ওঙ্কার PDF লেখক আহমদ ছফার সকল বই পিডিএফ | রিভিউ | ভিডিও | অডিও

বই: ওঙ্কার পিডিএফ ডাউনলোড করুন সম্পূর্ণ ফ্রিতে 💕
লেখক: আহমদ ছফা

"ওঙ্কার" নামক এই উপন্যাসটিতে লেখক আহমদ ছফা পরাধীন বাংলাদেশের পটভূমিকায় উনসত্তেরর গণ অভ্যুত্থানের প্রেক্ষাপটে রচনা করেছেন। উপন্যাসের নায়ক, গ্রামের এক ক্ষয়িষ্ণু তালুকদার পরিবারের সন্তান। জমি-জমা তার পিতার নেই তেমন, কিন্তু উত্তরাধিকারসূত্রে অহমিকা রয়ে যায়। সাধারণ মানুষ আগের মত তাকে সম্মান দিতে চায় না বা দেয় না, কিন্তু তিনি তার অতীত অবস্থা থেকে বের হয়ে আসতে পারেন না। তার আভিজাত্য, কর্তৃত্ব করার মানসিকতা এগুলো এলাকার মানুষের পীড়ার কারণ হয়। তাদের কাছ থেকে আগের মত মর্যাদা না পাওয়ার শোধ তিনি তুলতে থাকেন উন্মাদের মতো তাদের বিরুদ্ধে মামলা করার মাধ্যমে,ক্রমাগত তিনি হারতে থাকেন; কিন্তু পিছপা হন না। লেখক এ বিষয়টা বর্ণনা করেছেন এভাবে যে- “ পুরনো মডেলের গাড়ি যেমন শহরের নতুন রাস্তায় ঠিকমত চলতে পারে না, ঝঞ্ঝাট লাগায়, দুর্ঘটনা বাঁধায়, ধোঁয়া ছড়ায় তেমনি আমার বাবা আমার কালের পৃথিবীতে বসবাসের যোগ্যতা হারিয়ে ফেলেছিলেন। তিনি কেবল দুর্ঘটনার জন্ম দিয়ে যাচ্ছিলেন।"

এইসব মোকদ্দমায় তার একান্ত বিশ্বস্ত লোক ছিলেন আবু নসর মোক্তার। কিন্তু মোক্তারের চোখ আবার তার সম্পত্তির দিকে।একসময়ে মোক্তারের কৌশলের কাছে তিনি পরাজিত হন, ধরাশয়ী হন।জমিজমা মোক্তার সাহেবের নিয়ে নেয়।




নায়কের পরিবারের এই দুঃসময়ে ত্রানকর্তা হয়ে আসেন মোক্তার সাহেবই। তিনি প্রস্তাব দেন, তিনি তালুকদারের চিকিৎসার ব্যবস্থা করবেন, বাড়ি ভিটে ফিরিয়ে দেবেন, পুরাতন বাড়িটা সংস্কার করে দেবেন। শহরে থাকার ব্যবস্থা হিসেবে একটা বাসা করে দেবেন, ছেলের একটা চাকরির ব্যবস্থা করে দেবেন। এর বিনিময়ে ছেলেকে তার বোবা মেয়েকে বিয়ে করতে হবে। নায়কের পরিবার যদিও প্রথমে এই প্রস্তাব মেনে নিতে চায় না তবু নায়ক বাধ্য হয়ে বিয়ে করে আবু নসর মোক্তারের বোবা মেয়েকে।

নায়ক শ্বশুরের প্রভাব-প্রতিপত্তির জোরে তার মেয়েকে বিয়ে করে শহরে ওঠে, রাজনৈতিক এবং অর্থনৈতিকভাবে সুবিধাজনক স্থানে চলে যায়।তাদের সাথে শহরে থাকে নায়কের বোন।একসময় নায়ক তার বোনকে গান শেখানোর ব্যবস্থা করে। কিছুদিনের মধ্যেই তার ভালো উন্নতি হয়। এতে মন ভালো হয়ে যায় নায়কের।সে আরো বিস্ময়ের সাথে লক্ষ্য করে তার বোবা স্ত্রীর গানের প্রতি, গানের যন্ত্রটির প্রতি প্রবল আগ্রহ। ননদটি যখন গলায় সুর তোলে সাথে সাথে সেও চেষ্টা করে সুর তুলতে। তার গলা থেকে বের হয় অন্যরকম আওয়াজ। তবু সে লুকিয়ে লুকিয়ে চেষ্টা করে সুর ধরতে, ধ্যান করে তার। স্ত্রীর এই চেষ্টা নায়কের ভালো লাগে। তার প্রতি ভালোবাসা খুঁজে পায় সে, যা পায় নি বিয়ের পর থেকে একদিনের জন্যও।এরপর থেকে, দিনরাত কখোনো সে চোখের আড়াল করে না স্ত্রীকে। 

এদিকে দেশের রাজনৈতিক পরিস্থিতি দ্রুত পরিবর্তন ঘটতে থাকে। গণ আন্দোলনের জোয়ারে আইয়ুব খানের স্বৈরশাসন কেঁপে ওঠে।আমাদের নায়ক মিছিল, শ্লোগান- বিষয়গুলো এড়িয়ে চলতেই পছন্দ করতো। মাঝে মাঝে বিরক্তিবোধও করত। কিন্তু মিছিলের ব্যাপারে প্রচণ্ড আগ্রহ তার বোবা স্ত্রীর। মিছিল দেখলেই, শ্লোগান শুনলেই তার স্ত্রী অন্যরকম হয়ে যায়। ছফার ভাষায়, “শ্লোগানের আওয়াজ শুনলে আমার বউটি বিক্ষুব্ধা বাংলাদেশ হয়ে যায়। বাংলাদেশ স্বাধীন হতে চায়। আর আমার বোবা স্ত্রী কথা বলতে চায়। উভয়ই তর সইতে চায় না। উভয়েরই দাবীই একরোখা।”

একদিন এরকম একটি মিছিল তার বাসার দিকে আসছে। শ্লোগানের শব্দ শুনতেই তার বোবা স্ত্রীর অস্বাভাবিক প্রতিক্রিয়া শুরু হয়। সে দেখতে পায় তার স্ত্রী নিজ কণ্ঠ থেকে আওয়াজ বের করতে চাচ্ছে প্রাণপনে।। একসময় নায়কের মনে হয় তার স্ত্রী “বাংলা” শব্দটি উচ্চারণ করল, তখন তার কণ্ঠ থেকে রক্ত ঝরছে। নায়কের মন ফুরে একটাই প্রশ্ন জাগে- কোন রক্ত বেশি লাল? শহীদ আসাদের না তার বোবা বৌয়ের ?

"ওঙ্কার" উপন্যাসের কোনো চরিত্রই যেনো শুধু একটি ব্যক্তি নয়, বহু কালের বহু মানুষের ভার বহন করার শক্তি দিয়েই ছফা তাদের সৃষ্টি করেছেন। জনগোষ্ঠীর বহুকালের স্বপ্নকে তিনি সংকল্পে ও অঙ্গীকারে উন্নীত করেন একটি বোবা মেয়েকে দিয়ে, কথা বলার অসম্ভব কাজটি রক্তাক্ত উপায়ে সম্পন্ন করিয়ে,যা মূলত জনশক্তির জাগরণেরই প্রতীক।

লিখেছেন-
মশিউর রহমান 
প্রাণিবিদ্যা বিভাগ,
২০১৮-১৯ সেশন,
ঢাকা কলেজ।

ওঙ্কার PDF লেখক আহমদ ছফার সকল বই পিডিএফ | রিভিউ | ভিডিও | অডিও

Oskar Boi PDF : Author Ahmed Sofa All Books PDF

Titleওঙ্কার
Authorআহমদ ছফা
Publisherহাওলাদার প্রকাশনী
QualityPDF Download Free Link
ISBN9789848966334
Edition1st Published, 2018
Number of Pages80
Countryবাংলাদেশ
Languageবাংলা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ