Steal Like an Artist : Austin Kleon - Book Review

Steal Like an Artist
Austin Kleon
ASIN ‎0761169253
Publisher ‎Workman Publishing; 1st edition (February 28, 2012)
Language ‎English
Paperback ‎160 pages
ISBN-10 ‎9780761169253
ISBN-13 ‎978-0761169253
Item Weight ‎8.8 ounces
Dimensions ‎6 x 0.56 x 6.06 inches




কখনও যদি কোনো ক্রিয়েটিভ মানুষ বা কোনো আর্টিস্টকে জিজ্ঞেস করেন যে আপনি এটা কিভাবে করলেন বা এই আইডিয়া কিভাবে আসলো আপনার মাথায়? সে কোনোদিনও সত্যি কথা বলবেনা । কেউ যদি আসলেই খুব অনেস্ট হয় তাহলে সে বলবে যে আমি চুরি করসি!...


এখন চুরি টা কিভাবে করসে এটাই হচ্ছে শিখার বিষয় এটাই হচ্ছে আর্ট, যেটা ধারন করার বিষয় বুঝার বিষয়। অস্টিন ক্লিয়ন বলতেসে যে তুমি যদি একজনের কাছ থেকে যদি চুরি করো সেটা হবে প্লেগারিজম যদি তুমি দশজনের কাছ থেকে চুরি করো সেটাকে বলা হবে আর্ট । এখন এই আর্ট টা কিভাবে করা যায় কিভাবে আপনি একজন আর্টিস্ট হবেন সেটাই ক্লিয়ন ১০ টা অসাধারন চাপ্টারের মাধ্যমে শিখিয়েছেন।




বইয়ের প্রথমেই দারুন একটা কথা বলেছেন This book is for you. Whoever you are, whatever you make বইটা শেষ করার পর কথাটা একদম সত্যি মনে হয়েছে যে খালি আর্টিস্ট হওয়ার ইচ্ছা যাদের তাদের জন্যই না বইটা সবার জন্য একদম সবার ইভেন আপনি কিছু না করার চিন্তা থাকলেও পড়া উচিত।




প্রথমেই এইভাবে শুরু করা হইসে একটা কথা বলে All advice is autobiographical মানে আমরা আসলে যাই এডভাইস দেই বা যারা এডভাইস দেয় সবই হচ্ছে তার অতিতে ঘটে যাওয়া কোনো কাহিনী থেকে অর্জন করা অভিজ্ঞতা এর বাইরে কিছুইনা কেউওই কিছুই বানায় না এটাই বাস্তব সত্য …




যাই হোক নতুন কোনো কিছু তৈরি করতে হইলে যেকোনো কিছুর দিকে তাকাই নিজেকেই জিজ্ঞেস করতে হবে যে Is it worth stealing? যদি চুরি করার মত হয় তাহলে করবেন নয়তো করবেন না… উনার মতে দুনিয়াতে কোনটা ভালো আর কোনটা খারাপ এটার দিকে ফোকাস না করে কোনটা চুরি করার যোগ্যতা আছে আর কোনটা নাই এটাই গুরুত্বপুর্ন আর কোনোটা না। দুনিয়াতে কোনো কিছুই অর্জিনাল না Nothing is orginal. “ What is originality? Undetected plagiarism.” —William Ralph Inge .




এই দুনিয়াতে যা কিছু বলার যা কিছু করার দরকার সব হয়ে গেছে যেহেতু সবাই এটা পড়তেসেনা বা খেয়াল করতেসেনা তাই এই জিনিস গুলা আবার বলা দরকার বা করা দরকার ।




লেখক বলতেসেন যে দেখো আমরা সবাই ইউনিক আমরা হচ্ছি বাবা আর মায়ের রিমিক্স বা মেশাপ ভার্সন তাই আমরা আমাদের ফেমিলিকে ঠিক করতে পারবোনা কে বাবা হবেন আর কে মা হবেন কিন্তু আমরা ঠিক করতে পারবো কি গান শুনবো কি মুভি দেখবো কি বই পড়বো কারা বন্ধু হবে আর এগুলাই আসলে ঠিক করে দেয় আমরা কি রকম হব লাইফে বা কি করবো । German writer Goethe said, “We are shaped and fashioned by what we love.” আমরা কি চুজ করবো কি শুনবো কারা সাথে থাকবেন কোন পরিবেশে থাকবো এগুলাই আমরা কি হবো লাইফে সেটা বলে দিবে বা আমরা কি রকম সেটাই প্রকাশ করে।




এখন কথা হচ্ছে তাহলে আমরা কিভাবে নতুন কিছু তৈরি করবো? কিভাবে আমরা আর্টিস্ট হবো? প্রথমে আমরা আমাদের পছন্দের একজন ব্যাক্তি চুজ করবো আপনি যার মত হতে চান সে হতে পারে লেখক সে হতে পারে মিউজিশিয়ান হতে পারে ডাক্টার, ইঞ্জিনিয়ার মানে আমরা কি হতে চাই এটা জানার পর সেই ব্যাক্তিকে চুজ করবেন যার মত হতে চান এরপর সে পছন্দ করে এমন তিনজন ব্যাক্তিকে চুজ করবেন তারা কি করে লাইফে কি করসে তাদের পছন্দের মুভি কি গান কি তারা কিভাবে চলে এটা অনুসরন করতে থাকবেন কপি করবেন লেখক বলতেসেন যে আপনি কাউরে হুবুহু কপি করতে পারবেন না এটাই মানব জাতির এবিলিটি! আপনি যখন এরকম অনেকজন মানুষকে কপি করতে থাকবেন তার করা জিনিস গুলা আত্মস্থ করভেব পছন্দের মানুষদের তখন নিজের স্বকীয়তা নিজেই খুজে পাবেন।




এখন ধরেন আপনি জানেন না যে আপনি কি করতে চান বা কি করবেন লাইফে তাও জানেন না সেটাও বলে দিয়েছেন লেখক উনি বলতে চাচ্ছেন দেখেন আপনি যা পছন্দ করেন তা দেখেন করেন সবকিছুই করেন মানে আপনি প্রচুর বই পড়তে থাকেন মুভি দেখতে থাকেন প্রচুর গান শুনতে থাকেন সময় পেলে আপনি ঘুরতে যান একা ফিল করেন প্রকৃতি দেখেন অনেক লোকের যাদের ভাল্লাগে তাদের জীবনি পড়েন ব্যান্ড করেন যত্ত কিছু হাতের কাছে আছে সব ত্রাই করেন করতে করতে নিজেই একটা মৌলিকতা খুজে পাবেন লাইফে… এখন আপনি তো জানেন না কোনটা ঠিক হবে লাইফে কোনটা ভুল হবে তাই যত পারেন তত অভিজ্ঞতা অর্জন করেন এখন এটা ভাল না খারাপ এটা নিয়া কনফিউজ হবেন না প্রশ্ন করবেন is it worth stealing? If wroth then steal if not then move on next thing! সব সময় ইন্টারেস্টেড হওয়ার কথা বলা হয়েছে কৌতুহলী হওয়ার কথা বলা হয়েছে আপনাকে জিজ্ঞাংসু থাকতে হবে কারন আপনি জানেন না কোন জিনিসটা কখন কাজে লাগতে পারে। এখন খালি পছন্দের ব্যাক্তিদের স্টাইল কপি তো করবেন তা না সে কেন স্টাইল টা করে এই স্টাইলের পেছনের কাহিনি কি সেটা জানার চেষ্টা করবেন।




Dont wait until You know who you are to get started ! এই লাইনটা চমৎকার আপনি যদি এটা অনুভব করতে পারেন! আমরা অপেক্ষা করি জানার জন্য যে কিসে আমাদের হবে ।দেখি আচ্ছা কি হয় হুট করে জাইনা যাবো যে এটায় আমাদের হবে অস্টিন ক্লিয়ন বলতেসেন যে ভাই এটা আপনা আপনি জানা যায়না লাইফে যত্ত পারা যায় এক্সপেরিমেন্ট করো হাতের কাছে যা আছে যাই হুট করে মাথায় আসে করে ফেলো কোনো বিজনেস এর আইডীয়া আসছে যাস্ট ইমপ্লিমেন্ট করো বই পড়তে থাকো গান শুনতে থাকো কিছু লিখতে মন চাইলে লিখে ফেলো তুমি নিজেও জানোনা কিসে তোমারে দিয়া হয়ে যাবে ! Dont wait just start you are always ready! সো জিনিস বানানো শুরু করুন হাতের কাছে যা আছে None of us do. Ask anybody doing truly creative work, and they’ll tell you the truth: They don’t know where the good stuff comes from. They just show up to do their thing. Every day তাই উনি বলছেন যেখানেই যান হাতে সব সময় একটা ডায়েরি আর একটা সোয়াইপ ফাইল রাখতে আপনি যাই ইন্টারেস্ট মনে হয় টুকে রাখেন এনিথিং সেটা অপ্রয়োজনীয় মনে হলেও ! একটা সময় গিয়া নতুন কিছু সৃষ্টি করার সময় কাজে দিবে।




Fake it ’til you make it দারুন একটা উক্তি উনার । উনি বলতেসেন যে লাইফে যদি কিছু হইতে চাও তাহলে যা হইতে চাও তা অভিনয় করো দুনিয়াতা একটা বড় রকমের নাট্য মঞ্চ সবাই অভিনয়ই করি তাই যা বানাইতে চাও সেটা মনে করেন আপনি বানাইসেন এমন প্রিটেন্ড করবেন উনি এইভাবে বলছেন যে Pretend to be something you’re not until you are— fake it until you’re successful, until everybody sees you the way you want them to; or Pretend to be making something until you actually make something. উনি একজন বিখ্যাত মেজিশিয়ানের উদাহরন টানলেন যিনি যখন নতুন মিউজিক করতেন তখন শহরে গিয়ে গান গাইতে থাকলো তারা আর্টিস্টের মত ভাব ধরলো আর এক সময় তাই হইলো যেটা ইমাজিন করলো




Write the book you want to read আমরা অনেক সময় হয়কি অনেক কিছু কল্পনা করি তো উনি বলতেসেন যে যেটা তুমি পছন্দ করো পড়তে সেটা লেখো যেটা জানো তা না ! ধরেন যারা টিভি সিরিজ দেখেন বা সিরিজের বই পড়েন তারা খুব রিলিট করতে পারবেন আমরা যখন একটা সিজন দেখি বা কোনো বই পড়ি কোনো সিরিজের অন গোয়িং তখন এরপর সিরিজের ক্ষেত্রে এক বছর অপেক্ষা করতে হয় বইয়ের ক্ষেত্রে আরও বেশী তো ক্লিয়োন বলতেসে যে একটা বই বা সিরিজ শেষ করার পর তোমার যা মনে আসে তাই লিখে ফেলো তুমি এন্ডিং এইভাবে চাও? তাইলে এইটা লিখে ফেলো । তোমার মাথায় কোনো চিন্তা বা ঘটনা আসে? লিখে ফেলো কোনো লিখা আসতেসে মাথায় বা চিন্তা করতেসো সেটা লিখে ফেলো এটা তোমারে দারুন কাজে দিবে ক্রিয়েটিভ কিছু করতে

Think about your favorite work and your creative heroes. What did they miss? What didn’t they make? What could’ve been made better? If they were still alive, what would they be making today? If all your favorite makers got together and collaborated, what would they make with you leading the crew? Go make that stuff. The manifesto is this: Draw the art you want to see, start the business you want to run, play the music you want to hear, write the books you want to read, build the products you want to use—do the work you want to see done.




আমার পছন্দের চাপটার এই বইর সেটা হচ্ছে Dont throw any of yourself away আমরা সবাই বলি যে লাইফে একটাই গোল থাকা উচিত বাট কার যদি দুইটা বা তিনটা থাকে এটা কোনো সমস্যা না বরংচ ভালো!! উনি এইভাবে বলছেন If you have two or three real passions, don’t feel like you have to pick and choose between them. Don’t discard. Keep all your passions in your life আপনার লাইফের পেশন কয়েকটা থাকলে আপনার মনের ভিতর কথা বলতে দিন সব গুলাই কাজ করতে দিন ইউ নেভার নো হোয়াট উইল ওয়ার্কস! Let them talk to each other. Something will begin to happen




এরকম আরও দারুন সব চাপ্টার আছে বইতে এগুলা তথাকথিত কোনো এডভাইজ বা নর্মাল সাজেশন না! এগুলা এমন কিছু সাজেশন যেগুলা আসলেই হেল্প করবে লাইফে কিছু করার! আপনারে শিখাবে চাইলে আপনিও কিছু করতে পারেন !




আমি বইটার এইভাবে ডিটেল রিভিউ দিসি কারন আমি জানি তাও সবাই পড়বেন না বইটা আমি চাই বইয়ের কিছু লেসন সবাই পড়ুক নিক! তাই এইভাবে বললাম। তাও চাইবো যে বইটা সবাই পড়েন! সবাই….




বইটা পার্সোনালি আমার কাছে মাইন্ড ব্লোয়িং লাগসে বইয়ের কিছু কথা কিছু আইডোলোজি, লেখকের দার্শনিক তত্ব মনে হয় আমার সাথে একাকার হয়ে গিয়েছে! আমি লাইফে অনেক কিছু নিয়া দিধা দন্ধে ছিলাম এই বইটা আমারে সাহায্য করেছে ইট মেইকস মি ইজি ফিল করাইসে অনেক কিছু! বইটা যেনো আমারেই প্রকাশ করসে এটা যেভাবে চিন্তা করি যা চাই এই বইটা তার অগ্রজ তাই বইটা আমার অল টাইম ফেভারিট লাইফে অনেক বই পড়সি সামনেও পড়বো বাট বইটা সব সময় আমার পছন্দ থাকবে!

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ