রাত্রি আতংকের লেখক: সুস্মিতা জাফর | রিভিউ | Ratri Atongker By Sushmita Zafar

নাম: রাত্রি আতংকের
লেখক: সুস্মিতা জাফর
জনরা: সাইকোলজিক্যাল হরর
Review Credit 💕 Rafia Rahman

স্বপ্ন... 
       কেন দেখি? এ নিয়ে আলোচনা তো কম নয়। আছে যেমন বৈজ্ঞানিক ব্যাখ্যা তেমনি আছে আধ্যাত্মিক ব্যাখ্যা। কিন্তু... 
কিছু স্বপ্ন এমনও হয় যার ব্যাখ্যা দেওয়া সম্ভব হয়ে উঠে না। যখন স্বপ্ন ও বাস্তবতার মধ্যকার পার্থক্য আলাদা করা যায় না। ব্যক্তি যখন নিজেই বুঝে না সে স্বপ্ন দেখছে নাকি জেগে আছে! অতীত-ভবিষ্যৎ যখন স্বপ্ন হয়ে বর্তমানের বাস্তবতায় হানা দেয়, তখন কী হবে পরিণতি? 

               ● আখ্যান —

প্রতিদিন এত তাড়াহুড়ো করে স্কুলে যাওয়া, ছয়টায় উঠে সাড়ে ছয়টার বাস! তাও কোনো রকমে রেডি করেই যেই না সিঁড়িতে পা দেওয়া, জুতার ফিতা বাঁধ সাধে। আয়হায়! বাস ছেড়ে যাচ্ছে। জীবনের প্রথম বাস মিস কী তাহলে আজকেই হবে? না; স্বপ্ন ছিল! 

এনাটমি পরীক্ষা, যেই না শুরু ; একি! মেডিকেলে কেমিস্ট্রি পরীক্ষা। সবাই লিখে যাচ্ছে কিন্তু কিছু একটা তো অস্বাভাবিক। অতীতের জ্ঞান দিয়েই পরীক্ষা শেষ কিন্তু খাতা খালি কেন? পুরা খাতা ফাকা কিছু লেখা নেই। স্কুলের সপ্তম শ্রেণীর বাংলা শিক্ষিকা হাসনাহেনা আপা, মেডিকেল কলেজের পরীক্ষা কেন নিচ্ছেন? হ্যা অস্বাভাবিকতা ধরতে পেরেছি, এটাও স্বপ্ন! 

সন্ধ্যারাতে ফাঁকা রাস্তায় সাইকেল চলানোর মজায় আলাদা। মনে হয় যেন উড়ে চলা। কিন্তু গভীর রাতে একা এক মেয়ে ঢাকার ফাঁকা রাস্তা দিয়ে সাইকেল চালাচ্ছে! এটাও স্বপ্ন নয় তো?

সারা সকাল থেকে রুম গোছানো হচ্ছে। যেতে হবে বাইরে। কবর দেওয়া হবে, কাকে? এই আমাকে! এটাও স্বপ্ন নাকি বাস্তব... 

               ● পর্যালোচনা ও প্রতিক্রিয়া —

কলেবরে ছোট আকৃতির গল্প "রাত্রি আতংকের"। স্বপ্ন তো কমবেশি আমরা সবাই দেখি। কেউ সাদাকালো তো কেউ রঙিন। কিছু স্বপ্ন যেমন মধুর হয় তেমনি কিছু হয় ভয়ানক। গল্পের কাহিনী মূলত এটাই।

স্বপ্নের প্রকৃত ব্যাখ্যা কিন্তু আমাদের এখনও অজানা। বৈজ্ঞানিক মতে আমাদের অবচেতন মন আমাদের অতীত ও চিন্তার মিশেলে স্বপ্ন দেখায়। তো কারো মতে এসব জীবনের প্রতিফলন। কিছু স্বপ্ন বারবার রিপিট হয় তো কিছু দাগ কেটে যায় মনে। স্বপ্ন নিয়ে গবেষণা তো এখনও চলমান। সে যাই হোক, স্বপ্ন তো তখনই ভয়ানক হয়ে উঠে যখন ব্যক্তি বুঝে না তার চারপাশে ঘটে যাওয়া জিনিসগুলো বাস্তব নাকি স্বপ্ন। গল্পের মূল চরিত্রের সমস্যাও এটাই। বহুদিন ধরে সে ভুগছে স্বপ্নের জন্য। স্বপ্ন আর বাস্তবতা তাকে যেন বাঁধনে আবদ্ধ করেছে। বের হতে কি সে আদোও পারবে? মেডিক্যাল ট্রিটমেন্ট নিছে তবে ফলাফল হতাশাজনক। শেষ পর্যন্ত কী হবে জানতে পড়তে হবে "রাত্রি আতংকের"।

গল্প কথকের জবানীতে লেখা গল্প। প্রথম দিকে তো দ্বিধায় পড়ে গিয়েছিলাম যে কোনটা স্বপ্ন, কোনটা বাস্তব। তবে শেষটা মনে অপূর্ণতা রেখে দিয়েছে। কারণ শেষে কি হবে লেখিকা বলেননি। শেষ হয়েও হইলো না শেষ এমন। 

               ● লেখনশৈলী ও বর্ণনা —

লেখনী এককথায় সাবলীল। সুন্দরভাবে কল্পপট ফুটিয়ে তুলেছেন। তবে চরিত্র কম গল্পে সাথে পারিপার্শ্বিক বর্ণনাও কম লেগেছে। আরও একটু আলোচনা হলে ভালো হতো। ছোট হরর হিসেবে সুখপাঠ্য ছিল।

যারা ছোট হরর পড়তে পছন্দ করেন তারা "রাত্রি আতংকের" পড়ে দেখতে পারেন। আশা করি ভালো লাগবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ