বই: শহর লেখক: ফাহাদ আল আব্দুল্লাহ | Shohor By Fahad Al Abdullah Books

  • বই: শহর
  • লেখক: ফাহাদ আল আব্দুল্লাহ
  • জনরা: থ্রিলার
  • প্রকাশনী: মাতব্বর কমিক্স এন্ড পাবলিকেশন 
  • Review Credit 💕 Sadia Ahmed



"ভিক্টিম নিজের খুনের তদন্তের ভার দিতে চাচ্ছেন একজন প্রাইভেট ডিটেক্টিভের উপর। সন্দেহভাজন তার খুব কাছের কেউ। খুন নিশ্চিত জেনেও আটকাতে পারছেন না নিজের খুনিকে বা চাচ্ছেন না। ডিটেক্টিভেরও ভুল হয়? সেই ভুলের মাশুল একটা খুন!
বুদ্ধিমতী আর লাস্যময়ী এক মহিলা, এক নিরিহ পাইভেট ডিটেক্টিভ এবং সত্যিকারের বন্ধুত্ব বুকে ধারন করে এমন একজন বিত্তবান এনথ্রোপলজিস্ট বন্ধু হাঁটছেন চেনা শহরের কানাগলিতে।
সবার লক্ষ কি এক?
বেলাশেষে কি সব ঘটনা একই প্রবাহে ক্ষমতা অর্থবিত্ত বা অনুভূতিতে গিয়ে মিলবে?"

ব্যক্তিগতভাবে আমার সব থেকে ইন্টারেস্টিং লেগেছে বই এর চরিত্রগুলো। একদম এক চুলও অতিরঞ্জিত না করে এমন সাবলীল কিন্তু পোক্ত ভাবে চরিত্রগুলো বিশ্লেষণ করা হয়েছে, যে তা আপনাকে আকড়ে ধরে রাখবে বইতে। এক একটা চরিত্রের চুল চেড়া বিবরণ কিন্তু মজার ব্যাপার হলো লেখক বেশ নিপুণ ভাবে অনেক বেশি না বলে অল্প কিন্তু উপযুক্ত কথায় একের পর এক চরিত্র সামনে নিয়ে এসেছে। 
তারপর শব্দচয়ন, এতো সাবধানে উপযুক্ত শব্দ নির্বাচন করা হয়েছে, বইটা পড়তে পড়তে শুধু লেখকই না এডিটরদের ডেডিকেশন ও খুব বুঝতে পারছিলাম। আরও একটা বিষয় হলো পড়তে পড়তে মাঝপথে দেখবেন গল্পের প্রয়োজনে চরিত্র বা ঘটনাগুলোকে ছড়িয়ে দেয়া হয়েছে,, মনে হবে এই বুঝি খেঁই হারিয়ে ফেললাম কিন্তু না। এই ছড়িয়ে দেয়া ঘটনাগুলো আমাকে আরো জড়িয়ে রাখছিলো বইয়ে। আবার সেই বিক্ষিপ্ত ঘটনা আর চরিত্র গুলো যে কি সুন্দর নিখুঁত ভাবে গুছিয়ে আনা হয়েছে তা সত্যিই অসাধারন এক অভিজ্ঞতা পাঠকের জন্য।

বইয়ের পৃষ্ঠা সংখ্যা ১১৯। 
কিন্তু প্রতিটা লাইন যেনো এক একটা পৃষ্ঠা সমান অর্থ বহন করছিলো। লেখকের নৈপুণ্য যেন এখানেই ফুটে ওঠে। 

ভাল একটা বই, এটা জেনেই পড়া শুরু করেছিলাম, আর শেষ হতে হতে যেন সেই বইয়ের প্রতি ভাল লাগা এক্সপেকটেশনকে ক্রমেই অতিক্রম করে যাচ্ছিল।

আসলে কিছু কিছু বই পড়ার পরে শেষ টা আপনি নিজের মতো করে ভাবতে পারবেন, আপনার হাতে সুযোগ থাকবে সিদ্ধান্ত নেবার। আপনি বুক ফাঁকা করা অনুভূতি নিবেন নাকি আরও একটা সূচনা খুঁজবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ