হালাল বিনোদন : আবু মুআবিয়া ইসমাইল কামদার | Halal Binodon : Ismail Kamdar

বই: "হালাল বিনোদন"
লেখক : আবু মুআবিয়া ইসমাইল কামদার
অনুবাদ :মাসুদ শরীফ
প্রকাশনায় : গার্ডিয়ান পাবলিকেশন
মূল্য:১৫০ টাকা।
Review Credit 💕 Nadira Nasrin

এটা হারাম। ওটা হারাম। এটা করা যাবে না। ওটা করা না।তাহলে কি ইসলামে বিনোদন বলে কিছু নেই?

Review



গতানুগতিক জীবনের কর্মব্যস্ততা থেকে একটুখানি সময় নিজের জন্য বের করে নেয়াটা মানুষের সহজাত প্রকৃতি।তাই যুগ যুগ ধরে নিজেদের বিনোদিত করার জন্য বিনোদনের নানা উপায় মানুষ খুঁজে চলেছে।বিনোদন সবসময়ই ছিল তবে কেউ কেউ তাদের ব্যক্তিগত কামনার চরিতার্থে বিনোদনকে বাড়াবাড়ি পর্যায়ে নিয়ে গেছেন।বিশেষ করে বর্তমান আধুনিক এ যুগে বিনোদন শিল্প এখন শীর্ষে অবস্থান করছে।বিনোদনের এত এত সব উপকরণ ছড়িয়ে আছে যে, কেউ চাইলে সারাজীবন শুধু বিনোদনের মধ্যে থেকেই কাটিয়ে দিতে পারবে। দিন দিন মানুষ সেদিকেই যাচ্ছে।মানুষ আজ টাকা আর বিনোদনকে তার উপাস্য হিসেবে গ্রহণ করে পূজা করছে।ধর্মীয় অনুশাসন না থাকায় যাচ্ছেতাইভাবে ভীবন উপভোগের পথে কোনো নৈতিকতার বালাই থাকে না। আর এগুলোর ফলাফল আমরা নিজের চোখেই দেখতে পাচ্ছি।একমাত্র অজ্ঞ লোকই পারে পৃথিবীর ক্ষণস্থায়ী আনন্দে ডুবে থেকে জান্নাতের অনন্ত বিনোদনের কথা ভুলে যেতে।

"ওরা ওদের ধর্মকে বিনোদন ও খেলার বস্তু বানিয়ে ছিল।দুনিয়ায় জীবন ওদের বিভ্রান্ত করে রেখেছিল।(কুরআন-৭:৫১)

কি সাংঘাতিক! লোকগুলো বিনোদনকে তাদের দ্বীন ( ধর্ম,লাইফস্টাইল) বানিয়েছে।বিনোদিত হওয়াই এই লোকগুলোর জীবনের উদ্দেশ্য। আজ আমরা কি তা-ই দেখছি না?

বিনোদনের শত শত মাধ্যম।কিছু ভালো, কিছু খারাপ।খারাপটা থেকে যদি ভালোটা আলাদা করতে না-পারি তাহলে নিছক আনন্দও হয়ে উঠবে শোচণীয় পরিণতির কারণ। কাজেই, সাবধান হওয়া জরুরি।

বন্যার পানির মতো বিনোদনের হাজারো উপকরণ আসছে। জায়গা করে নিচ্ছে হাতের মুঠোয়। পানি জীবন ধারণের জন্য অপরিহার্য। কিন্তু সেই পানি যদি বিশুদ্ধ না-হয়, ফোটানো না-হয়, তাহলেই সেটাই হয়ে উঠতে পারে জীবনঘাতি।

Comments

এই বইতে একটা ফিল্টার দেওয়া হয়েছে যা দিয়ে আপনি ভালো আর খারাপ বিনোদনের উপকরণগুলো আলাদা করতে পারবেন নিজেই।

পরিশেষে, মুসলিম হিসেবে বিনোদনই আমাদের শেষ কথা নয়।এটা আল্লাহর দেওয়া একটা অনুগ্রহ মাত্র।জীবনের অর্থ আরও ব্যাপক,উদ্দেশ্য আরও মহৎ।আল্লাহর নির্ধারিত সীমারেখার মধ্যে থেকে মানুষ তার চাহিদা বৈধভাবে পূরণ করতে পারে।বিনোদন তেমনই একটি চাহিদা।তাই আনন্দের পরিশুদ্ধ মাধ্যমগুলো নিয়ে মেতে উঠুন হালাল বিনোদনে…

Book Info

  • হালাল বিনোদন
  • লেখক : Ismail Kamdar
  • প্রকাশনী : গার্ডিয়ান পাবলিকেশন্স
  • বিষয় : ইসলামী জ্ঞান চর্চা, ফিকাহ ও ফতওয়া
  • পৃষ্ঠা : 79, কভার : পেপার ব্যাক, সংস্করণ : 4th Edition, 20 February 2018
  • আইএসবিএন : 9789849295921

Buy Halal Binodon

বই হালাল বিনোদন লেখক : আবু মুআবিয়া ইসমাইল কামদার এর অরিজিনাল কপি সংগ্রহ করুন। হালাল বিনোদন বইটি ক্রয় করতে এখানে ক্লিক করুন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ