শো আপ (মুসলিম নারীদের প্রেরণার বার্তা) লেখিকা: নাইমা বি রবার্ট - Show Up By Naima Binte Robert


  • বই: শো আপ (মুসলিম নারীদের প্রেরণার বার্তা)
  • লেখিকা: নাইমা বি রবার্ট 
  • অনুবাদিকা: মারইয়াম শারমিন 
  • রিভিউ লিখেছেন 💕 সিরাজাম বিনতে কামাল 
▫️প্রারম্ভিকা:
____________________

“আমার দ্বারা কিচ্ছু হবে না।”
“আমি কিচ্ছুই পারি না।”
“আমার দ্বারা কিছুই ঠিকঠাক হয় না।”
“করার মতো কিছু খুঁজেই পাই না।”
“গুণবতী সকলের মাঝে আমি এক বেগুণী।”

এই বাক্যগুলো কি আপনিও ব্যবহার করছেন! বাক্যগুলোকে জড়িয়ে নিয়েছেন আপনার আত্মার সাথে! কেন নয়! আসলেই তো, আপনার দ্বারা কিচ্ছু হচ্ছে না। 

হে সম্ভাবনাময়ী ঘুমন্ত বোন আমার! আপনাকেই বলছি শুনুন। আপনি স্পেশাল, আপনি স্বতন্ত্র এক সত্তা। “আপনি কিছুই পারেন না”র মধ্যে রয়েছে অনেক কিছুই করতে পারার অপার সম্ভাবনা। আপনার রয়েছে এক নিজস্ব জগত। আপনি সেই জগত বৃত্তের বিন্দু। আপনি আপনার জীবন গল্পের নায়িকা। দেখিয়ে দিন আপনার প্রতিভা। প্রকাশ করুন লুকিয়ে রাখা আপনাকে। দেখবেন, আপনিও এমন অনেক কিছুই করতে পারেন যা অন্যরা পারেনা। 

ঠিক এই কথাগুলোই আমাদের বলছেন বোন “নাইমা বি রবার্ট”। বাংলা ভাষাভাষীদের জন্য অনুবাদ করে সহজ করে দিয়েছেন বোন “মারইয়াম শারমিন”।

▫️বই অভ্যন্তরে:
_______________________

অনুবাদিকার উপলব্ধি, লেখিকার ভাবাবেগ সহ ২০ টি শিরোনামে সজ্জিত হয়েছে বইটি। রয়েছে চারটি অধ্যায়। যেগুলোতে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়া হয়েছে, আমরা কেউই বেগুণী নয়। হয় অন্য কেউ বলে বলে আমাদের চেষ্টা, ইচ্ছা, সাহস মেরে ফেলেছে আর নয়তো আমরাই হতাশ হয়ে নিজেকে বেগুণী হিসেবেই মেনে নিয়েছি।

লেখিকা বুঝিয়েছেন আত্মপ্রকাশ মানে কী, জীবনপটে আত্মপ্রকাশের স্বরূপ, কীভাবে আমরা নিজেকে প্রকাশ করবো, প্রকাশ করার ৬ টি ধাপ।

“হ্যাঁ হ্যাঁ লেখিকা তো বসে বসে লিখে। আমাদের জায়গায় থাকলে বুঝতে পারতো লেকচার দেওয়া সহজ বটে।” নো ওয়ে! বইটি পড়লে আপনি অবাক হবেন। কারণ, আমরা বিবাহিত বা অবিবাহিত কেউ-ই নিজেদের জীবনে কল্পনায়ও যা ভাবি না, লেখিকার জীবনে তা'ই ঘটেছে। এবং তিনি সেই জায়গা থেকে ঘুরে দাঁড়িয়েছেন। একজন কৃতজ্ঞ, সংগ্রামী, ধৈর্যশালী নারী দেখতে পাবো আমরা।

▫️অনুবাদপ্রসঙ্গে:
______________________

বইয়ের অনুবাদ বেশ ঝরঝরে। মনে হয়েছে হয়তো কোন ওয়েবিনারে বসে লেকচার শোনছিলাম। ভাবছিলাম, যিনি বইয়ের অনুবাদ করলেন তিনি কেনো কবিতা অনুবাদ করলেন না। সাধারণত অনুবাদকৃত কবিতা/লেখা পড়লেই বুঝা যায়। তেমন মিল থাকে না প্রথম লাইনের সাথে পরের লাইনে। কিন্তু এই বইয়ের কবিতাগুলোতে ছন্দ আর অন্ত্যমিলে বেশ মিল ছিলো। সদ্য লেখা কবিতার মতোই কবিতাগুলো প্রাণবন্ত মনে হয়েছে।

▫️শেষ কথা:
_________________

“তুমি যেমন আছো তেমনই যথেষ্ট।” সত্যি এটাই যথেষ্ট এটা কেউ বলুক আর না বলুক। আপনার জীবন একটা মহাকাব্য। পৃথিবীর বিলিয়ন বিলিয়ন মানুষের মধ্যে আপনি এক গুরুত্বপূর্ণ সত্তা। আপনি চিনুন আপনাকে, ভাবুন আপনাকে নিয়ে, প্রকাশ করুন আপনাকে। আল্লাহ প্রতিনিয়ত আপনাকে দিকনির্দেশনা দিয়ে যাচ্ছেন, পরীক্ষা করছেন, সংকেত দিচ্ছেন। আপনি আল্লাহর উপর ভরসা করে আপনার কাজে লেগে যান। আল্লাহ আপনার সাথেই আছেন।

ইন শা আল্লাহ! বইটি হতে পারে আপনার অনুপ্রেরণার উৎস।

Show Up By Naima Binte Robert Short PDF Link

Find Out Your Most Popular Books From Here ⤵️

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ