কুররাতু আইয়ুন PDF যে জীবন জুড়ায় নয়ন | Kurratu Ayeyun : Je Jibon Juray Noyon

বই :  " কুররাতু আইয়ুন" (যে জীবন জুড়ায় নয়ন)
লেখক: ডা. শামসুল আরেফীন
সম্পাদনায় :আব্দুল্লাহ আল মাসউদ
মুদ্রিত মূল্য:১৭৫ টাকা।
Review Credit 💕 Nadira Nasrin


পাঠ্যপুস্তক আমাদের পুঁজিবাদের ভাল সেবক হতে শেখায়। যেন জীবনে চাকরগিরির ক্যারিয়ার আর টাকা কামানোই একমাত্র উদ্দেশ্য।ষাট বছর হলে ছিবড়ে ফেলে ছুড়েঁ , ব্যস।আপনার বৃদ্ধ মা- বাবাকে বৃদ্ধাশ্রমে পাঠালেও ওরা দেখবে না।

ভেবে দেখুন চাকরি যেমন মেজর ইভেন্ট আমাদের জীবনে,বিয়ে,সন্তান প্রতিপালন করাও কি মেজর টাস্ক নয় ?তাহলে আমাদের প্রচলিত শিক্ষা যদি 'ভবিষ্যত জীবনের জন্য আমাদের গড়ে তোলার'ই দাবি করে, তবে ভালো চাকুরির সাথে ভালো স্বামী, বাবা-মা, সন্তান হবার সিলেবাস কোথায়?

2018


এই বইটি আমাদের সেই পুঁজিবাদী সিলেবাসের অসম্পূর্ণ অংশটুকু নিয়েই লেখা।যেগুলো কখনও আলোর মুখ দেখেনি।

কুররাতু আইয়ুন বইটি লিখেছেন স্বনামধন্য লেখক ড.শামসুল আরেফিন শক্তি। লেখক পেশায় একজন চিকিৎসক।"ডাবল স্ট্যান্ডার্ড" দিয়ে তার লেখালেখি শুরু। ইতিমধ্যে তার বই সমূহ পাঠক মহলে বেশ জনপ্রিয়তা লাভ করেছে। এই বইটি তার মধ্যে অন্যতম।

বইটির বিষয়বস্তু ভূমিকাসহ মোট ১২ টি অধ্যায়ে বিভক্ত।

প্রথম অধ্যায়টি পারিবারিক দাওয়াহ নিয়ে। কীভাবে মা-বাবা, ভাই-বোন, বয়স্ক সন্তান, স্বামী বা স্ত্রীকে দ্বীনের পথে দাওয়াত দিতে হবে এ ব্যাপারে আলোচনা করা হয়েছে।

2021


দ্বিতীয় অধ্যায়টি হচ্ছে বিয়ে নিয়ে। পাত্র-পাত্রী নির্বাচন, গায়ে হলুদ, মসজিদে বিয়ে, বরযাত্রী, যৌতুক, মাহরসহ মোটামুটি সকল বিষয়েই আলোচনা করা হয়েছে।

তৃতীয় অধ্যায়টির প্রথম অংশে ভাইদের প্রতি, দ্বিতীয় অংশ বোনদের প্রতি এবং তৃতীয় অংশে হবু শ্বশুর-শাশুড়ির প্রতি উপদেশ দেওয়া হয়েছে।

চতুর্থ অধ্যায়টি হচ্ছে আঁতুড়ঘর। এ অধ্যায়ে গর্ভাবস্থায় নেক আমল, দুআ, খাবারদাবার সতর্কতা, প্রসবকাল, প্রসবপরবর্তী করনীয় নিয়ে ইসলামিক এবং বৈজ্ঞানিক উভয় ভাবেই আলোচনা করা হয়েছে।

এরপর আসে মানবশিল্প টপিকটি। পশ্চিমা পুঁজিবাদ আমাদেরকে শিখিয়েছে গৃহিণী মানেই তুমি বেকার।অথচ প্রতিটি গৃহিণীই এক‌ একটি মানবশিল্পী। নারীকে পেশা নেবার অনুমোদন ইসলাম দেয়। তবে সে পেশা অফিসে পুরুষ কলিগদের সাথে ৯ টা-৫ টা দাসত্ব নয়। সেটা ঘরোয়া পরিবেশে, স্বাধীনভাবে, ইচ্ছেমতো, যেদিন ভালো লাগে পেশা করলাম, যেদিন ভালো লাগছে না করলাম না এবং সৃজনশীল কাজ - ডাটা এন্ট্রি বা কেরানিগিরি না।

কুররাতু আইয়ুন



পঞ্চম অধ্যায়টি হচ্ছে সন্তানের তারবিয়াহ নিয়ে।শিক্ষা দেবার জন্য অনেকেই আছে। কিন্তু দীক্ষর জন্য আসলেই আপনি ছাড়া আর কেউ নেই।

দ্বিতীয় ভাবনা অধ্যায়টি যারা ভবিষ্যতে দীনের খেদমত করতে চান তাদের জন্য।

ইসলামবিদ্বেষী নাস্তিক্যবাদ অধ্যায়ে লেখক অত্যন্ত সুন্দরভাবে নাস্তিক এবং ইসলামবিদ্বেষীদের মানসিকতাকে তুলে ধরেছেন।

এরপরের টপিকে অর্থময় জীবনের রোল মডেল হিসেবে মুফতি তালহা সাহেবের মতো নীরব দাঈ প্রয়োজনীয়তা তুলে ধরেছেন এবং একজন অমুসলিম ভাইয়ের প্রশ্নের জবাবে লিখিত একটি পরীক্ষা উপেক্ষার উপাখ্যানের মাধ্যমে ইতি টেনেছেন।

সর্বোপরি বইটি আমার কাছে অসাধারণ লেগেছে।বইটি প্রত্যেক যুবক-যুবতীদের পড়া উচিত বলে আমি মনে করি।


Kurratu Ayeyun Book PDF Download & Review


কুররাতু আইয়ুন ভিডিও রিভিউ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ