মিনিমালিষ্ট PDF লেখক : মাশুদুল হক | Minalist : Author Mashudul Haque

  • বই : মিনিমালিষ্ট পিডিএফ ডাউনলোড ফ্রি
  • লেখক : মাশুদুল হকের বই PDF
  • প্রকাশনী : বাতিঘর প্রকাশনির বই পিডিএফ
  • প্রাকাশ কাল - ২০১৬

লেখকের প্রথম বই "ভেন্ট্রিলোকুইস্ট।" আর "মিনিমালিষ্ট" দ্বিতীয়।

প্রারম্ভ
দুই মলাটে যখন প্রচুর পরিমাণে ইতিহাস, চেনা ধর্মের অজানা দিক, সিম্বলিজমের খেলা, সংখ্যাতাত্ত্বিক বিশ্লেষণ, রাজনীতির কদর্য দিক, কিংবদন্তির ছোয়া,ষড়যন্ত্রের নির্যাস, সাসপেন্সর পর সাসপেন্স, মাথা ঘুরানো টুইস্টে ভরপুর আর সেই সাথে দর্শন।

তখন কোন সন্দেহ নেই যে, বইটি ছাড়িয়েছে সকল থৃলারের সীমা-পরিসীমা। পৌছে যায় এক অন্য লেভেলে। আর লেখক তার দ্বিতীয় বইয়েই নিজেকে নিয়ে গেছেন এক অনন্য উচ্চতায়। বইয়ের পাতায় তৈরী করেছেন এমন এক জগৎ, যে জগতে বার বার ডুব দিতে মন চাইবে। ফিরতে মন চাইবে নাহ...

পলিটিক্যাল থ্রিলার বরাবর-ই আমার ভাল্লাগে প্রচুর পরিমাণে। আর সেই সাথে লেখক যোগ করেছেন ধর্মীয় দিক, তো বুঝতেই পারছেন, বইটা লেভেল কেন উচ্চ লেভেলে বলেছি।

আমি তখন "মাসুদ রানা"র গন্ডির ভিতর বন্ধি ছিলাম। আর মাঝে মাঝে কিছু অনুবাদ পড়তাম। আর ধর্ম, সিম্বলিজম, সাসপেন্স, রাজনীতি, সংখ্যাতাত্ত্বিক দিক, এসব ভাবতাম একমাত্র "Dan Brown" সাহেব লিখেন। আর ভাবতাম বাংলায় কি এমন হয় না...

এবং অবশেষে তাকে পেলাম। মানে "মিনিমালিষ্ট"কে। পড়তে গিয়ে বুঝলাম, এটা নিছক সাদামাটা টাইপের কোনো থৃলার নয়। এটা "ওয়াল্ড ক্লাস" লেভেলের থৃলার। কি নেই এর ভিতর? সব আছে, এক কথায়।

বইয়ের হালকা ধারণা
কার গল্প বলবো এটাকে?
শিখ ধর্মের নাকি রাজনৈতিক চক্রান্তের।
কুহিনূর নাকি দরিয়া-ই-নূর।
সেই ১৪০০ বছর আগের মুসলিমদের নাকি বিংশ শতাব্দীর নব্য গজিয়ে উঠা শাখার।

৬৬৬৬টি আয়াতের কুরআন নাকি কুরআনের শর্ট ভার্সন।
বাংলাদেশ কিংবা হিন্দুস্তান, নাকি আমেরিকা কিংবা জেরুজালেম।
আজকের গল্প নাকি ২০০০ বছর আগের।
প্রাতঃ স্মরণীয় দার্শনিকদের নাকি ধর্ম প্রচারকদের।
পাঞ্জাবের নাকি কাশ্মীরের।
খ্রিষ্টান, ইসরাইল নাকি মুসলিম।
বাইবেল নাকি পবিত্র কুরআন।

মিনিমালিষ্ট সবার কথা বলবে। সত্যি বলছি, উপরের সবার কথা।

ভালো লাগার দিক
এই বইটি লিখতে গিয়ে লেখক যে প্রচুর পড়াশুনা এবং পরিশ্রম করেছেন তাতে কোন সন্দেহ নেই। এবং লেখকের সেই পরিশ্রম সার্থকও হয়েছে।
বেশ কয়েকটি নতুন বিষয় এই বই থেকে জানলাম, যেমন – মূসা আঃ পরিভ্রমণ, দরিয়া-ই-নূর রত্ন, সাবমিশন নামক ধর্মীয় সম্প্রদায় ইত্যাদি। এই বিষয়গুলি যত পড়ছিলাম ও জানছিলাম তত অবাক হয়েছি লেখকের গবেষণার পরিধি দেখে।

কিছু একান্ত ভাবনা
"মিনিমালিষ্ট" পড়তে পড়তে বারবার ড্যান ব্রাউনের কথা মনে পড়েছে। বিশেষ করে "দ্য ভিঞ্চি কোড" এর কথা। যেন ছায়া পড়েছে বেশ গাঢ় হয়ে। কিছু লেখার স্টাইল একদম অবিকল মনে হয়েছে।

বিঃদ্রঃ- যারা রাজনীতি, ধর্ম, ইতিহাস, রহস্য, সিম্বোলিজম, সংখ্যাতত্ত্ব নিয়ে থৃলার পছন্দ করেন কিংবা যারা ড্যান ব্রাউন পছন্দ করেন, তাদের জন্য মাস্ট রিড। 

Download Minimalist PDF Author Mashudul Haque

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ