লেখা ভালো করার ১০টি কৌশল - মেলিসা ডোনোভান | Lekha Valo Korar 10ti Upay

এক নজরে বইটি
  • বইঃ লেখা ভালো করার ১০টি উপায়
  • লেখকঃ মেলিসা ডোনোভান
  • অনুবাদকঃ জহিরুল হক অপি
  • প্রকাশনায়ঃ প্রজন্ম পাবলিকেশন
  • পৃষ্ঠাসংখ্যাঃ১৬০
  • হার্ড কভার
  • মুদ্রিত মূল্যঃ ৩০০৳
  • রিভিউঃ০৯
  • নামঃ ফাহমিদা আফরিন


🔰প্রারম্ভিক কথনঃ

❝ সোজাসাপটা কথা এই যে, যদি আপনার কাছে বই পড়ার সময় না থাকে, তাহলে আপনার কাছে বই লেখারও সময়( বা উপাদান) নেই।❞- স্টিফেন কিং


লেখালেখি আপনার নেশা হোক বা পেশা উভয় ক্ষেত্রেই আপনি চাইবেন নিজের কলমকে আরো সমৃদ্ধ করতে, নিজের লেখার মানকে আরো এক ধাপ উঁচু করতে। লেখার মান উন্নত হলে যেমন পাঠক আপনার লেখা পড়ে তৃপ্তি পাবে ঠিক তেমনই আপনি নিজেও তৃপ্তি-বোধ করবেন। মানহীন লেখনী পাঠকের পড়ার আগ্রহ নষ্ট করার জন্য যথেষ্ট একটি কারণ।

📃 পাঠসজ্জাঃ

বইপড়া,লেখা,রিভিশন,ব্যাকরণ,দক্ষতা,প্রক্রিয়া,মন্তব্য,সরঞ্জাম ও রিসোর্স ম্যাটেরিয়াল, সৃজনশীলতা ও অনুপ্রেরণা,সম্প্রদায়, প্রকাশনা শিল্প ও পাঠক মোট দশটি অধ্যায়ে বিভক্ত এই বইটির প্রতিটি অধ্যায়ই চমৎকার সব নির্দেশনায় ভরপুর।

◾বইটি সম্পর্কেঃ

জহিরুল হক অপির অনুবাদে প্রজন্ম পাবলিকেশন থেকে প্রকাশিত হয় মেলিসা ডোনোভানের ❝ Adventures in writing❞ সিরিজের প্রথম বই ❝লেখা ভালো করার ১০টি উপায়।❞ মূলত 10 Core Practice For Better Writing বইটির বাংলা অনুদিত রূপ এটি।

🟧 মূল্যায়নঃ

◾ প্রাঞ্জল ভাষায় অনুদিত হওয়ায় বইটি বেশ সুখপাঠ্য।

◾ গুরুত্বপূর্ণ টপিকগুলো এমনভাবে পয়েন্ট আকারে দেওয়া রয়েছে যা সহজেই দৃষ্টিগোচর হবে।

◾ প্রতিটি অধ্যায়ের শুরুতে বিশিষ্ট লেখকদের চমৎকার কিছু উক্তি রয়েছে।

◾ বইটি পড়ে আরও সুন্দরভাবে লেখার অনুপ্রেরণা পেয়েছি।

◾ প্রায় বিশ-একুশটি শব্দের টাইপ মিস্টেক চোখে পড়েছে, (যেমনঃ জন্য এর জায়গায় জন্‌য ) হয়ে গেছে। আশাকরি পরবর্তী সংস্করণে ভুলগুলো শুধরে নেবেন কতৃপক্ষ।

◾ পুরো বইয়ে ভুল বানানের সংখ্যা তুলনামূলকভাবে কম। এটা পাঠকের মনোযোগ ধরে রাখতে সাহায্য করে।


শখের বশে লিখতে শুরু করি । সবসময়ই নিজেকে উন্নত করতে, নিজের লেখাকে সম্মৃদ্ধ করতে চাই। বইটি পড়ে শেষ করার পর উপলব্ধি করলাম এতদিন বহু ভুল পদ্ধতি ব্যবহার করেছি লেখার জন্য। বেশ চমৎকার

কিছু কৌশল সম্পর্কে জানতে পেরেছি, কিছু ভুল সম্পর্কে জেনেছি যা বর্জন না করলে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে জীবনে এবং স্বাস্থ্যের ওপর। বইটিতে উল্লেখ করা কিছু কৌশল আমি নিজে ইতোমধ্যে প্রয়োগ করতে শুরু করেছি, এবং সামান্য হলেও অগ্রগতি লক্ষ্য করছি।

বইটির প্রচ্ছদ, বাইন্ডিং, পৃষ্ঠাসজ্জা সবকিছুই ভালো লেগেছে।

◼️বইটি কাদের জন্য?

যারা লেখালেখির সঙ্গে জড়িয়ে আছেন তাদের জন্য বইটি বেশ উপকারী হবে বলে আমি মনে করছি। লেখার মান উন্নয়ন করার জন্য দারুণ কিছু কৌশল সম্পর্কের জানবেন যা সঠিকভাবে অনুসরণ করলে অবশ্যই তার সুফল পাবেন।


◼️বই থেকে পছন্দের কিছু অংশঃ

▪️ আপনি যেভাবেই লক্ষ্যে পৌঁছান না কেন, আমি আশা করি আপনি নিজের প্রতি সত্য থেকেই সেখানে পৌঁছাবেন। আপনার হৃদয়ে যা আছে, তা-ই লিখুন। কী জনপ্রিয় বা বিক্রি হয়, তা নিয়ে ভাববেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ