  • লেখকঃ শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
  • মূল্যঃ ২০০ টাকা
  • পৃষ্ঠাঃ ২০৮


শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের কালজয়ী সৃষ্টি 'পথের দাবী' উপন্যাসটি। এটি ১৯২৬ সালে প্রথম প্রকাশ পায়। ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে সংগ্রামের পটভূমিতে উপন্যাসটি রচিত। ইংরেজ বিরোধী রচনার কারণে তৎকালীন সময়ে বইটি নিষিদ্ধ ঘোষণা করা হয়। স্বাধীনতাকামী বিপ্লবী সব্যসাচী চরিত্রের মধ্য দিয়ে ভারত স্বাধীনতার প্রয়োজনীয়তা চমৎকার ভাবে ফুটে উঠেছে। 

গল্পের প্রধান চরিত্র সব্যসাচী ভারতবর্ষের স্বাধীনতাকামী বিপ্লবী। এক দেশ থেকে অন্য দেশে ছদ্মবেশে ঘুরে আর ব্রিটিশ শাসনের বিরুদ্ধে মানুষকে সচেতন করতে সংগঠন গড়ে তুলে। বার্মায় তার সংগঠন "পথের দাবি" কারখানা শ্রমিকদের সোচ্চার করতে ও তাদের ন্যায্য অধিকার আদায় করতে কাজ করে। 

উপন্যাসের শুরুতে অপূর্ব হালদার নামে এক বাঙালি যুবক গল্পের কেন্দ্রবিন্দু থাকে। শিক্ষিত, মেধাবী অপূর্ব চাকরি নিয়ে বার্মায় আসে। বার্মায় তার দিন প্রতিবেশী ভারতীর সাথে ঝগড়া ও বিভিন্ন বিপদ -আপদের মধ্যে কাটতে থাকে। ভারতী বাঙালি খ্রিষ্টান নারী পথের দাবীর সদস্য। অপূর্ব ভারতীর মাধ্যমে "পথের দাবী"র সদস্য হয়। এক সময় অপূর্ব পুলিশের হাতে ধরা পড়ে এবং পথের দাবীর সব গোপনীয়তা প্রকাশ করে দেয়। অযোগ্য অপূর্ব সকলের কাছে ভীতু, স্বার্থপর ও কাপুরুষ প্রমাণিত হয়৷ সংঘটনের লোকেরা অপূর্বকে মৃত্যুদন্ড দিলে সব্যসাচী, সংগঠনে ডাক্তার নামে পরিচিত, প্রাণ বাঁচায়। অপূর্ব অকৃতজ্ঞের তকমা নিয়ে স্বদেশে চলে যায়।

একসময় সব্যসাচীর লোকেরা সংগঠন থেকে সরে যেতে থাকে। বিভিন্ন দেশে তার "পথের দাবী" ব্যর্থ হতে তাকে। সবাই আলাদা হয়ে গেলেও ডাক্তার এর সাথে রয়ে যায় ভারতী। কিন্তু ডাক্তার ভারতীকে স্বাভাবিক জীবনে ফিরে যেতে বলে। অপূর্ব আবার ফিরে আসে৷ ডাক্তারের কাছে কৃতজ্ঞতা স্বীকার করে, দেশের জন্য উপকারে প্রতিশ্রুত হয়। ডাক্তার অসমাপ্ত কাজ সমাপ্ত করতে, ভারত বর্ষকে মুক্তি উপহার দিতে, স্বাধীনতার ভার একলা কাঁধে নিয়ে নিশ্চিত মৃত্যুর গন্তব্যে যাত্রা করে। 

শরৎচন্দ্র গল্পটিতে সব্যসাচী ওরফে ডাক্তার চরিত্রটি চমৎকারভাবে সৃষ্টি করেছেন৷ সবাই পিছিয়ে গেলেও ডাক্তার তার লক্ষ্য থেকে পিছিয়ে যায় নি। মৃত্যু জেনেও তার পথ থেকে লক্ষ্যচ্যুত হয় নি৷ সবার ভালো থাকার ব্যবস্থা করে দিয়ে নিজে অনিশ্চিয়তার পথে পা বাড়িয়েছে। Download Now Pother Dabi PDF

পথের দাবী অরিজিনাল কপি সংগ্রহ করুন
Titleপথের দাবী
Authorশরৎচন্দ্র চট্টোপাধ্যায়
Publisherদে’জ পাবলিশিং (ভারত)
Qualityহার্ডকভার
ISBN9788129525574
Edition6th Edition, 2015
Number of Pages224
Countryভারত
Languageবাংলা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ