বই বিবাহ বিভ্রাট পাঠক প্রতিক্রিয়া ! লেখিকা : নওরীন জাহান | Bibaho Bivrat Nowrin : Jahan Books

এক নজরে বই পরিচিতি:
  • বই: বিবাহ বিভ্রাট
  • লেখিকা: নওরীন জাহান 
  • সম্পাদনা: তানজিল আরেফিন আদনান 
  • প্রকাশনী: আয়ান প্রকাশন
  • পৃষ্ঠা সংখ্যা: ১১২
  • মুদ্রিত মূল্য: ২২০৳
  • Review Credit 💕 Alamgir Al Hasan 




- বিয়ে ইসলামী শরিয়তের গুরুত্বপূর্ণ একটি বিধান। আল্লাহর পক্ষ থেকে বিশেষ নিয়ামত ও রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর গুরুত্বপূর্ণ সুন্নত। ঈমানের পূর্ণতার সহায়ক। চারিত্রিক অবক্ষয় রোধের অনুপম হাতিয়ার। 'বিয়ে' নামক সম্পর্ক গঠনের মাধ্যমে আল্লাহ তা'আলা আমাদেরকে অর্ধেক দ্বীন পূর্ণ করার সুযোগ করে দিয়েছেন। একে-অপরকে দ্বীন ও দুনিয়ার কার্যক্রমে অনুপ্রেরণার যোগানদাতা বানিয়েছেন। বিয়ে হচ্ছে– একটি আদর্শ পরিবার গঠন, মানুষের জৈবিক চাহিদাপূরণ ও মানবিক প্রশান্তি লাভের প্রধান উপকরণ।

▪️পবিত্র কুরআনে আল্লাহ তাআলা ইরশাদ করেন, “আল্লাহর নিদর্শনসমূহের মধ্যে অন্যতম হলো— তিনি তোমাদের মধ্য থেকে সৃষ্টি করেছেন তোমাদের জীবনসঙ্গিনী, যাতে তোমরা তাদের নিকট প্রশান্তি লাভ করতে পারো এবং তিনি তোমাদের মধ্যে পারস্পরিক প্রেম-প্রীতি, ভালোবাসা ও দয়া সৃষ্টি করেছেন।” (সুরা রুম :২১);

- বিয়ে যেমন জৈবিক চাহিদা পূরণ ও মানসিক প্রশান্তি লাভের মাধ্যম, তেমনি এটি বিশেষভাবে আল্লাহর ইবাদতের অংশও বটে। আল্লাহ তা'আলা আমাদের জন্য এই নিয়ামতকে সহজ করে দিয়েছেন। অথচ, আমাদের সমাজের বাস্তবতার দিকে তাকালে একরাশ দীর্ঘশ্বাস ফেলতে হয়। এই সমাজ বিয়েকে করে দিয়েছে কঠিন। মুসলিম সমাজে এখন বিয়েতে বর-কনে দেখা থেকে শুরু করে, বিয়ে সম্পন্ন হওয়া পর্যন্ত– বিভিন্ন কু-প্রথা, কু-সংস্কার, বিধর্মীদের দেখানো আচার-অনুষ্ঠানে লিপ্ত হয়ে, আল্লাহর অবাধ্য ও নিষিদ্ধ নীতিমালায় জড়িয়ে পড়ে অধিকাংশ বিয়ের অনুষ্ঠানগুলো। 

- একবার ভাবুন তো! যেই সম্পর্ক শুরুই হয় আল্লাহর অবাধ্যতা ও নিষিদ্ধ কাজের মাধ্যমে, সেই সম্পর্কে কীভাবে প্রশান্তি, তৃপ্তি, ভালোবাসা, সম্মান, সুখ আশা করা যায়? যেখানে বিয়ে ছিলো ইবাদতের অংশ, ঈমানের পূর্ণতার অংশ; সেখানে আল্লাহর ক্রোধ ও অসন্তোষের দলে নিমজ্জিত হওয়া কতটা অজ্ঞতার পরিচায়ক? লজ্জাহীনতা ও নীচতার পরিচায়ক? আমাদের এই লজ্জাহীনতা, নীচতা ও অজ্ঞতার পরিমাপ উপলদ্ধি করতে এবং ইসলামি বিধান অনুযায়ী সুন্নাহ সম্মত বিয়ে সম্পর্কে ধর্তব্য হতে, আমরা সংগ্রহ করতে পারি ‘আয়ান প্রকাশনের’ নতুন বই “বিবাহ বিভ্রাট”।

- শর্ট পিডিএফ পড়ে ও সূচিপত্র দেখে বুঝা যাচ্ছে– বক্ষমাণ এই বইটিকে ‘৬টি’ পার্টে ভাগ করা হয়েছে। প্রথমেই দেখানো হয়েছে অন্যান্য ধর্মের বিবাহের রীতিনীতি ও ইসলামে বিবাহের সহজতা। তারপর ঘটকপর্ব থেকে শুরু করে পাত্রীর কতটুকু অংশ দেখা যাবে, গায়ে হলুদ, গেইট প্রথা, বিবাহের রুকন, দেনমোহর, বিবাহের গুরুত্বপূর্ণ সুন্নাহ 'ওয়ালিমা' সহ বেশকিছু পয়েন্ট সুন্দর ও সাবলীলভাবে তুলে ধরা হয়েছে। দাম্পত্য জীবন সুখের জন্য যেই চাবিকাঠি, স্বামী-স্ত্রীর পরস্পরের সেই দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সংক্ষেপে অনেকগুলো নাসীহাহ করা হয়েছে ‘সুন্দর গঠনমূলক পরিসমাপ্তি’ পার্টে। পরিশেষে, বিদ'আত পালনের ভয়াবহতা নিয়ে আমাদের সতর্ক করে 'শিক্ষনীয় বার্তা' পার্টের মাধ্যমে বইটির ইতি টানা হয়েছে।

- মানবজীবনের অবিচ্ছেদ্য অংশ এই বিয়ে বিষয়ক জ্ঞান নিয়ে আমাদের অজ্ঞতার জুরি নেই। আমাদের মস্তিস্ক থেকে অজ্ঞতার অবসান দিতে, সমাজে বিধর্মী কুপ্রথা, কুসংস্কার দূর করে সুন্নাহ সম্মত বিবাহ সম্পাদনের বিস্তার ঘটাতে বক্ষমাণ এই “বিবাহ বিভ্রাট” নামক বইটি অত্যন্ত ফলপ্রসূ ও কার্যকরী হবে 'ইন শা আল্লাহ। বিবাহ করতে আগ্রহী আছেন ও রিসেন্টলি বৈবাহিক জীবনে পদার্পণ করবেন এমন ভাই-বোনেরা বইটি থেকে উপকারি ইলম অর্জন করতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ