আট কুঠুরি নয় দরজা PDF | লেখক সমরেশ মজুমদার | Aat Kurhuri Noy Dorja

আট কুঠুরি নয় দরজা PDF বইটি কেন পড়বেন?

'এরা বিপ্লবীদের পছন্দ করে, তাদের সংগ্রামও পছন্দ করে। এরা চায় পরিবর্তন। তবে এরা নিজেরা আন্দোলন করবে না। এরা চায় তারা স্বাধীনতা এনে দিক। আমরা উপভোগ করবো। কিন্তু এরা চুপ থাকবে।'

সংলাপটা 'আট কুঠুরি নয় দরজা' উপন্যাসের। অনেকদিন আগে পড়া। পলিটিকাল থ্রিলার জনরার উপন্যাস।  
  • Book আট কুঠুরি নয় দরজা | পিডিএফ ডাউনলোড করুন
  • Author সমরেশ মজুমদার
  • Publisher আনন্দ পাবলিশার্স (ভারত)
  • Quality হার্ডকভার
  • ISBN 9788172152628
  • Edition 1st Edition, 1993
  • Number of Pages 232
  • Country ভারত
  • Language বাংলা
আট কুঠুরি নয় দরজা বইয়ে কাহিনির শুরুতেই দেখা যায় এক তরুন ডাক্তার তার স্ত্রীকে নিয়ে বেড়াতে যাচ্ছে তাদের পার্শবতী এক দেশে, বিশেষ এক মেলা দেখতে। কিন্তু মেলা নয়৷ সে যাচ্ছে চিকিৎসা করতে। মেলা আছে এখানে। তবে এটা উদ্দেশ্য না। তার স্ত্রীকে শুধু মেলার কথায় বলেছে। ঘটনা চক্রে জানা যায় ডাক্তারকে তার এক শিক্ষক প্রফেসার আমন্ত্রণ জানিয়ে নিয়ে এসেছে চিকিৎসার জন্যে। আমাদের এই ডাক্তার আবার প্লাস্টিক সার্জারীর ইস্পেসালিস্ট। কার এই প্লাস্টিক সার্জারীর প্রয়োজন হয়েছে সেটা বুঝা যায় না প্রথমে। গল্প এভাবেই এগিয়ে চলে।

200+ Namaj Or Salat Related Book

আট কুঠুরি নয় দরজা উপন্যাসের মূল চরিত্র আকাশলাল নামের একজন বিদ্রোহী নেতা, যাকে চিতা বলেও লোকে জানে। দূর্নীতিগ্রস্থ এক পুতুল সরকারকে হটিয়ে জনগনের সরকার প্রতিষ্ঠা করায় আকাশ লাল ও তার দলের লোকদের উদ্দেশ্য। ম্যাডাম নামে পরিচিত, উচ্চপ্রদস্ত ক্ষমতা সম্পন্ন এক রহস্যময়ী মহিলাও বিশেষ ভূমিকায় উপস্থিত হয়েছে সারা উপন্যাস জুড়ে। আর আছে পুলিশ কমিশনার ভার্গিস। যে কি-না দলীয় ক্যাডার হিসেবে দেখা যায়। আরেকটা গুরুত্বপূর্ণ চরিত্র হায়দার। 

আট কুঠুরি নয় দরজা উপন্যাসে উঠে এসেছে অবৈধ সরকারের অপশাসন। স্বৈরশাসনে শাসিত হলে দেশে বেড়ে যায় নিত্যপণ্যের দাম। থাকে না আইনের শাসন। বিচার বিভাগ চলে যায় সরকারের অধীনে। পুলিশ হয়ে যায় দলীয় পেটুয়া বাহিনী। জনগণকে করা হয় অবমূল্যায়ন। অর্থ পাচার ও বিদেশিদের প্রভু হিসেবে গ্রহণ করা আর কথিত উন্নয়ন।

এমনই সব ঘটনা। পড়তে গেলে আপনার বর্তমান বাংলাদেশের অপশাসনের চিত্র ফুটে উঠবে। আসলে সমরেশ মজুমদার কাল্পনিক একটা দেশকে দাঁড় করিয়ে বিশ্বের স্বৈরাচার শাসকদের বিকৃত রূপ তুলে ধরেছেন। আট কুঠুরি নয় দরজা উপন্যাসটা অসাধারণ ছিল।

আট কুঠুরি নয় দরজা। লালন শাহ সহ আরো অনেক গুণিজনেরা এটা নিয়ে বিশ্লেষণ করেছেন। মানবদেহ এক রহস্যময় সৃষ্টি। মানবদেহে যেমন দরজা-কুঠি আছে। এসবের একটা নষ্ট হয়ে গেলে শরীর অকেজো হয়ে যায়, ঠিক তেমনি রাষ্ট্রেরও রয়েছে দরজা-কুঠুরি। রাষ্ট্রের এসব নষ্ঠ হয়ে গেলে দেশ হয় যায় দূর্বল, শাসন হয়ে যায় নষ্ট, জনগণ হয়ে যায় অসহায়। সমরেশ মজুমদার এখানে মানবদেহের গোপন বিস্তৃত বিষয় যেমন তুলে ধরেছে আকাশ লাল ও ডাক্তারদের মাধ্যমে, তেমনিভাবে রাষ্ট্রের ধ্বজাধারী শাসন ও স্বৈরাচারদের মুখোশ উন্মোচন এবং এদের কারা চালায় আর কথিত উন্নয়নে দেশের জন্য কতটা কার্যকর ও অগণতান্ত্রিক অবৈধ স্বৈরশাসনে দেশের ভবিষ্যৎ কী হতে পারে তার ইঙ্গিত। আরো দেখিয়েছেন সমঝোতা করলে পরিবর্তন হতে পারে, তবে শাসন বদলাবে না। যেমন আকাশ লাল এটা বুঝে শেষে এসে পালিয়ে গেলো বর্ডারে। সে ভেবে নিয়েছিল এটা দিয়ে আমি শাসনে আসবো, কিন্তু পরিবর্তন হবে না। আমার তো স্মৃতি নষ্ট। এরজন্য দরকার যুগপৎ অসহযোগ আন্দোলন। তথা জনগণের অংশগ্রহণে আন্দোলনের মাধ্যমে গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা করা। তাহলেই এর থেকে মুক্তি সম্ভব। 

আট কুঠুরি নয় দরজা অসাধারণ একটি উপন্যাস। যারা পড়েন নি। তারা পড়ে নিতে পারেন। আপনার চোখে ফুটে উঠবে বর্তমান বাংলাদেশ। Download Aat Kuthuri Noy Dorja PDF

আট কুঠুরি নয় দরজা PDF – সমরেশ মজুমদার | Books Download
Aat Kuthuri Noy Dorja PDF – Samaresh Majumdar
TAGS: AAT KUTHURI NOY DORJA, SAMARESH MAJUMDAR, আট কুঠুরি নয় দরজা, পশ্চিমবঙ্গের উপন্যাস, সমরেশ মজুমদার
Related searches
৮ কুঠুরি ৯ দরজা
কুঠুরি অর্থ
সমরেশ মজুমদার উপন্যাস সমগ্র
সমরেশ মজুমদারের রোমান্টিক উপন্যাস
সাতকাহন সমরেশ মজুমদার price
সাতকাহন রকমারি
সাতকাহন উপন্যাস
সমরেশ মজুমদার জীবনী

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ