আনন্দ বর্ষন : জিনিয়া জেনিস | Ananda Borson By Zinnia Jenis Books

বই : আনন্দ বর্ষন 
লেখক : জিনিয়া জেনিস
প্রচ্ছদ : রাজীব দত্ত
প্রকাশক : পেন্সিল পাবলিকেশনস
মুদ্রিত মূল্য : ২৭৫ টাকা
রিভিউ লিখেছেন এবং আনন্দ বর্ষণের সুন্দর ছবি তুলেছেন Priya Rahman আপু।



আজ কথা বলব সম্প্রতি আমার পড়া একক গল্পগ্রন্থ "আনন্দ বর্ষণ" নিয়ে। পেন্সিলের অন্যতম নিয়মিত লেখক জিনিয়া জেনিস এর এটি প্রথম একক গল্পগ্রন্থ। ১৪টি ভিন্ন মাত্রার গল্প নিয়ে এই বইটি চমৎকার রুপে পাঠকের কাছে তুলে ধরেছেন লেখক। ঠিক একারনেই উপন্যাসের চেয়ে গল্পগ্রন্থ আমার বেশি পছন্দের। লেখকের ভাষায়,,,,,,,,

 **কখনো কখনো হারিয়ে যাবার একটু আগে দুটি হৃদয়ের পাশাপাশি চলার অনুভূতিগুলো আবেগের সিক্ত হয়ে ঝড়ে পড়ে রঙিন লাল বৃষ্টির মতন। হয়ত এটাই জীবনের উপহার। আঁধার পেরিয়ে অনুভূতিরা আঁকে দিনবদলের গান, আবার কখনো বেলাশেষে কেউ নীড়ে ফেরার গল্পে নবরূপে খুঁজে পায় নিজেকে।

বইয়ের কিছু গল্পের নাম নিয়ে উপরের চমৎকার পংক্তিগুলো লেখক সুচারুরূপে সাজিয়েছেন। যা আমার সবচেয়ে বেশি ভালো লাগার জায়গা।

১. ভূমিকম্প রিয়া ৮. উপহার 
২. আঁধার পেরিয়ে ৯. সেফটিপিন 
৩. হারিয়ে যাওয়ার আগে ১০. লাল বৃষ্টি 
৪. গর্ভধারিনী ১১. দিন বদলের গান 
৫. রুপার ঝুমকা ১২. জীবনসঙ্গী 
৬. নীড়ে ফেরার গল্প ১৩. A murder or death
৭. সুখবার্তা ১৪. আনন্দ বর্ষণ

বইয়ে আমার পছন্দ কিছু গল্পের কাহিনি সংক্ষেপ তুলে ধরা হলো:

★ বিয়ের পর কি আসলেই ভালোবাসা হারিয়ে যায়? নাকি সময়ের সাথে ভালোবাসার গায়ে মরিচা ধরে। ঠিক জীবনের এমনই জটিল কিছু প্রশ্নের সহজ উত্তর মিলবে হারিয়ে যাওয়ার আগে গল্পটিতে। আকাশি কি পারবে তার হারানো ভালোবাসা ফিরিয়ে আনতে? 

★ আমাদের সমাজে মানুষরূপী এমন কিছু পাখি থাকে যারা সময়ের কালক্রমে তাদের নীড় থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। আবির কি পারবে সমাজের অন্ধকার জগৎ থেকে পাখিকে তার আপন নীড়ে ফিরিয়ে দিতে? নীড়ে ফেরার গল্পতে জানা যাবে।

★ আমাদের জীবনে কিছু উপহার থাকে অনেক মূল্যবান। আবার কিছু উপহার থাকে কারো কাছে অনাকাঙ্ক্ষিত। যেমন সুরভি ছিল তার বাবার কাছে অনেক মূল্যবান একটি উপহার। অপূর্ব কি পারবে তার জীবনের এই অমূল্য উপহার টি সবসময়ের জন্য ধরে রাখতে? নাকি বাধনের মতোই অবহেলায় চলে যাবে। এই প্রশ্নের উত্তর মিলবে উপহার গল্পটিতে।

★ আসলে ঠিক কোথায় নিরাপদ আজকে নারীরা? ঘরে না বাইরে। সমাজের সর্বস্তরে মানুষরূপী কিছু হায়না নারীদের ছিঁড়েখুঁড়ে খেতে সবসময় প্রস্তুত থাকে। এর থেকে বাঁচার কিছু সাধারণ উপায় খুজে পাওয়া যাবে সেফটিপিন গল্পটিতে।

★ জীবনসঙ্গী গল্পটিতে লেখক আমাদের জীবনে সত্তিকারের জীবনসঙ্গীর গুরুত্ব তুলে ধরেছেন। অনেক সময় আমরা মানুষ চিনতে ভুল কর। ভুল মানুষকে নিজের জীবনে স্থান দিয়ে দেই। জীবনে সঠিক সময়ে সঠিক মানুষ নির্বাচন করা কতটা জরুরি তা এই গল্পটি পড়লে উপলব্ধি করা যাবে।

★ স্নেহা কি পারবে তার ভালোবাসা দিয়ে নিজের অপূর্ণতাকে পূর্ণ করতে? নিজের ভালোবাসার মানুষটির সাথে সুখের আনন্দ বর্ষণে ভিজতে। স্নেহার অপূর্ণ জীবনেও কি কেউ আসবে ভালোবাসার আনন্দ বর্ষন নিয়ে। জানতে হলে পড়ে ফেলুন বইয়ের সর্বশেষ চমৎকার এই গল্পটি।

* প্রিয় উক্তি:
১. কিছু কিছু অপূর্ণতা জীবনে পূরণতার স্বাদ এনে দেয়।
২. ধর্ষিতা হচ্ছে এমন একটি বিশেষ শব্দ যাতে এক অদৃশ্য 'খারাপ' লেগে থাকে। এই তকমাটা খুব জিদ্দি ময়লা। 
৩. আপনার স্ত্রী জ্যোৎস্নপ্লাবনে হারিয়ে গেছেন। জরুরী ভিত্তিতে নীলাকাশে যোগাযোগ করুন। 
৪.আমরা নিজেদের চাওয়া-পাওয়ার হিসাব মিলাতে এতটাই বিভোর থাকি বলেই কখনো কখনো দেখতে পাইনা, জীবন তার নীরবতার ভাষা দিয়ে আমাদের কত কিছু শিখাতে চায়।
৫. নোংরা শরীর থেকে বেরিয়ে আসা রক্তের রং কি লাল হয় না?
৬. স্নেহার চোখের কোল বেয়ে গড়িয়ে পড়া টুপটাপ আনন্দের বর্ষণ আমার মনটাকে ভিজিয়ে দিল, ঠিক যেমন করে শত শত বৃষ্টির ফোঁটা গোটা শহরটায় প্রাণের ছোঁয়া এনে দিল। 

★★বইটি এমন চমৎকার সব সংলাপে ভরপুর। বইটি শেষ করার বহু দিন পরেও এর রেশ মনে রয়ে যাবে। বারবার পড়তে ইচ্ছে হয় এমন একটা বই হচ্ছে "আনন্দ বর্ষণ"। এজন্য লেখক অবশ্যই প্রশংসার দাবিদার। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ