কেন এতো জনপ্রিয়? ডাবল স্ট্যান্ডার্ড ২.০ | Double Standard 2.0

  • বইয়ের নাম: ডাবল স্ট্যান্ডার্ড ২.০
  • লেখক: ডাঃ শামসুল আরেফিন
  • প্রকাশক: সমপর্ণ


একসময় আরবের নারীদের জীবন্ত কবর দেয়া হতো , নারীরা সেখানে ছিল অভিশাপ স্বরূপ, পারিবারিক ও সামাজিকভাবে তারা নিগৃহীত হতো।কিন্তু ইসলাম আরবে এমন এক বিপ্লবের জন্ম দিয়েছিল যা রাতারাতি আরবে নারীদের অবস্থা পরিবর্তন করে দিল ।যে সমাজে নারীদের কোন মর্যাদা ছিল না সে সমাজে নারীদের অধিকার ও মর্যাদা সুনিশ্চিত করেছে ইসলাম।শুধু তাই নয় পরিবার ,সমাজে ,রাষ্ট্রে একজন নারীর ভূমিকা ,অবস্থান, এবং দায়িত্ব সম্পর্কেও দিয়েছে সুস্পষ্ট নির্দেশনা। সর্বোপুরি বলতে হয় ইসলাম নারী মুক্তির প্রকৃত পথ উন্মোচন করেছিল ।
আরবের সেই বিপ্লবের উদ্যম পালের হাওয়া উপমহাদশের তরীতে এসেও লেগেছিল বৈকি।তবে সেই হাওয়া খুব বেশি দূর পৌঁছাতে পারেনি। কারণ আমাদের উপমহাদেশের বেশিরভাগ মানু্ষ ছিল কুসংস্কারাচ্ছন এবং ধর্ম সম্পর্কে ছিল সম্পূর্ণ অজ্ঞ। তারা সত্যের সান্নিধ্যে এসেও সত্যকে উপভোগ করতে পারেনি।কারণ ব্রিটিশবিধৌত মগজে সত্য পৌঁছানোর আগেই পশ্চিমারা সম্মোহনী কিছু শব্দ টোপ ফেলে ইসলামের আকীদা ও আদর্শকে আমাদের তথা পুরো পৃথিবীর চোখে ভিলেন বানিয়ে দিয়েছিল।নারীবাদ,নারীমুক্তি, নারীর ক্যারিয়ার এসব সুন্দর সুন্দর মতবাদের মাধ্যমে নারীকে পুঁজিবাদের দাসত্বের শৃঙ্খলে বন্দি করে ফেলেছিল।পাশাপাশি নারীদের ঘরের কাজকে পুরুষের বাইরের কাজের সাথে তুলনা করে নারীর ঘরের কাজকে করা হয়েছে অবমূল্যায়ন।পুঁজিবাদিরা নিজেদের লাভের আশায় নারীদের এমন এক অযোক্তিক 
 ও অসম প্রতিযোগিতায় নামিয়ে দিয়েছে যেখানে নারীকে পদে পদে হতে হচ্ছে নির্যাতিত ,লাঞ্ছিত ও অপমানিত।  
,প্রতিদিন খবরের কাগজেই আমরা সেই নারীদের জুলুম 
আর নির্যাতন শিকারের খবর গুলো দেখতে পায়।দেখে চুক চুক শব্দ করেই আবার নীরব হয়ে যায়। 

ডা: শামসুল আরেফিন সেই নীরবতাকে এক রকম অপরাধ হিসেবে নিয়েছেন।তাই সেই অপরাধবোধ থেকেই বোধহয় তিনি রচনা করেছেন "ডাবল স্ট্যান্ডার্ড" এর মত সেরা একটি গ্রন্থ।যেখানে তিনি দেখিয়েছেন ইসলামের আদি যুগে মুসলিম নারীরা শিক্ষা,দীক্ষায় ,জ্ঞানে-গুনে এবং অর্থনৈতিক ভাবে বর্তমান যুগের মুসলিম নারীদের থেকে অনেক অনেক এগিয়ে ছিলেন।কিন্তু সে যুগে না ছিল তথাকথিত নারীবাদী মতবাদ,না ছিল নারীদের 
ক্যারিয়ারস্টিক কোন ভাবনা। তবে কি করে তারা এগিয়ে ছিল আমাদের বর্তমান নারীদের চাইতে?কারন তখন নারীরা সর্বক্ষেত্রে পেয়েছিল সুষমাধিকার। 

অতএব,ইসলামের স্বর্ণ যুগে যে মর্যাদা,সম্মান ,অধিকার আর সার্থকতার জীবন পেয়েছিল তা তাদের জীবনকে করেছিল সুন্দর এবং অধিক নিরাপদ।বিপরীতে পশ্চিমারা নারী-পুরুষ সমানাধিকার,নারির ক্ষমতায়ন ইত্যাকার নানান ধোঁয়া তুলে নারীদের আরামের জীবনকে দুর্বিসহ করে তুলেছে। অথচ তথাকথিত এসব নারী রক্ষাকারীরা নিজেরা নিজেদের দেয়া মতবাদে তো আমল করেই না উপরন্তু নারী রক্ষার নামে এরা বিভিন্ন দেশের শান্তি শৃংখলা নষ্ট করে সেখানে রক্তক্ষয়ী যুদ্ধের সূত্রপাত করছে।

পরিশেষে বলতে গেলে "ডাবল স্ট্যান্ডার্ড" বইটি হতে পারে ঘুমিয়ে পড়া মুসলিম জাতির আবার জেগে উঠার নতুন উন্মাদনা।মুসলিম নারীদের দেখাবে প্রকৃত মুক্তির পথ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ