ফলতা থেকে পলাশি : শান্তনু বসু | Folta Theke Polashi : Shantonu Bashu

  • Book : Folta Theke Polashi - ফলতা থেকে পলাশি
  • Writer : Shantonu Bashu
  • Publisher : Potrovaroti
  • ISBN : 9788183746885
  • Language : Bengali / বাংলা
  • Country : India
  • Format : Hardcover
  • Edition First Printed : March 2022
  • Pages : 419
শান্তনু বসু রচিত ফলতা থেকে পলাশি গ্রন্থে মূলত পলাশির যুদ্ধের ব্যাপারে নিখুঁতভাবে বর্ণনা করা হয়েছে। ১৭৫৭ সালের ২৩ জুন পলাশির যুদ্ধ জিতে নিয়ে আধুনিক ভারতের ইতিহাসের গতিমুখ সম্পূর্ণ বদলে দিয়েছিল ইংরেজরা। ‘বণিকের মানদণ্ড দেখা দিয়েছিল রাজদণ্ডরূপে।’ কেমন করে ঘটে গেল এই নাটকীয় পট পরিবর্তন? এরই বর্ণনা করা হয়েছে ফলতা থেকে পলাশি বইয়ে।

১৭৫৭ সালের ২৩ শে জুন। ক্লাইভের বাহিনীর সামনের সারি থেকে দুশো গজ দূরে পুকুরের ধারে একটা ঢিবির উপরে চারটে কামান বসিয়ে জনা পয়তাল্লিশ ফরাসি গোলন্দাজকে সঙ্গে নিয়ে প্রস্তুত হয়ে আছেন মসিয়ে সিনফ্রে। ঠিক তার পিছনে মাইল দেড়েকের মধ্যে রয়েছে নবাবের শাহি তাঁবু। তার অলিন্দে বসে দূরবিন চোখে পরিস্থিতির উপর নজর রাখছেন উদ্বিগ্ন সিরাজদ্দৌলা।


সিনফ্রের থেকে কয়েকশো গজ পিছনে একদল সৈন্য নিয়ে দাঁড়িয়ে আছেন মিরমদন। তাঁর পাশে মোহনলাল। তাঁর সঙ্গে রয়েছে পাঁচ হাজার ঘোড়সওয়ার ও সাত হাজার পদাতিক সেনা। মোহনলালের বাঁ দিকে একটা পরিত্যক্ত ইটখোলার উঁচু ঢিবির উপর দাঁড়িয়ে অর্ধচন্দ্রাকারে ইংরেজদের ঘিরে ধরেছে মিরজাফর, ইয়ার লতিফ খান ও রায়দুর্লভের বাহিনী; পদাতিক ও ঘোড়সওয়ার মিলিয়ে নবাবের মোট সেনা সংখ্যা পঞ্চাশ হাজার। এছাড়া সঙ্গে রয়েছে তিপ্পান্নটা বড় বড় কামান।

এই সেনা সমাবেশ দেখে ভয়ে দরদর করে ঘামছেন ক্লাইভ। মিরজাফর ও রায়দুর্লভের মতিগতির আন্দাজ পাচ্ছেন না তিনি। কথা ছিল মিরজাফর ও রায়দুর্লভের ফৌজ নবাবের বিরুদ্ধে অস্ত্র ধরবে। কিন্তু এরা যে ইংরেজদের ঘিরে দাঁড়িয়ে পড়ল। দূরবিন চোখে মিরজাফর, রায়দুর্লভ, ইয়ার লতিফের বাহিনীকে ইয়াদদস্ত করতে লাগলেন। ক্লাইভ ভাবতে লাগলেন, এরা নিষ্ক্রিয় থাকলে তবুও একরকম। সিনফ্রে, মিরমদন ও মোহনলালের বাহিনীর সঙ্গে লড়াই চালিয়ে যাওয়া যাবে। কিন্তু নবাবের গোটা বাহিনী যদি একসঙ্গে ইংরেজদের আক্রমণ করে বসে তাহলে ভয়ংকর বিপদ।।

গুড়ুম! গুড়ুম! গুড়ুম!

সহসা কামানের গর্জনে কেপে উঠল পলাশির গোটা প্রান্তর। পলাশির সুবিশাল আমবাগানের শয়ে শয়ে পাখি ভয় পেয়ে কিচিরমিচির শব্দে ডানা ঝাপটে উড়তে শুরু করল আকাশে। সকাল আটটা। ইংরেজদের দিকে কামান দাগতে শুরু করলেন সিনফ্রে। শুরু হয়ে গেল পলাশির যুদ্ধ।

                               
উদ্ধৃতাংশটি নেওয়া হয়েছে লেখক শান্তনু বসুর ‘ফলতা থেকে পলাশী’ বইটি থেকে।  

১৭৫৭ সালের ২৩ জুন পলাশির যুদ্ধ জিতে নিয়ে আধুনিক ভারতের ইতিহাসের গতিমুখ সম্পূর্ণ বদলে দিল ইংরেজরা। ‘বণিকের মানদণ্ড দেখা দিল রাজদণ্ডরূপে।’ কেমন করে ঘটে গেল এই নাটকীয় পট পরিবর্তন?

এক বছরের কাহিনি। একদিকে ক্রমশ ক্ষয় হয়ে আসা নবাবি শাসন কাঠামোর সঙ্গে যুক্ত আমির, ওমরাহ, জমিদার, বণিকদের লোভ-লালসা, ষড়যন্ত্র, বিশ্বাসঘাতকতা এবং ইস্ট ইন্ডিয়া কোম্পানির স্বায়ত্ত সাম্রাজ্যবাদ অন্যদিকে এই দুর্ধর্ষ প্রতিপক্ষের মোকাবিলায় অপরিণত তরুণ নবাব সিরাজদ্দৌলা—সব মিলিয়ে উত্তেজনায় ভরপুর, রোমাঞ্চকর এক ঐতিহাসিক উপন্যাস ।  

ফলতা থেকে পলাশি বইটির অরিজিনাল কপি সংগ্রহ করুন Batighar থেকে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ