কুরআন সুন্নাহর আলোকে ইসলামী আকীদা PDF Download | ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীরের বই সমূহ

  • কুরআন সুন্নাহর আলোকে ইসলামী আকীদা
  • লেখক : ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর
  • প্রকাশনী : আস-সুন্নাহ পাবলিকেশন্স
  • বিষয় : ঈমান ও আকীদা

বইটির গুরুত্ব

বিশ্বাস বা ধর্ম বিশ্বাস বোঝাতে সমাজে সাধারণত দুটি শব্দ ব্যবহৃত হয় :"ঈমান ও আকীদা"।কোরআন ও হাদীসে ঈমান শব্দটি ব্যবহার করা হয়ছে। দ্বীতীয় হিজরি থেকে ধর্ম বিশ্বাস অর্থাৎ ঈমান বোঝাতে আরও কিছু শব্দ ব্যবহার করা হয় এর মধ্যে আকীদাহ অন্যতম।

❝আর কেউ ঈমান প্রত্যাখান করলে তার কর্ম বিনষ্ট বা নিষ্ফল হবে এবং সে পরকালে ক্ষতিগ্রস্থদের অন্তর্ভুক্ত হবে❞(মায়িদা,৫) অর্থাৎ, আকীদাহ সঠিক না হলে তার কোনো আমলই কাজে আসবে না।ঈমান বিষয়ক জ্ঞান অর্জন করাই মানব জীবনের সর্বপ্রথম ও সবচেয়ে গুরুত্বপূর্ণ ফরয দায়িত্ব। বিশুদ্ধ ঈমান বিষয়ক সঠিক জ্ঞানই মানব জীবনের সর্বশ্রেষ্ট ও সবচেয়ে প্রয়োজনীয় জ্ঞান।

আর এই জ্ঞান অর্জনের জন্য ❝ইসলামী আকীদা❞ বইটির বিকল্প নেই।


বইয়ের বিষয়সমূহ

১.ঈমান,আকীদা,ইসলামি আকিদার উৎস ও গুরুত্ব এবং আকীদা বিষয়ক গ্রন্থাবলী।

২.তাওহীদের ঈমান : (আরকানুল ঈমান, আল্লাহর প্রতি ঈমান,তাওহীদের অর্থ ও সংজ্ঞা, তাওহীদের প্রকারভেদ),।

৩.রিসালাতের ঈমান:(রিসালাতের সাক্ষ্য, রিসালাতের বিশ্বাসের অর্থ)।

৪.আরকানুল ঈমান:( আল্লাহর প্রতি ঈমান, মালাইকার প্রতি ঈমান,আল্লাহর গ্রন্থসমূহে বিশ্বাস, রাসুল গণের প্রতি ঈমান, আখিরাতের প্রতি ঈমান, তাক্বদীরের প্রতি ঈমান)।

৫.অবিশ্বাস ও বিভ্রান্তি:(কুফর,শিরক,শিরক প্রতিরোধে কোরআন ও সুন্নাহ,মুসলিম সমাজে শিরক অনুপ্রবেশের প্রেক্ষাপট,মুসলিম সমাজে প্রচলিত শিরক কুফর)।

৬.বিদআত ও বিভক্তি:(বিদআতের পরিচয়,ইফতিরাখ ও ইখতিলাফ,কুরআন ও সুন্নাহর আলোকে ইফতিরাক,বিভক্তি স্বরূপ ও বিভ্রান্তির বিষয়য়াদি,আহলুস সুন্নাত ওয়াল জামাতের পরিচয়, বিভ্রান্ত দল- উপদলসমূহ)।

বইটি পড়ে আমার অনুভূতি

বইটি পড়ে আমি বুজতে পারলাম আমরা শুধুই নামে মুসলিম। আমাদের ইলম এর খাতা শূন্য। আমরা আমলের পিছনে ছুটি কিন্তু এটা বুঝি না যে আসলে আমাদের আমল নামায় কি এই আমলের সওয়াব জমা হচ্ছে নাকি গুনাহ। বইটির লেখক ❝আব্দুল্লাহ জাহাঙ্গীর (রাহিঃ) স্যার একটা কথা বলতেন আমাদের দেশের মানুষেরা ধর্মীয় আবেগী।


এই বইটি না পড়লে বুজতে পারতাম না যে আমাদের আকীদাহ এ কত ভুল আছে। আমরা না বুঝে অহরহ কত শির্ক বিদআত করি। এই দুনিয়া থেকে যদি এগুলো ক্ষমা না নিয়ে নিজেকে না শুধরে যেতে পারি তাহলে হাশরের মাঠে হয়তো দেখবো আমল নামা শূন্য আরও এই শিরক বিদআত এ ভরা আমল গুলো গুনাহের খাতা ভরে আছে।

★★ আকিদা বিষয় নিয়ে ইলম অর্জন করা অপরিহার্য প্রত্যেকটি মানুষের জন্য। এক কথায় ❝ইসলামী আকীদা ❞ বইটির মধ্যে জ্ঞানের সাগর রয়েছে।

রিভিউ লিখেছেন 💕 (Habiba Yeasmin Tonni)

ডাউনলোড লিংক

কুরআন সুন্নাহর আলোকে ইসলামী আকীদা বইটি সম্পূর্ণ ফ্রিতে ডাউনলোড করতে

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ