সুরাইয়া : শিবব্রত বর্মন - Suraiya : Shibbroto Bormon

  • বইঃ সুরাইয়া
  • লেখকঃ শিবব্রত বর্মন
  • প্রকাশকঃ বাতিঘর প্রকাশনী
  • প্রকাশকালঃ ২০২২
  • ঘরানাঃ সমকালীন গল্প
  • পৃষ্ঠাঃ ১২৮
  • মুদ্রিত মূল্যঃ ২৪০ টাকা
  • Review: সুরাইয়া - শিবব্রত বর্মন

শিবব্রত বর্মন এর বানিয়ালুলু বইটা সম্পর্কে অনেক শুনেছি কিন্তু পড়ার সুযোগ হয় নি । তাই লেখকের নতুন বই, "সুরাইয়া" আর "বানিয়ালুলু" দুইটাই অর্ডার করে ফেললাম । ২০২২ এর বইমেলায় বের হয়েছে এই বইটি । বই সম্পর্কে কোন পূর্ব রিভিউ না শুনে সরাসরি পড়া শুরু করে দিলাম । একটানা অনেকগুলা ছোটগল্প পড়তে একঘেয়েমি লাগে সাধারণত, কিন্তু লেখক প্রতিটা গল্পে এত ইন্টারেস্টিং আর ইউনিক প্লট নিয়ে কাজ করেছেন যে পরের গল্পে নতুন কী অপেক্ষা করছে সেটা জানার জন্যেও আপনাকে বইটি ধরে রাখবে । সর্বমোট ১১ টা ছোটগল্প নিয়ে এই বইটি সাজানো হয়েছে, যেখানে উঠে এসেছে ভালবাসা, মিস্ট্রি, ম্যাজিক, সুরিয়ালিজম, নন-লিনিয়ারিটি, যুদ্ধ, অস্তিত্ববাদের সংকট এর মত বিষয় ।


প্রতিটা গল্প যেন একটা ঘোরের মত । নতুন ভাষা শিখতে গিয়ে প্রেমিকযুগল আবিষ্কার এই ভাষাটা তারা ছাড়া কেবল একজনই জানে, অদৃশ্য দাবার বোর্ডে দুইজন প্রতিদ্বন্দ্বীর বুদ্ধির খেলা, সাধারণ একটা বইকে সরকার পক্ষ থেকে কেন নিষিদ্ধ ঘোষণা করা হল? কী থাকতে পারে বইটার পেছনের ষড়যন্ত্র, একই এলাকায় একই বয়স, চেহারা, উচ্চতা এবং একই মনিমুল হক নামের ৫ জন মানুষ একসাথে কীভাবে আসলো, যুদ্ধরত এক যোদ্ধা হঠাত ফিরে আসে কিন্তু পরবর্তীতে জানা যায় সে মৃত্যুবরণ করেছে তার দুইদিন আগে, তাকে কবর দেয়া হয়েছে সবার সামনেই । কিন্তু যে ফেরত আসলো, সে কে? আবার অন্য একটা গল্পে আমরা দেখতে পাই একজন ব্যক্তি যে তার বেঁচে থাকার আগ্রহ হারিয়ে ফেলেছে সে একটা গেম খেলে, যেখানে তার বেঁচে থাকা বা মৃত্যু নির্ভর করছে প্রফেশনাল শেফ দিয়ে বানানো একটা ডিশের উপর । এইধরণের দূর্দান্ত সব প্লটের গল্প দিয়ে সাজানো বইটি ।


যদিওবা কিছু গল্প একটূ খাপছাড়া মনে হয়েছে যেমন লোকটা, সিংগুলারিটি এই গল্পগুলা মাথার উপর দিয়ে গেল কিছুটা । কিন্তু তাছাড়া বই এর বাকি গল্পগুলা খুবই দূর্দান্ত, ঝড়ঝড়ে লেখা, খুব বেশি আজাইরা বর্ণনা নেই । খুবই দ্রুত এক বসায়ে শেষ করার মত বই । হাইলি রেকমেন্ডেড ।


Fun Fact - এই বই এর শেষের গল্পটা, "মরিবার হলো তার স্বাদ" নিয়ে চরকির ঊনলৌকিক শর্ট সিরিজের একটা এপিসোড ছিল । ঐ সিরিজের মধ্যে সবচেয়ে পছন্দের এপিসোড ছিল আমার এটা । সিরিজটাও রেকমেন্ড করার মত ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ