স্বভাবসিদ্ধ স্বাস্থ্যবিধি বইটি কেন কিনবেন? লেখক: সোহরাব আল আমিনী | Shovabshiddho Sashthobidhi Boi

একনজরে বই পরিচিতি
  • বই: স্বভাবসিদ্ধ স্বাস্থ্যবিধি
  • লেখক: সোহরাব আল আমিনী
  • প্রকাশনী: আয়ান প্রকাশন
  • প্রচ্ছদ: ফেরদাউস মিক্বদাদ
  • প্রকাশকাল: বইমেলা ২০২২
  • পৃষ্ঠাসংখ্যা: ১১৮
  • মুদ্রিত মূল্যঃ ২৩০ টাকা


















Preview - S M Binte kamal

◾প্রাককথন:
_________________

আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা আমাদের সৃষ্টি করেছেন তার ইবাদতের জন্য। তিনি আমাদেরকে মানুষ হিসেবে সৃষ্টি না করে অন্য কোনো প্রজাতি হিসেবেও সৃষ্টি করতে পারতেন৷ কিন্তু তাঁর অসীম দয়া৷ তিনি আমাদেরকে সৃষ্টির সেরা জীবের মর্যাদা দিয়েছেন। চিন্তাভাবনা করার জন্য আমাদেরকে উন্নত মস্তিষ্কের অধিকারী বানিয়েছেন। কিন্তু আমরা সেই মস্তিষ্ক দিয়ে হাজার কিছু ভাবলেও আল্লাহ যা ভাবার জন্য মস্তিষ্ক দিয়েছেন তা'ই ভাবি না! আর না আল্লাহর সন্তুষ্টি আদায় করি। আল্লাহ কুরআনে বলেছেন- মানুষ বড়ই অকৃতজ্ঞ। আসলে আপনি যদি কিছু একটা জিনিস তৈরি করেন তাহলে আপনিই ভালো বলতে পারবেন এর স্থায়িত্ব কেমন, একে দিয়ে কী কাজ করানো যাবে, কোন কাজে এটা অক্ষম ইত্যাদি। ঠিক তেমনি আল্লাহও তাঁর সৃষ্ট বান্দার আচরণ সবই জানেন। 

এই দুনিয়া পরীক্ষাক্ষেত্র। আল্লাহ আমাদের নানাভাবে পরীক্ষা করতে পারেন। আল্লাহর সকল নিয়ামতের মধ্যে সবচেয়ে বেশি নেয়ামতপূর্ণ যে জিনিস- সেটা হচ্ছে আমাদের সুস্থতা, আমাদের সকল অঙ্গপ্রত্যঙ্গ স্বাভাবিক থাকা। শুধুমাত্র চোখের কাজটা নিয়ে চিন্তা করলেই আপনি অজান্তেই বলে উঠবেন সুবহানাল্লাহ! কত মহান আমার রব্ব! কতই না পবিত্র তিনি! 

◾বই সম্পর্কে:
___________________

আমাদের পরীক্ষাসমূহের একটা পরীক্ষা হতে পারে আমাদের অসুস্থতা। তবে কিছু কিছু অসুস্থতা বা রোগ কিন্তু আমাদের অবহেলা, অনিয়ম, অপরিচ্ছন্নতা আর পাপের ফসল- যেমন: এইডস, গনোরিয়া, সমসাময়িক মাংকিপক্স ইত্যাদি। সে যাই হোক, আমাদের আজকের আলোচ্য বইটি স্বাস্থ্য আর চিকিৎসা নিয়ে।

আল্লাহ যেমন রোগ দেন আবার তিনিই শিফা দান করেন। তিনি আমাদের জন্য চিকিৎসাপ্রণালীর উপায়ও বাতলে দিয়েছেন। নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর যুগ থেকে সুন্নাহভিত্তিক চিকিৎসা পদ্ধতি চালু হয়েছে। মেডিক্যাল সাইন্সের এই যুগে অনেকেই সুন্নাহভিত্তিক চিকিৎসার এতো গুরুত্ব দিতে চাইবে না তাদের অজ্ঞতার কারণে৷ কিন্তু এই বইটিতে আমরা দেখবো কুরআন ও সুন্নাহর আলোকে আমাদের জন্য সুন্দর চিকিৎসা পদ্ধতি রয়েছে। রয়েছে নিজেকে সুস্থ রাখার আল্লাহ প্রদত্ত গাইডলাইন। যা আমাদের অজানাই থাকে। আসলে আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা এমন এমন বিধানই মানবজাতির জন্য হালাল করেছেন যা সর্বোত্তম। 

◾বই অভ্যন্তরে:
_____________________

বইটিতে পাঁচটি অধ্যায় রয়েছে। 

প্রথম অধ্যায়: জ্ঞানের অনুসন্ধান, চিকিৎসাবিজ্ঞানের অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়েছে। 

দ্বিতীয় অধ্যায়: ব্যক্তিগত জীবনে আপনি কীভাবে পরিষ্কার পরিচ্ছন্ন থাকবেন, কীভাবে সুস্থতা বজায় রাখবেন, কোন কোন কাজের মাধ্যমে আপনার পরিবেশ সুন্দর আর স্বাস্থ্যসম্মত হবে সেইসব নিয়ে আলোচনা করা হয়েছে।

তৃতীয় অধ্যায়: সূচিপত্র দেখে মনে হয়েছে এখানে আপনার মন, কন্ঠস্বর, বংশগতির ধারা অক্ষুণ্ণ রাখা, বিভিন্ন আঘাত, মশা-মাছিবাহিত রোগ, রক্তক্ষরণ থেকে বেঁচে থাকতে আপনার করণীয় কী সেগুলো নিয়ে আলোচনা করা হয়েছে। নিয়মিত করা কিছু সুঅভ্যাসের মাধ্যমে কীভাবে নিজের মানসিক এবং শারীরিক শান্তি বজায় রাখবেন তা বাতলে দেওয়া হয়েছে।

চতুর্থ অধ্যায়: শিশুদের পরিচর্যা, তাদের সুস্থতা বজায় রাখা, মায়েদের সুস্থতা, নিত্যকার কাজের মধ্যে ইসলামের নিষেধাজ্ঞা কোনগুলো, জুয়া খেলা থেকে বিরত থাকা, জাদুবিদ্যা থেকে নিজেকে বাঁচিয়ে রাখা, কুকুর শূকরের মাংস খাওয়া, আত্মহত্যা, মেডিক্যাল ইথিক্স, শব্দদূষণ, স্বাস্থ্যসেবার উন্নয়ন, স্বাস্থ্যসেবার আন্তর্জাতিক ব্যবস্থা- ইত্যাদি বিষয়গুলো সুশৃঙ্খলভাবে উপস্থাপন করা থাকবে এই অধ্যায়ে।

পঞ্চম অধ্যায়: এখানে থাকবে অশীরীরী বিষয় নিয়ে আলোচনা, জ্বীন দ্বারা আক্রান্ত রোগ, বদনজর, মানুষের উপর জ্বীনের আক্রমণ, আত্মিক সুস্থতা, ইসলাম ও আধ্যাত্মিকতা- ইত্যাদি বিষয়গুলো তুলে ধরা হয়েছে এই অধ্যায়টিতে।

◾শর্ট পিডিএফ পড়ে অনুভূতি:
_________________________________

শর্ট পিডিএফ পড়ে মনে হয়েছে এই টপিকের একটি বই আমাদের সংগ্রহে, প্রত্যেক পরিবারে থাকা উচিত। এতে করে ব্যক্তিগত, পারিবারিক জীবনে সুস্থ থাকার, সুস্থতা বজায় রাখার অনেক টিপস আমরা পেয়ে যাবো৷ বড় ধরনের রোগশোক থেকেও নিজেকে বাঁচিয়ে রাখতে পারবো। কুরআন সুন্নাহর আলোকে চিকিৎসাপদ্ধতির নানা নতুন দিক সম্পর্কে তো জ্ঞান লাভ হবেই। 

আয়ানের বইগুলোর বর্ণনাভঙ্গি, শব্দগঠন, বাক্যবিন্যাস বরাবরই প্রশংসনীয়। আর প্রয়োজনীয় রেফারেন্স তো থাকেই, আলহামদুলিল্লাহ! তো সবমিলিয়ে বইটি আমাদের জন্য বিশেষ উপকারী হবে বলেই মনে হচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ