বই ভাবনায় পরকাল : লেখিকা মোরশেদা কাইয়ুমী - চমৎকার একটি রিভিউ | Vabnay Porokal Boi


  • বই: ভাবনায় পরকাল
  • লেখিকা: মোরশেদা কাইয়ুমী 
  • পৃষ্ঠাসংখ্যা: ১২৮
  • মুদ্রিত মূল্য: ১৭৫৳
  • প্রকাশনায়: রাইয়ান প্রকাশন 
  • রাইয়ান টিম
  • Review Credit 💕 Fatema Nusrat Snigdha


আজ আমি গতানুগতিক কোনো রিভিউ নয়, শুধুমাত্র একটি বই সম্পর্কে সামান্য ধারনা দিতে এসেছি। আসলে বইটি সম্পর্কে কিছুই বলার প্রয়োজন নেই, নির্দ্বিধায় পাঠযোগ্য অসাধারণ একটি বই এটি। তারপরও বই সম্পর্কে দুটো কথা না বলে তৃপ্ত হতে পারছি না। 

▪প্রথমত, বইটির নাম দেখেই ভীষণ আগ্রহী হয়ে উঠেছিলাম পড়ার জন্য। কারণ , বইয়ের আলোচ্য বিষয়টাই এমন। পরকাল বিষয় নিয়ে এতো চমৎকার আর নান্দনিকভাবে লেখা যায় এই বইটি না পড়লে বুঝতাম না। বইটি যে কি পরিমাণ মুগ্ধকর তা প্রকাশের জন্য পর্যাপ্ত শব্দসম্ভার আমার কাছে নেই।

▪এখন আসি বই আলোচনায়, বইটিতে রয়েছে মোট ১৫ টি অধ্যায়। প্রথম অধ্যায় 'মৃত্যু জীবনতরির নোঙ্গর'। যেখানে আলোচনা করা হয়েছে মৃত্যু, মৃত্যু ভাবনা, মৃত্যুযন্ত্রণা।
দ্বিতীয় অধ্যায় 'ঈমানি মৃত্যু নতুবা....' যেখানে আলোচনা কো হয়েছে গোপন পাপের ভয়ংকর পরিণতি & ফিতনা থেকে বাঁচার উপায়।
তৃতীয় অধ্যায় 'অনন্তের পথে রুহের যাত্রা', তারপর কবর, কিয়ামত, হাশর, আরশের শীতল ছায়া, হিসাব-নিকাশের আয়োজন, জবাবদিহিতা, আমলনামা হস্তান্তর, পুলসিরাত, কানতারা সেতু এবং বান্দার হক, চূড়ান্ত ফায়সালা, জাহান্নামের হাল হাকিকত এবং সর্বশেষ 'অনন্ত সুখের বাগিচা' শিরোনাম দিয়ে বইটির সমাপ্তি হয়েছে। 

▪পাঠকালীন সময় সবটা যেন চোখের সামনে ভাসছিলো। বিশেষ করে পাঠকের উদ্দেশ্যে ছোঁড়া প্রশ্নগুলো অন্তরে ক্ষত সৃষ্টি করছিলো। কুরআন ও হাদীসের আলোকে জাহান্নামের বর্ণনা, পানীয়, খাদ্য, শাস্তি ইত্যাদি পড়তে গিয়ে বারবার যেন ভয়ে কুঁকড়ে যাচ্ছিলাম। তেমনি জান্নাতের নিয়ামতের বর্ণনা পড়তে গিয়ে মনে হচ্ছিল সবুজের সেই গালিচায় আমি হাঁটছি, দুধের সেই ঝর্ণার ধ্বনিতে বিমোহিত হচ্ছি, সুবহানাল্লাহ। প্রতিটা নিয়ামতের বর্ণনা এমনভাবে দেওয়া হয়েছে, পড়ে আপনারও মনে হবে সবকিছু যেন চোখের সামনেই। ভাবনায় ঘুরতে ঘুরতে মাঝে মাঝে আপনি হোঁচট খাবেন—নিজের পাপের বিশাল ফর্দ দেখে। দিনশেষে আমলের প্রতি অদ্ভুত এক মায়াময় ভালোবাসার জন্ম নেবে ইনশাআল্লাহ। 

▪আচ্ছা, দুনিয়ার এই জীবন নিয়ে আমারা কতোই না চিন্তিত। কিভাবে নিজেকে সাজাবো, কিভাবে চললে জিবনে উন্নতি লাভ করবো, সবাই সম্মান করবে। কিন্তু পরকালের জীবন নিয়ে কি আমারা চিন্তিত? ওপারে জীবনের কথা কি কখনো ভেবেছি?

যার হৃদয়ে তিল পরিমাণে আল্লাহ'র প্রতি বিশ্বাস আছে আর সে যদি এই বইটি পড়ে সে কুরআন নিয়ে নতুন করে ভাববে, কেউবা জীবনকে সেদিন থেকে সুন্দর করে গড়ার প্রতিজ্ঞা করবে, তাওবা করবে মহান রবের দরবারে!আর যারা অবিশ্বাসী। যারা বিশ্বাস করে না পরকাল। তাদের ঠুনকো সব আপত্তি ও অভিযোগ এক নিমিষেই ভুলে যাবে। একই সাথে তার হৃদয়ের বিশ্বাসের বীজ বপন হবে। অন্তরে জাগিয়ে তুলবে আখিরাতের বিশ্বাস। স্বপ্ন হবে জান্নাত। তার জীবনের বিনিময়ে তা ক্রয় করে নিবে সে।

▪যদি প্রশ্ন করি বইটি পড়া কেন আবশ্যক নয়, তবে এর জবাবে নিশ্চয়ই আপনি কোনো উত্তর খুঁজে পাবেন না। কারণ এই বিষয়ে জানা খুব গুরুত্বপূর্ণ। কারণ , আমরা পরকাল সম্পর্কে উদাসীন। আগে যতই এই টপিকের ওপর অন্য বই পড়ে থাকেন না কেন, যতবার পড়বেন, ততই তা রিমাইন্ডার হিসাবে কাজ করবে। সেই সাথে অন্যদেরও বইটি পড়ার জন্য উৎসাহিত করে তোলা প্রয়োজন। আর বর্তমান হাল আমলের মানুষদের জন্য এই বইটি অত্যধিক প্রয়োজনীয়। তাই নিজে পড়ে, আশেপাশের মানুষদের পড়তে দেন যারা মৃত্যু এবং এর পরবর্তী জীবন সম্পর্কে অজ্ঞাত কিংবা উদাসীন। যারা বই পড়েনা বা পড়তে পারেনা তাদের বুঝিয়ে বলুন। ভালো কিছু হবে, ইনশাআল্লাহ । 

▪ আলোচনা-সমালোচনা :
একজন পাঠক হিসেবে আমি মনে করি, আমাদের সমালোচনায় এমন বইগুলো সবসময় থাকা উচিত। 'ভাবনায় পরকাল' বইটির প্রশংসা যতই করবো কম হবে। নবীন লেখিকা হয়েও এত চমৎকার উপস্থাপনা নিঃসন্দেহে প্রশংসনীয়। বইয়ের প্রতিটি লাইন আমাকে মুগ্ধ করেছে। পাঠকের উদ্দেশ্যে ছোঁড়া প্রশ্নগুলোর উত্তর খোঁজতে গিয়ে বার বার আত্মা কেঁপে ওঠেছে। এছাড়া ধূসর রঙা প্রচ্ছদ পরকালের ধূসর অনুভূতিই বহন করে। যা ছোঁয়ে দেখে মাত্রই মনের ভেতরে অন্য রকম অনুভূতির সৃষ্টি হয়। বইয়ের নামকরণও মানানসই। এছাড়াও বইটির বাইন্ডিং, কভার ও ভেতরের পৃষ্ঠার লেখার ফন্ট, পৃষ্ঠার মান সবই চমৎকার।

▪আশা রাখছি, রাইয়ান প্রকাশন তাদের উদ্দেশ্যে কামিয়াবি অর্জন করতে পারবে, ইনশাআল্লাহ্। সর্বোপরি যারা দীর্ঘ সময় নিয়ে বইয়ের পেছনে শ্রম দিয়েছেন আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা তাঁদের প্রচেষ্টা কবুল করুন এবং বারাকাহ দান করুন। সেই সাথে পাঠকদেরও কবুল করে নিক, ইলমকে আমলে পরিণত করার তাওফিক দান করুন। আমীন।

Find Out Your Most Popular Books From Here

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ