বই আগন্তুক : সোনিয়া তাসনিম খান - রিভিউ | Agontok : Sonia Tasnim Khan Books

° বইয়ের নাম : আগন্তুক 
° লেখিকা : সোনিয়া তাসনিম খান
° প্রচ্ছদ : মোস্তাফিজ কারিগর 
° জনরা : সাইকোলজিক্যাল থ্রিলার 
° প্রকাশনী : অবসর প্রকাশনা সংস্থা 
° পৃষ্ঠা সংখ্যা : ১২৭
° মুদ্রিত মূল্য : ২৫০৳
পার্সোনাল রেটিং : ০৭/১০
~রিমা সুলতানা।




বৃষ্টি পড়ছে এখনও টিপটিপ করে। ঝিরিঝিরি বর্ষণে ফয়সালের ভিজতে ভালোই লাগছে। হাতে ধরে থাকা ছাতাটা খুলতে ইচ্ছে হলো না ওর। ঠান্ডা বাতাস চোখ-মুখ ছুঁয়ে যাচ্ছে বেশ। সংকীর্ণ এই পথটা একটা খালের রূপ ধারণ করেছে। দূরে মেইন রোড থেকে কয়েকটা গাড়ির হর্ন শোনা যায়। ফয়সাল চলতে চলতে পেছনে ফিরে তাকায়। এখান থেকে সুতপার ঘরটা দেখা যাচ্ছে অন্ধকার। আবারো চারপাশে উৎসুক দৃষ্টি ফেলে ফয়সাল। নাহ, কোনো ফুল গাছ নেই কোথাও। ফয়সালের মুখে চিন্তার ছাপ ফুটে উঠেছে। আনমনে ও বিড়বিড় করে বলে ওঠে,‘ভাবতে হবে অনেক ভাবতে হবে...’

ভাবতে হবে? ঠিক কি কারণে সুতপাকে নিয়ে ভাবছে ফয়সাল! কোন এক রহস্যময় ঘটনার সত্যতা নিয়ে ভাবছে সে কি হয়েছে এমন কেনই বা রাস্তার ধারে দাঁড়িয়ে সে এইসব করছে তা জানতে হলে পড়ুন "আগন্তুক" বইটি।

🎭চরিত্রকথন :

সুতপা : উপন্যাসের মূল চরিত্র সুতপা। মূলত পুরো গল্পের কাহিনী টা এর থেকে শুরু হয়েছে। অপসরার মতো দেখতে মেয়েটি বড্ড আবেগপ্রবণ । মেয়েটির মধ্যে অন্যরকম কি দেখতে পাওয়া যায় আমি খুঁজে পাই নি। তার রূপ কে কিভাবে আখ্যা দেয়া...... মানসিক অসুস্থতা না-কি ভৌতিক কোন কিছু?

সৌমেন : সৌমেনকে আমার কাছে একটি চরিত্রহীন লোভী মনে হয়েছে। কারণটা বলতে ইচ্ছে করছে না বা পড়ে জেনে নিতে পারবেন যারা আগন্তুক বইটি পড়বেন।

শফিক সাহেব : সুতপা ও সুদিপা দুই কন্যার বাবা শফিক সাহেব। দীর্ঘ সময় পর বাবা হওয়ার আনন্দে তিনি চাননি তার মেয়েদের কোন কষ্ট এসে ছুঁয়ে যাক। তাই হয়তো তার দিক থেকে তিনি যা করেছেন ঠিক ছিল কিন্তু এর পরিণতি তিনি আগে ভাবলে এরকম টা না ও হতে পারতো। 

ফয়সাল : ফয়সাল একটি অন্যতম চরিত্র। পেশায় একজন সাইকিয়াট্রিস্ট। রহস্যের উন্মোচন এর দাঁড়াই হয়ে থাকে আস্তে আস্তে সব জট খুলতে শুরু করে তার আগমনের পর থেকে। তাই কিছুটা ভালো লেগেছে।

🔻পছন্দের লাইন :

গরাদের ওপারে থাকা অসীমকে কেমন খন্ড খন্ড দেখায় এখান থেকে। আজ অন্তরীক্ষে কেবলই শূন্যতা জড়ানো।

🔸প্রচ্ছদ,প্রোডাকশন,বানান ও সম্পাদনা :

প্রচ্ছদ টা অসাধারন হয়েছে একদমই গল্পের থিমের সাথে মিলে গিয়েছে। বইয়ে বানানের দিকেও সুন্দর কাজ করা হয়েছে খুব একটা ভুল চোখে পড়েনি। এতেই বোঝা যায় প্রোডাকশন ও সম্পাদনা ঠিক কেমন।

▪️লেখক পরিচিতি :

সোনিয়া তাসনিম খান ঢাকার বাসিন্দা। ৪টা উপন্যাস লিখেছেন এখন পর্যন্ত। সব গুলাই জনপ্রিয়তা পেয়েছে।
লেখিকার লেখা আগে পড়েছি এবং বরাবরের মত হতাশ করেন নি। "আগন্তুকে" তার অসাধারণ শব্দচয়নে আমি বেশ অবাক হয়েছি। পরিবেশের বর্ণনা কমালে উপন্যাসটি আরো বেশি সুন্দর হতো এবং পড়েও মজা পাওয়া বেশি লাগত।

🔹পাঠ প্রতিক্রিয়া :

থ্রিলার গল্প মোটামুটি পড়েছি আগে পরে। কয়েক জায়গায় সাইকোলজিক্যাল থ্রিলার এর ছোট গল্পও পড়েছি। তবে এই বইটি সমকালীন উপন্যাসের আলোকে রচিত হরর থ্রিলার। সুতপাকে ঘিরে বেশ অদ্ভুত রহস্যময় পরিস্থিতির সৃষ্টি হয়েছে। চরিত্রহীন অভাবী সৌমেনের রূপটি পুরুষ সামাজের চেনা দৃশ্য। ফয়সালের চরিত্র বিরক্তিকর হলেও সেই রহস্যের মূল উদ্ধার করে।
হরর পড়তে পছন্দ করি আর এটা পড়েও ভালো লাগলো। লেখিকা আপুর জন্য শুভ কামনা রইলো।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ