শাওনের বয়ানে হুমায়ুন : শোয়েব সর্বনাম | Shawoner Boyane Humayun : Shoyeb Shorbonam



বইয়ের নাম : শাওনের বয়ানে হুমায়ুন 
লেখক : শোয়েব সর্বনাম
Publisher আজব প্রকাশ
Quality হার্ডকভার
Edition 1st Published, 2022
Number of Pages 192
Country বাংলাদেশ
Language বাংলা

বইটিকে  বলা যায় টক শো বা ইন্টারভিউ। 
শাওন ম্যাম এর আগেও অনেক কথায় বলেছেন স্যারকে নিয়ে বিভিন্ন সময় ইন্টারভিউে।তার অনেক কিছুই এখানে আছে।তবে বইটির বিশেষ দিক হলো স্যারের লেখা নানা সময়ের চিরকুটের অনুলিপি আছে এখানে।

বইটি কিনে ছিলাম স্যারকে আরো জানার অসীম আগ্রহ থেকেই।এখন মনে হচ্ছে বইটি আমার না পড়লেই ভালো হতো।কারন পৃথিবীর শ্রেষ্ঠ একজন নারীর সাথে আমাকে পরিচয় করিয়ে দিবে আর সেই নারীর প্রতি আমার মায়া আরও প্রখর হবে কে জানতো।
আমি বইটিতে একজন একা মানুষকে অনুভব করতে গিয়ে বুকের পাঁজরে আঘাত পেয়েছি। আমিও নারী কিন্তু এতটা ধৈর্য আমার নেই যে কারনে আমি হয়তো সাধারণ কেউ!
যদি আমার কাছে কোন অলৌকিক ক্ষমতা থাকতো তাহলে আমি এই নারীকে পৃথিবীর চোখ পুড়ে দেয় মুখ পুড়ে দেয় মেঘ পুড়ে দেয় রোদ!

বৃষ্টি তোমার অপেক্ষাতে মধুর প্রতিশোধ… নারী হিসেবে মার্যাদা দিতাম-❝পৃথিবীর সেরা নারী মেহের আফরোজ শাওন❞

একটা উদাহরণ দেই-ধরেন, আপনার পেশা এবং নেশা ছবি আকা। আপনার প্রিয় একজন মানুষ দিনের পর দিন আপনাকে সেটা বাদ দেয়ার জন্য জোড় করছে,আপনাকে মানসিক কষ্ট দিচ্ছে,আপনাকে বোঝা তো দূরের বিষয় আপনার প্রতি তার ঘৃণা আপনার আরও কিছু প্রিয় মানুষের মাঝে ছড়িয়ে দিয়ে আপনাকে মানসিক ভাবে ব্ল্যাকমেইল করার জন্য চেষ্টা করছে-অথচ এই ছবি আকার প্রতি ভালোবাসা দেখিয়েই সে আপনার প্রিয় হয়ে উঠেছিলো একদিন।সেই সময় আপনি কি করবেন?এত অবহেলা এত টানাপোড়েন রেখেও কি সেই মানুষ আপনার প্রিয় থাকবে?নাকি সব ছেড়ে নিজের আত্মার গলা টিপে মেরে তার সাথে দিব্যি সুখে কাটাবেন? এটা নিছকই একটা প্রশ্ন সময় হলে ভেবে দেখবেন।

মানুষের জীবন ক্ষুদ্র হলেও এর যাপন কাল বেশ দীর্ঘ। এই একজীবনে মানুষকে শুধু একটি জিনিসের সাথেই লড়াই করতে হয় আর তা হলো -আমি একটু ভালো থাকতে চাই!এই জীবন যাপনের তাগিদে আমাদের নানা সময় নানা রকম সিদ্ধান্ত নিতে হয়,অনেক কিছু পিছু ছেড়ে আসতে হয়।কিন্তু কৌতূহল কখনোই আমাদের পিছু ছাড়ে না।আর সে যদি হয় কোন খ্যাতিমান ব্যক্তির জীবন নিয়ে,সেখানে আমাদের সকল কৌতূহলের কেন্দ্র বিন্দু করে তুলি।কখনো এটা ভাবি না আমরা আমার এই কৌতূহল, অযাচিত আগ্রহ হয়তো কারো জীবন বিষিয়ে তোলার কারনও হতে পারে!

হুমায়ুন স্যারের অনুপস্থিতির আজ এত বছর পর এসেও একজন মানুষ কে শুনতে হয় -আপনি কেনো বান্ধবীর বাবা কে বিয়ে করলেন?আপনি টাকার লোভে এই কাজ করেছেন?সেখানে বাস্তবিক অর্থে এইসব কথার কোন ভিত্তিই নেই।ধরেন সেই কিশোরীর বয়সের জায়গায় আপনি বা আমি;আর বাংলাদেশের কোন একজন নামকরা ক্ষ্যাতিমান মানুষ একটা চিঠি লিখে বলল আপনাকে সে ভালোবাসে।সেই চিঠির উত্তর আপনি বা আমি কিভাবে দিতাম?

যিনি আমার প্রিয় লেখক তিনি সকল দিক থেকেই আমার প্রিয়।তার জীবনের ঘটনার কোন অংশ যদি আমার পছন্দ না হয় তাহলে আমি তা এড়িয়ে যাবো কিন্তু দুই একটা বই পড়ে, বাকিরা প্রিয় বলে দেখাদেখি আমিও বলি এসব জায়গা থেকে তার ব্যক্তিগত জীবন নিয়ে নিজেরাই দুই ভাগ হয়ে গিয়ে,দিনের পর দিন নানা আজেবাজে কথা বলে যাবো বা যাচ্ছি কিন্তু সে আমার প্রিয় লেখক। আমরা জাতি বা মানুষ হিসেবে বড়ই ইন্টারেস্টিং!
বইটা পড়ার পর থেকে মনটা ভীষণ খারাপ।আরো লেখার ইচ্ছে ছিলো কিন্তু আমি গুলিয়ে ফেলছি……

বইটা পড়া উচিত কিনা তা আমি বলব না,শুধু বইটি কেমন তা বোঝার জন্য এতগুলো ছবি দিয়ে দিলাম।বই পড়ি বিশেষ লাইন মার্ক করি কিন্তু এই বইয়ে কয়েকটি লেখা ছাড়া সব লেখায় এমন মার্ক করা আমার।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ