[PDF] দ্য এইট : ক্যাথরিন নেভিল (বাংলা অনুবাদ) The Eight Bangla Anubad PDF : Author Catherine Neville

  • বই- দ্য এইট
  • লেখক - ক্যাথরিন নেভিল
  • অনুবাদক - মোহাম্মদ নাজিম উদ্দিন
  • জনরা- ঐতিহাসিক থ্রিলার 
  • Publisher বাতিঘর প্রকাশনী
  • Quality পিডিএফ ডাউনলোড
  • ISBN 9789848729373
  • Edition 1st Published, 2011
  • Number of Pages 607
  • Country বাংলাদেশ
  • Language বাংলা।
The Eight Is Most Popular Historical Novel & It Written By Author Catherine Neville He Is Also Popular & Great Author, Recently We Added This Book 'The Eight PDF Bangla Anubad' If  You Want To Download The Eight Novel PDF Download ! Then Go to the bottom page & Download The Eight Bangla PDF
And Thanks for visiting our site www.boipaw.com💕


দ্য এইট PDF বইটি প্রায় ২ মাস সময় নিয়ে একটা বই পড়লাম, আর আমার পড়া সবচেয়ে বড় বই এটি। কিন্তু বইটা পড়ে মনে হলো দুই মাস ধরে একটা বই পড়াও স্বার্থক। 

বলছিলাম ক্যাথরিন নেভিলের 'দ্য এইট' পিডিএফ বইটির এর কথা। কাহিনি দুই টাইমলাইনে বর্ণিত।  একটা ১৯৭০ সালের দিকে, যেখানে গল্প আগায় ক্যাট ভেলিসকে কেন্দ্র করে, আরেকটা ১৭৯০ সালে মিরেল নামে এক নানকে কেন্দ্র করে। 

দাবা খেলাকে পৃথিবির সেরা বুদ্ধিবৃত্তিক কাজ হিসেবে অভিহিত করা হয়। সেই দাবার খেলার সেরা খেলোয়াড় রাশিয়ান আলেক্সজান্ডার সোলারিন চ্যালেঞ্জ দিয়ে বলে যে তাকে হারাতে পারবে তাকে সে একটা গোপন ফর্মুলা দিবে৷ সেই চ্যালেঞ্জ করে ফিস্ক নামে এক বৃটিশ দাবাড়ু।  কিন্তু খেলার মাঝখানেই রহস্যজনকভাবে খুন হয় ফিস্ক। অপরদিকে কম্পিউটার এক্সপার্ট ক্যাথরিন ভেলিস এর পরিচয় হয় লিলি নামে আরেক গ্র‍্যান্ডমাস্টারের সাথে। লিলিও সোলারিনের সাথে খেলতে যাচ্ছিলো কিন্তু তার আগেই ফিস্ক খুন হয়। ক্যাট নেমে পড়ে হালকা তদন্তে জানতে পারে মন্তেগ্লেইন সার্ভিসের কথা। যারা একটা দাবা বোর্ড রক্ষা করে আসছে বহু শতক ধরে। কথিত আছে সেই দাবা বোর্ডে লুকিয়ে আছে পৃথিবী নিয়ন্ত্রণের সব ক্ষমতা। খুজতে খুজতে ক্যাট জানতে পারে এই দাবা বোর্ডের পিছনে আছে অনেক সংগঠন। শুরু হয় ক্যাটের দাবা বোর্ড খুজার কোয়েস্ট যার সাথে জড়িয়ে আছে পৃথিবীর ভাগ্য। 

মিরেল আর ভ্যালেন্টিনা খুব কাছের বন্ধু। এক অ্যাবিতে তারা নান হিসেবে থাকে। কিন্তু ফরাসি বিপ্লব যেন সব নাড়িয়ে দিলো। রাতের মধ্যে অ্যাবি বন্ধ করে তাদেরকে এক গুরুত্বপূর্ণ কাজ দিয়ে পাঠানো হলো প্যারিসে। প্যারিসে এসেই মিরেল বুঝতে পারলো এই পৃথিবীতে কেউ কারও নই। অরাজকতায় নিজের বান্ধবী ভ্যালেন্টিনাকে হারালো। সেও বুঝতে পারলো এইসব অরাজকতার পিছনে আছে কয়েকটি গুপ্তসংঘ আর তারা মন্তেগ্লেইন সার্ভিস হাতিয়ে নিয়ে পৃথিবী নিয়ন্ত্রণ করতে চায়। মিরেল বের করলো মন্তেগ্লেইন সার্ভিস উপহার দেয় মুররা যাদের আদি নিবাস সাহারা অঞ্চলে।  সেখানেই লুকিয়ে আছে সব রহস্য।  বেড়িয়ে পড়লো মিরেল রহস্য সমাধানে। 

প্রতিক্রিয়া -
দুটো টাইমলাইন আলাদা হলেও তারা এক। দুজনেই পদে পদে বিপদ, বিশ্বাসঘাতকতার মুখোমুখি হয়। ভালো খারাপের দ্বন্ধটা দাবা বোর্ডের সাদা-কালো গুটির মাধ্যমে বেশ ভালোভাবে তুলে ধরে লেখিকা। গল্পের সাথে নেপোলিয়ন, ক্যাথরিন দ্য গ্রেট সহ নানান মহা মানবের নাম। গল্পের প্লট বেশ বিস্তৃত।  দুটো টাইমলাইন, কয়েক ডজন চরিত্র আর তাদের নিজস্ব গল্প নিয়ে বেশ বড় প্লট। চরিত্রায়ন ছিলো বেশ ভালো। ক্যাট আর মিরেলের চরিত্র দাড় করানো হয় বেশ সাহসী রুপে। 

অনুবাদ নিয়ে বলার আছে। প্রথমে বেশ কাটখোট্টা লেগেছে।  তবে ২০০ পৃষ্ঠার পর থেকে স্বাভাবিক।  তখন সমস্যা হয়নি। সর্বোপরি, যাদের বড় পরিসরে বই ভালো লাগে তাদের জন্য মাস্ট রিড বই। ইতিহাস, কন্সপাইরেসি থিওরি, অ্যালকেমি, জিওগ্রাফি নিয়ে এক দুর্দান্ত বইয়ের নাম হল,  'দ্য এইট'।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ