অ্যাবসেন্টিয়া : এম.জে.বাবু - রিভিউ | Absentia : MJ Babu Books

  • বই : অ্যাবসেন্টিয়া - পাঠ প্রতিক্রিয়া!
  • লেখক : এম.জে.বাবু
  • জনরা : সাইকোলজিক্যাল থ্রিলার
  • প্রকাশনা : গ্রন্থরাজ্য
  • প্রকাশকাল : ফেব্রুয়ারি ২০২২ (দ্বিতীয় সংস্করণ)
  • প্রচ্ছদ : আদনান আহমেদ রিজন

ফ্ল্যাপ থেকেঃ
দেড় মাসের ট্যুর দিয়ে ফিরে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রতিষ্ঠিত অপরাধ বিজ্ঞান বিভাগের দায়িত্ব নেওয়ার পরে প্রথম দিনই দূর্ঘটনার মুখোমুখি হলেন ক্রিমিনাল সাইকোলজিস্ট আব্দুল মান্নান। বিভাগের একজন মনোবিদ মোস্তফা জামান নিজ অফিস কক্ষে করেছেন আত্মহত্যা। একজন সিনিয়র প্রফেসর ও মনোবিদ নিজেই আত্মহত্যা কেন করবেন এমন প্রশ্নের উত্তর খুঁজতে ব্যক্তিগতভাবেই হালকা তদন্তে নামলেন আবদুল মান্নান সাহেব। কিন্তু এরপরেই বেরিয়ে এলো চমকপ্রদ সব তথ্য। এই একজনই শুধু নয়, ঢাকা চট্টগ্রাম মিলিয়ে অনেকেই আত্মহত্যা করেছেন নিজের বাসায় বা অফিসে, এবং প্রত্যেকেই ছিলেন মনোবিদ! আত্মহত্যাই ঘটছে নাকি সবটাই সাজানো? ডাক পড়লো সাবেক পিবিআই অফিসার এবং ভাগ্যের জেরে বর্তমানে তিন মাস ধরে কলাবাগান থানার ওসি পদে বসে থাকা দানিয়ালের।

শ্রদ্ধেয় প্রফেসরের অনুরোধ ফেলতে পারলো না দানিয়াল, খতিয়ে দেখতে শুরু করলো আত্মহত্যার কেসগুলো। কিন্তু আসলেই কী এগুলো আত্মহত্যা? কি ঘটছে দুই বছর ধরে গোপনে যে কারণে এতজন মনোবিদ আত্মহত্যা করলেন? কেন পোস্টমর্টেম-এ প্রতিটি লাশের শরীরেই পাওয়া গিয়েছে একই ড্রাগের উপস্থিতি? আত্মহত্যার কিছু দিন আগে কেন সকলেরই আচরণে ঘটেছিল পরিবর্তন?

আত্মহত্যাই কী ঘটছে প্রতিবার নাকি খুন করা হচ্ছে মনোবিদদের? ঘাড়ের পেছনে শীতল শিহরণ বয়ে গেল দানিয়ালের এক বছর আগের সিরিয়াল কিলিং কেসের কথা মনে করে। আবার কী আগমন ঘটেছে অদৃশ্য কোনো শত্রুর?... নাকি পুরনো কেউই...!!

পাঠক, এত সব প্রশ্নের জবাব পেতে হলে বসে পড়ুন সাইকোলজিক্যাল থ্রিলার "দিমেন্তিয়া"র দ্বিতীয় কিস্তি "অ্যাবসেন্টিয়া" নিয়ে। নেমে পড়ুন দানিয়ালের সাথে আরেকবার অদৃশ্য শত্রুর বিরূদ্ধে দুর্বার লড়াইয়ে।

ব্যক্তিগত অনুভূতি এবং মতামত
থ্রিলার আমার খুব পছন্দের একটি জনরা। কিন্তু তা স্বত্তেও আমার থিলার বই খুব কমই পড়া হয়েছে।প্রতিটি বই পড়ার আগে আমাদের বইটির প্রতি কিছু এক্সপেকটেশানস থাকে।আমারও ছিল "অ্যাবসেন্টিয়া" র প্রতি।আমার এক্সপেকটেশন এর চেয়েও বেশি ভালো বইটি। এটি একটি সাইকোলজিক্যাল থ্রিলার বই।বইটি শেষ করতে আমার প্রায় ৩ দিনের মতো লাগে।

প্রথম দিন
"দ্বিতীয় সংস্করণের কথা" এবং "কিছু কথা পেজ দুটো পড়ি।প্রথম এ স্বাভাবিকভাবে পড়ছিলাম কিন্তু ৫১ পেজ এ যখন " দানিয়াল" নাম টা পড়ি তখন একটা রোমাঞ্চকর অনুভূতি হয়।তারপর বেশ কিছু পেজ পড়ি।তখন দানিয়াল ক্লু অনুসন্ধান করছিলো। তারপর আজ দুপুরে বইটি নিয়ে বসলাম। তারপর যেভাবে কাহিনী এগোচ্ছিল, বইটি আর হাত থেকে নামিয়ে রাখতে পারলাম না।কাহিনী যত সামনে যাচ্ছিল তত রোমাঞ্চকর হচ্ছিলো। আর একের পর এক টুইস্ট। আল্লাহ!!এত্ত জোস বইটা কি বলবো। শুরু থেকে শেষ পর্যন্ত রহস্যের জাল বিছানো।আর বেশি অতিরঞ্জিত আমার ব্যক্তিগত ভাবে পছন্দ না।যেমন-কিছু কিছু বইয়ে মেইন ক্যারেক্টর মানেই তার চেয়ে বেস্ট কেও নেই,অহংকার ভাব একটা,কিছু ফিল্মি ডায়লগ।অ্যাবসেন্টিয়া বইটিতে কোনো চরিত্রকেই অতিরঞ্জিত করা হয়নি।এমনকি দানিয়াল এর কিছু বক্তব্য বেশ সুন্দর ছিল।পড়তে ভালো লাগছিল। টুইস্ট গুলো খুব উপভোগ করেছি।ব্যক্তিগতভাবে খুব কম বইয়েই আমি ব্যক্তিগতভাবে স্যাটিসফাইড হই। এটা বলছিনা যে - বইয়ে কমতি ছিলো। কিন্তু আমার মন একটু খুতখুত করতো।এই বইটি আমার মনকে কানায় কানায় স্যাটিসফাইড করেছে।যারা হিপনোটিজম সম্পর্কে সেরকম কিছু জানেননা তারা এই বইয়ে হিপনোটিজম সম্পর্কে এমন তথ্য জানবেন যে আশ্চর্য হয়ে যাবেন।

৫১,১২১,২৪৭ এই ৩ টা পেজ এ নড়ে চড়ে বসলাম।কারণ একেকটা রোমাঞ্চ পরিলক্ষিত হয়েছে এই গুলোতে।কিছু চরিত্র এবং পদক্ষেপ গুলোর জন্য এই পেজ গুলোর পর আরও আগ্রহ নিয়ে পড়েছিলাম

প্রথম কিছু পেজ কাহিনী বেশ ধীরে ধীরে এগোয়।কিন্তু যখন একবার টুইস্ট এসে পড়ে বইটি আপনি এক বসায় শেষ না করে উঠতেই পারবেন না।(যদি আপনার ব্যক্তিগত জরুরি কাজ থাকে সেটা অন্য কথা!)

কিন্তু বইয়ের এন্ডিংটা বেশ ভালো ছিলো। এটা একটা মাস্টারপিস এবং মাস্টরিড একটা বই।

পছন্দের কিছু লাইনঃ
(১)মাঝেমধ্যে ধূর্ত শ্রেণির মানুষেরা সহজেই বিপদে পড়ে যায়।যদি তাদের ধূর্ততা ঠিক সময়ে তাদের সাথে বিশ্বাসঘাতকতা না করতো তাহলে তাদের পায়ের নিচে ভালো মানুষেরা পদদলিত হয়ে থাকতো জীবনভর।কিন্তু বুদ্ধির বিশ্বাসঘাতকতাই তাদের ধ্বংসের আসল কারণ হয়ে দাঁড়ায়

(২)The only solution for bad and violent people is to make them realize that when good people do something bad to them that are more artistic and they are more skilled in violence.

(৩)Revenge is a dish best served cold.

শেষে এ দুটো প্রশ্ন আছেঃ
১ঃ বইটিতে দানিয়াল এর প্রথম কেসের কথা বলা আছে।এই প্রথম কেস টা কি "দিমেন্তিয়া" বইয়ে আছে?

২ঃঅ্যানার্কিস্ট সিরিজের ৩য় বইটা কবে আসবে আনুমানিক?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ